Home / প্রবাসী / বাংলাদেশি লিবিয়া থেকে ফেরত আনা হয়েছে ১৫১ জন
ফেরত

বাংলাদেশি লিবিয়া থেকে ফেরত আনা হয়েছে ১৫১ জন

লিবিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসের প্রচেষ্টায় ত্রিপলির ডিটেনশন সেন্টারে আটক ১৫১ বাংলাদেশি নাগরিককে দেশে আনা হয়েছে। জাতিসংঘের আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) সহযোগিতায় তাদের দেশে আনা হয়। পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় জানায়, ওই বাংলাদেশিরা আইওএমের ভাড়া করা লিবিয়ার বুরাক এয়ারের একটি ফ্লাইটে মেতিগা বিমানবন্দর থেকে গত সোমবার রওনা দিয়ে পরদিন ভোরে ঢাকায় পৌঁছান। বাংলাদেশে আসার পর প্রবাসীকল্যাণ মন্ত্রণালয় ও আইওএম থেকে পাঁচ হাজার টাকা পকেটমানি ও নাশতার ব্যবস্থা করা হয়।

লিবিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত মুহাম্মদ খায়রুল বাশার বাংলাদেশি নাগরিকদের অবৈধ অভিবাসনের ক্ষতিকর দিক সম্পর্কে অবহিত করেন এবং ভবিষ্যতে এ ধরনের ঝুঁকিপূর্ণ যাত্রা পরিহারের আহ্বান জানান। এ ছাড়া তিনি অবৈধ অভিবাসনের ঝুঁকি ও নেতিবাচক প্রভাব সম্পর্কে সচেতনতা সৃষ্টির জন্য তাদের অনুরোধ করেন।

লিবিয়ার ডিটেনশন সেন্টারে আরও বাংলাদেশি রয়েছে। স্থানীয় কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে পর্যায়ক্রমে তাদের দেশে ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁ ১০-১১ সেপ্টেম্বর বাংলাদেশ সফর করবেন। ১০ সেপ্টেম্বর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী তাঁকে স্বাগত জানাবেন বলে আশা করা হচ্ছে। ঢাকায় পৌঁছে প্রধানমন্ত্রী আয়োজিত নৈশভোজে অংশ নেবেন মাখোঁ।

পরদিন সকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি শীর্ষ পর্যায়ের বৈঠক, চুক্তি ও সমঝোতা সই অনুষ্ঠান এবং যৌথ প্রেস ব্রিফিংয়ে অংশ নেবেন বলে আশা করছে মন্ত্রণালয়।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ১১ সেপ্টেম্বর দুপুরে ফ্রান্সের প্রেসিডেন্টকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদায় জানাবেন। সফরকালে ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে অন্যদের মধ্যে থাকবেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা।

মন্ত্রণালয় আরও জানায়, ১২ সেপ্টেম্বর ঢাকায় বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে পঞ্চম কৌশলগত সংলাপ হবে। এ সময় দু দেশের মধ্যে দ্বিপক্ষীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টন নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

৮ সেপ্টেম্বর ২০২৩
এজি