Home / সারাদেশ / কুমিল্লায় খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর
Khaleda-H

কুমিল্লায় খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোল বোমা হামলায় ৮জন নিহতের ঘটনায় দায়ের করা বিশেষ ক্ষমতা আইনের মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন আবেদন নামঞ্জুর করেছে কুমিল্লার আদালত।

বুধবার (২৫ জুলাই) বিকেলে কুমিল্লা জেলা ও দায়রা জজ কে এম শামছুল আলম শুনানী শেষে এ আদেশ দেন। ২৬ জুলাইয়ের মধ্যে বিষয়টি নিষ্পত্তির জন্যে এর আগে গত সোমবার (২৩ জুলাই) নিম্ন আদালতকে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

খালেদা জিয়ার আইনজীবি এ্যাডভোকেট কাইমুল হক রিংকু বিষয়টি নিশ্চিত করে বলেন, এর আগে এ মামলায় গত ১ জুলাই বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন কুমিল্লার একটি আদালত।

তবে, সেই আদালতে জামিন চেয়ে করা আবেদন শুনানির জন্য আগামী ৮ আগস্ট শুনানির দিন ঠিক রয়েছে। যেহেতু খালেদার জামিন না দিয়ে এবং আবেদন নিষ্পত্তি না করে শুনানির জন্য পরবর্তী দিন ঠিক করা হয়েছে, সেহেতু বিষয়টি নিয়ে হাইকোর্টে আপিল করা হয়।

মামলার বিবরণে জানা যায়, ২০১৫ সালের ৩ ফেব্রুয়ারি ভোরে ২০ দলীয় জোটের অবরোধের সময় চৌদ্দগ্রামের জগমোহনপুরে একটি বাসে পেট্রোল বোমা ছুঁড়ে মারে দুর্বৃত্তরা। এতে আটজন যাত্রী দগ্ধ হয়ে মারা যান, আহত হন ২০ জন।

এ ঘটনায় চৌদ্দগ্রাম থানার এসআই নুরুজ্জামান বাদী হয়ে ৭৭ জনের বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলায় খালেদা জিয়াসহ বিএনপির শীর্ষস্থানীয় ছয়জন নেতাকে হত্যা ও নাশকতার পৃথক দুই মামলায় হুকুমের আসামি করা হয়।

৭৭ জন আসামির মধ্যে তিনজন মারা যান, পাঁচজনকে চার্জশিটকে থেকে বাদ দেয়া হয়। খালেদা জিয়াসহ অপর ৬৯ জনের বিরুদ্ধে কুমিল্লা আদালতে তদন্তকারী কর্মকর্তা ডিবির পরিদর্শক ফিরোজ হোসেন চার্জশিট দাখিল করেন।

খালেদা জিয়ার আইনজীবি এ্যাডভোকেট কাইমুল হক রিংকু বলেন, মামলাটি আজ হাইকোর্টের নির্দেশে শোনানী হয়েছে। এই মামলায় চার্জশীটে খালেদা জিয়ার নাম অন্তর্ভূক্ত করা হয়েছে। আজ আমরা জামিনের আবেদন করেছিলাম। আদালত তা না মাঞ্জুর করেছেন।

তিনি বলেন, আমরা এখানে ন্যায়বিচার পাইনি। আমরা উচ্চ আদালতে যাবো। আশা করি উচ্চ আদালতে আমরা ন্যায় বিচার পাবো।

প্রতিবেদক : জাহাঙ্গীর আলম ইমরুল

Leave a Reply