Home / সারাদেশ / নতুন বছরে রাজস্বের আওতায় কুমিল্লার দুদর্শনীয় স্থান
Tourisom

নতুন বছরে রাজস্বের আওতায় কুমিল্লার দুদর্শনীয় স্থান

নতুন বছরে রাজস্বের আওতায় এলো কুমিল্লা দু’টি দর্শনীয় স্থান।ইটাখোলা ও রুপবান মুড়া এ দুটি দর্শনীয় স্থান এতো দিন দর্শনার্থীদের জন্যে উন্মুক্ত থাকলেও পহেলা জানুয়ারি থেকে এ দুটি স্থানে টিকিটের ব্যবস্থা চালু করা হয়েছে।

বুধবার (১ জানুয়ারি) সকালে অনুষ্ঠানিক ভাবে প্রত্নস্থল দুটিতে টিকিট কাউন্টার উদ্বোধন করেন প্রত্বতত্ন অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. মো.আতাউর রহমান।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রত্নতত্ত্ব অধিদপ্তরের সহকারী পরিচালক ড. আহমেদ আব্দুল্লাহ, ফিল্ড অফিসার মোঃ শাহীন আলম, ময়নামতি জাদুঘরের কাস্টোডিয়ান মোঃ হাফিজুর রহমান,উপ-সহকারী প্রকৌশলী মোঃ রফিকুল ইসলাম, গবেষণা সহকারী মোঃ ওমর ফারুকসহ আঞ্চলিক পরিচালক দপ্তর ও ময়নামতি জাদুঘর দপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারিবৃন্দ ও অন্যান্য ব্যক্তিবর্গ।

প্রত্নতত্ত্ব অধিদপ্তর চট্টগ্রাম ও সিলেট বিভাগের আঞ্চলিক পরিচালক ড. আতাউর রহমান বলেন, ইটাখোলা ও রুপবান মুড়ার মতো স্থাপনা ময়নামতি এলাকাকে আরো সমৃদ্ধ করেছে। পূর্বে এ স্থানটি উন্মুক্ত ছিল। আজ থেকে টিকেট চালু হলো। সাধারণ মানুষ থেকে ১০ টাকা, শিক্ষার্থীদের জন্য প্রবেশ ফি ৫ টাকা। আশাকরি সরকার এ প্রত্নস্থলদ্বয় থেকে প্রচুর রাজস্ব আয় পাবে। পাশাপাশি প্রত্নপর্যটন বিকাশে ভূমিকা রাখবে।

এখানে ঘুরতে আসা কলেজ ছাত্রী ইশরাত জাহান ও ফাতেমা আক্তার বলেন, ইটাখোলা ও রুপবান মুড়ায় অামরা বিনা টিকেটে প্রবেশ করতাম। এখন টিকেট চালু করা হয়েছে।

তারা এখানে সুযোগ সুবিধা বৃদ্ধি করাসহ নিরাপত্তার বিষয়ে গুরুত্ব বাড়ানোর দাবি জানান।

প্রসঙ্গত,ইটাখোলা মুড়া ও রূপবান মুড়া কুমিল্লার ময়নামতি অঞ্চলে অবস্থিত প্রত্নতাত্ত্বিক নিদর্শন। যা কুমিল্লা শহর হতে পশ্চিম দিকে ৮ কিমি দূরে কোটবাড়ি সড়কের ওপারে বার্ড সংলগ্ন অবস্থিত।

প্রতিবেদক:জাহাঙ্গীর আলম ইমরুল