Home / সারাদেশ / কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে থাকছে কঠোর নিরাপত্তা
কুমিল্লা

কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে থাকছে কঠোর নিরাপত্তা

কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে গোপন ব্যালটে। কুমিল্লা জেলার যে ১৫ টি উপজেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে সেসব উপজেলায় নির্বাহী কর্মকর্তার সম্মেলন কক্ষকে কেন্দ্র হিসেবে নির্ধারণ করা হয়েছে।

আগামী ১৭ অক্টোবর সোমবার জেলা পরিষদ নির্বাচনে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে। এ উপলক্ষ্যে গত বৃহষ্পতিবার বিকেলে কুমিল্লা জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে আইনশৃঙ্খলা কমিটির বিশেষ সভা অনুষ্ঠিত হয়। এই সভায় বিভিন্ন বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তা এবং উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ অংশ নেন। এর পরই নির্বাচনে প্রতিদ্বন্দী প্রার্থীদের সাথে মতবিনিময় করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক মোহাম্মদ কামমরুল হাসান।

এসময় জেলা পুলিশ সুপার মোঃ আবদুল মান্নান, আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোঃ দুলাল তালুকদার, সহকারী রিটার্নিং অফিসার সিনিয়র জেলা নির্বাচন অফিসার মোঃ মঞ্জুরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাবিরুল ইসলাম খানসহ বিভিন্ন উপজেলা নির্বাহী কর্মকর্তা এবং প্রার্থীরা উপস্থিত ছিলেন।

নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান জানান, প্রতিকেন্দ্রে ৭ জন সশস্ত্র পুলিশ, ২ জন নিরস্ত্র এবং ৪ জন করে আনসার সদস্য মোতায়েন থাকবে। নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়োজিত থাকবেন প্রতিকেন্দ্রে। প্রতি কেন্দ্রের বাইরে পুলিশের একটি মোবাইল স্ট্রাইকিং টীম ছাড়াও পুরো নির্বাচনে র‌্যাবের ৬টি টীম ও রিজার্ভ টীম হিসেবে বিজিবি থাকবে। এছাড়াও প্রতিটি কেন্দ্রে সিসি ক্যামেরা থাকার কথা রয়েছে।

রিটার্নিং কর্মকর্তা আরো জানান, ভোট কেন্দ্রের ৪শ গজের মধ্যে বহিরাগত কেউ থাকতে পারবে না। কোন ভোটার কেন্দ্রে মোবাইল ফোন নিতে পারবেন না। অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট এবং অতিরিক্ত পুলিশসুপারগনের সমন্বয়ে একটি মনিটরিং সেল গঠন করা হবে। শান্তিপূর্ণ এবং সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে সকল প্রকার প্রস্তুতি গ্রহন করা হযেছে।

উল্লেখ্য, কুমিল্লা জেলা পরিষদ নির্বাচনে ১৫ টি উপজেলায় মোট ৬৬ জন সদস্য ও সংরক্ষিত নারী প্রার্থী প্রতিদ্বন্ধিতা করবেন। এরই মধ্যে চেয়ারম্যান পদে বাংলাদেশ আওয়ামীলীগ থেকে মনোনীত প্রার্থী বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু নির্বাচিত হয়েছেন। এছাড়াও ৬ সদস্য প্রার্থী বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছেন। এদিকে বিনা প্রতিদ্বন্দ্বীতায় জয়ী সদস্যরা হলেন ৩ নম্বর ওয়ার্ডে (দাউদকান্দি) উত্তর জেলা যুবলীগের সদস্য নাসিম ইউসুফ, ৯ নম্বর ওয়ার্ডে (আদর্শ সদর) কুমিল্লা মহানগর যুবলীগের আহ্বায়ক আবদুল্লা আল মাহমুদ সহিদ, ১২ নম্বর ওয়ার্ডে (মনোহরগঞ্জ) মনোহরগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. আবদুল কাইয়ুম চৌধুরী, ১৩ নম্বর ওয়ার্ডে (লাকসাম) লাকসাম উপজেলা আওয়ামী লীগের সদস্য মো. হাবিবুর রহমান মজুমদার, ১৬ নম্বর ওয়ার্ডে (সদর দক্ষিণ) সদর দক্ষিণ উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুর রহিম, সংরক্ষিত ৫ নম্বর ওয়ার্ডে (লাকসাম, মনোহরগঞ্জ ও লালমাই) মনোহরগঞ্জ উপজেলা মহিলা লীগের সভাপতি তানজিনা আক্তার।

নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মফিজুর রহমান বাবলু কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল, ১৪ অক্টোবর ২০২২