Home / শীর্ষ সংবাদ / কুমিল্লায় মানব পাচারকারী চক্রের ৩ সদস্য গ্রেফতার
মানব পাচারকারী

কুমিল্লায় মানব পাচারকারী চক্রের ৩ সদস্য গ্রেফতার

কুমিল্লার চৌদ্দগ্রাম থেকে মানব পাচারকারী চক্রের ৩ সক্রিয় সদস্য গ্রেফতার এবং ১ জন নারীসহ ৩ জন রোহিঙ্গা উদ্ধার করেছে র‌্যাব-১১।

র‌্যাব ১১ এর কোম্পানি কমান্ডার তালুকদার নাজমুছ সাকিব স্বাক্ষরিত এক প্রেস বার্তায় ১৬ ফেব্রুয়ারি এ তথ্য জানানো হয়।

কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানাধীন ধরকড়া বাজার এবং চিওড়া এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে মানব পাচারকারী চক্রের সক্রিয় সদস্যদের গ্রেফতার করা হয়।

গ্রেফতার হলো মোঃ আব্দুর রহিম রুবেল, কাজী ফয়সাল আহাম্মেদ রনি ও মোঃ নূরুল হক এবং তাদের জিম্মা হতে ৩ জন বাস্তুচ্যুত মায়ানমার নাগরিক (রোহিঙ্গা) কে উদ্ধার করে।

উদ্ধারকৃত রোহিঙ্গাদের মধ্যে একজন অপ্রাপ্ত বয়স্ক নারী এবং দুইজন পুরুষ ছিলেন।

এ সময় আসামীদের নিকট থেকে বিপুল পরিমাণ ভূয়া পাসপোর্ট, পাসপোর্ট তৈরীর ভূয়া জন্ম সনদ, পাসপোর্ট তৈরীর বিভিন্ন ভূয়া কাগজপত্র, ভূয়া কাগজপত্র এবং সার্টিফিকেট তৈরীর কাজে ব্যবহৃত ৩টি কম্পিউটার, ২টি প্রিন্টার ও ১টি স্ক্যানার এবং ০৭টি মোবাইল ফোন ও নগদ ৬০,৫৪০ টাকা জব্দ করা হয়।

এছাড়াও উদ্ধারকৃত রোহিঙ্গা নারীর ভূয়া জন্মসনদ উদ্ধার করা হয়, যা এই পাচারকারী চক্র তৈরী করে তার মাধ্যমে পাসপোর্ট প্রস্তুত করে বিদেশে পাচার করার চেষ্টা করছিল।

প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে জানা যায় যে,আসামীরা দীর্ঘদিন যাবৎ কক্সবাজারের বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গাদের নানাবিধ প্রলোভন দেখিয়ে বিদেশে পাচারের উদ্দেশ্যে কুমিল্লা সহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে এসে বাংলাদেশী পাসপোর্ট তৈরী করে মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশে পাচার করে আসছিল।

তাদের বিরদ্ধে কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম থানায় থানায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

চাঁদপুর টাইমস রিপোট