Home / সারাদেশ / কুমিল্লায় অনুষ্ঠিত হয়েছে ‘গণজাগরণের পুতুল নাট্য উৎসব’
গণজাগরণের

কুমিল্লায় অনুষ্ঠিত হয়েছে ‘গণজাগরণের পুতুল নাট্য উৎসব’

আবহমানকাল ধরে বাঙ্গালীর লোকজ সংস্কৃতির অন্যতম অনুষঙ্গ পুতুল নাচ। ভারতীয় উপমহাদেশে পুতুল নাচের প্রচলন হয় এই কুমিল্লা থেকেই। বিপিন পাল এর গোড়াপত্তন করেন। অবিভক্ত কুমিল্লার ব্রাহ্মণবাড়ীয়া মহকুমার নবীনগরের কৃষ্ণনগর গ্রামে জন্মেছিলেন উপমহাদেশে পুতুল নাচের জনক বিপিন পাল।

বর্তমানকালে পুতুল নাচ খুব একটা দেখা না গেলেও একসময় অবিভক্ত কুমিল্লার আনাচকানাচে এই লোকজ উৎসব পুতুল নাচের ব্যাপক প্রচলন ছিলো।

রোববার কুমিল্লায় অনুষ্ঠিত হয়েছে এই পুতুল নাট্য উৎসব। এই প্রথম কুমিল্লা গুলবাগিচা স্কুল ও কুমিল্লা জিলা স্কুল মিলনায়তনে এ পুতুল নাট্য উৎসব অনুষ্ঠিত হয়। এতে পুতুল নাচ পরিবেশন করেন ব্রাহ্মণবাড়ীয়া জেলার রয়েল বীনা পুতুল নাচ দলের শিল্পীরা।

‘গণজাগরণের পুতুল নাট্য উৎসব’ শীর্ষক এ অনুষ্ঠানে শিল্পীরা বাঙ্গালীর হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতি নতুন প্রজন্মের সামনে তুলে ধরেন পুতুল নাচের মধ্যদিয়ে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় অনুষ্ঠিত পুতুল নাচ গুলবাগিচা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বিকেলে কুমিল্লা জিলা স্কুলের হাজারো শিক্ষার্থী উপভোগ করে।

এসময় জেলা কালচারাল অফিসার জেলা কালচারাল অফিসার সৈয়দ মুহম্মদ আয়াজ মাবুদের সভাপতিত্বে অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষক মোহাম্মদ আবদুল হাফিজ, গুলবাগিচা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাজমুন্নাহার, ঐতিহ্য কুমিল্লার সভাপতি জাহাঙ্গীর আলম ইমরুল, সাংবাদিক জহির শান্ত, সাংস্কৃতিক কর্মী সফিকুল ইসলাম, আলমগীর হোসেনসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, গুলবাগিচা ও জিলাস্কুলের শিক্ষকগন উপস্থিত থেকে পুতুল নাচ উপভোগ করেন।

শিল্প সংস্কৃতি ঋদ্ধ সৃজনশীল মানবিক বাংলাদেশ এই শ্লোগানকে ধারণ করে “গণজাগরণের শিল্প আন্দোলন” শীর্ষক কর্মসুচির আওতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উদ্যোগে পর্যায়ক্রমে সারাদেশব্যাপী এ পুতুল নাট্য উৎসব অনুষ্ঠিত হবে। এরই অংশ হিসেবে কুমিল্লায় অনুষ্ঠিত হয় এ পুতুল নাট্য উৎসব।

প্রতিবেদক: জাহাঙ্গীর আলম ইমরুল, ৯ অক্টোবর ২০২৩