Home / সারাদেশ / কুমিল্লার অবন্তিকার মৃত্যু: আত্মহত্যার প্ররোচনার মামলা মায়ের
অবন্তিকার

কুমিল্লার অবন্তিকার মৃত্যু: আত্মহত্যার প্ররোচনার মামলা মায়ের

জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী অবন্তিকার মৃত্যুর ঘটনায় কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় দুইজনের বিরুদ্ধে আত্মহত্যা প্ররোচনার মামলা দায়ের করেছেন তার মা তাহমিনা শবনম।
শনিবার (১৬ মার্চ) রাতে কুমিল্লা কোতোয়ালি মডেল থানায় অবন্তিকার সহপাঠী আম্মান সিদ্দিকি ও সহকারী প্রক্টর দীন ইসলামের বিরুদ্ধে তিনি এ অভিযোগ দায়ের করেন।

মামলার বিবরণে উল্লেখ করা হয়, অবন্তিকার সহপাঠী আম্মান সিদ্দিকী অফলাইনে ও অনলাইনে অবন্তিকাকে যৌন হয়রানি করে আসছিল। তার বিরুদ্ধে সহকারী প্রক্টর দ্বীন ইসলামের কাছে অভিযোগ করলে তিনি অভিযোগের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে উল্টো অবন্তিকাকেই নানাভাবে অপমান করে আসছিলেন।

কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফিরোজ হোসেন বলেন, অবন্তিকার মা তাহমিনা শবনম বাদী হয়ে মামলা দায়ের করেন। আমরা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে তাদের দিকনির্দেশনা মতো যথাযথ ব্যবস্থা গ্রহণ করব।

শুক্রবার রাত ১০টার দিকে ফেসবুক আইডিতে এক পোস্টে নিজের আত্মহত্যার জন্য বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও সহপাঠী আম্মান সিদ্দিকীকে দায়ী করেন অবন্তিকা।

ফেসবুকে দেওয়া ওই পোস্টের পর কুমিল্লার বাগিচাগাঁও ফায়ার সার্ভিস পুকুরপাড় সংলগ্ন নিজ বাসার ফ্যানের সঙ্গে ঝুলন্ত অবস্থায় ফাইরুজ সাদাফ অবন্তিকার মরদেহ উদ্ধার করা হয়।
রাত সোয়া ১০টার দিকে তাকে কুমিল্লা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

শনিবার বিকেল ৩টায় কুমিল্লা সরকারী কলেজ মাঠে জানাজা নামাজ শেষে নগরীর শাশনগাছায় প্রয়াত বাবা অধ্যাপক জামাল উদ্দিনের কবরের পাশে কবরস্থ করা হয় অবন্তিকাকে।
অন্যদিকে অবন্তিকার মৃত্যুর বিচার দাবিতে কুমিল্লার বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন প্রতিবাদ শনিবার বিকেলে নগরীর কান্দিরপাড়ে প্রতিবাদ সমাবেশ করেছে। এসময় তারা সুষ্ঠু তদন্ত ও দোষীদের গ্রেপ্তার করে বিচার দাবী করেন।
এদিকে ঢাকায় আটক অবন্তিকার সহপাঠী আম্মান সিদ্দিকি ও সহকারী প্রক্টর দীন ইসলামকে আজ রোববার কুমিল্লা কোতোয়ালি মডেল থানার মাধ্যমে কুমিল্লার আদালতে সোপর্দ করার কথা রয়েছে।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল, ১৭ মার্চ ২০২৪