Home / প্রবাসী / করোনায় আটকে পড়া যুক্তরাষ্ট্র প্রবাসীদের দেশে ফেরানো হচ্ছে
USA ...

করোনায় আটকে পড়া যুক্তরাষ্ট্র প্রবাসীদের দেশে ফেরানো হচ্ছে

কোভিড-১৯ মহামারীর মধ্যে যুক্তরাষ্ট্রে আটকা পড়া বাংলাদেশিদের দেশে ফেরানো হচ্ছে। কাতার এয়ারওয়েজের একটি চার্টার্ড ফ্লাইটে ১৪ অথবা ১৫ মে তারা ঢাকার উদ্দেশ্যে যাত্রা করবেন। ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসের প্রেস মিনিস্টার শামীম আহমেদ এ তথ্য জানিয়েছেন।

দুই শতাধিক বাংলাদেশি ইতোমধ্যে দেশে ফেরার জন্য নাম নিবন্ধন করেছেন জানিয়ে নিউইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুননেসা বলেন, নিজেদের খরচেই তারা দেশে ফিরবেন। দূতাবাস ও কনস্যুলেট শুধু সমন্বয়ের দায়িত্ব পালন করছে।

কনস্যুলেট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, যারা ফিরছেন, বিমান ভাড়া বাবদ তাদের ২২০০ ডলার করে দিতে হবে। দূতাবাস বা কনস্যুলেটের মাধ্যমে নাম নিবন্ধন করতে হবে ৮ মের মধ্যে।

ওয়াশিংটন ডিসি সংলগ্ন ডালাস এয়ারপোর্ট অথবা নিউইয়র্কের জেএফকে এয়ারপোর্ট থেকে রওনা দেবে ওই বিশেষ ফ্লাইট। সময়সূচি ঠিক হলে তা নিবন্ধিতদের জানিয়ে দেয়া হবে।

দূতাবাস জানায়, ভ্রমণের জন্য প্রত্যেক যাত্রীকে নিজ দায়িত্বে অবশ্যই ‘কোভিড-১৯ মুক্ত’ অথবা ‘কোভিড-১৯ উপসর্গ-মুক্ত’ মর্মে ডাক্তারি সনদ সংগ্রহ করতে হবে।

যুক্তরাষ্ট্রের যে কোনো হাসপাতাল অথবা চিকিৎসকের কাছ থেকে ওই সনদ সংগ্রহ করা যাবে। আর তা নিতে হবে বিমানযাত্রার ৭২ ঘণ্টার মধ্যে।

আন্তর্জাতিক ডেস্ক, ৬ মে ২০২০