Home / চাঁদপুর / গাড়ি পার্কিং, কাঁচা মাল, ও ছৈয়ালদের দখলে চাঁদপুর পৌর ঈদগাহ
Eidgah-chandpur
গাড়ি পার্কিং, কাঁচা মাল, ও চৈয়ালদের দখলে চাঁদপুর পৌর ঈদগাহ। লাল বৃত্তে মিম্বর দেখা যাচ্ছে।

গাড়ি পার্কিং, কাঁচা মাল, ও ছৈয়ালদের দখলে চাঁদপুর পৌর ঈদগাহ

চাঁদপুর শহরের প্রধান পৌর ঈদগাহ মাঠটি এখন বিভিন্ন গাড়ি পার্কিং, কাঁচা মাল, ও ছৈয়ালদের (বাঁশের বেড়া প্রস্তুককারী) দখলে।

যেখানে মুসলমানরা প্রতি বছর পবিত্র ঈদুল ফিতর ও ঈদুল আযহার নামাজ আদায় করে থাকে। সে মাঠটি এখন কাঁচামাল ব্যবসায়ীদের ময়লা আর্বজনার স্তুপ, রিক্সা, ঠেলাভ্যান ও পিকআপ ভ্যান পার্কিংয়ের দখলে রয়েছে।

চাঁদপুরের প্রধান ঈদগাহ হিসেবে পৌরসভার এ ঈদগাহ মাঠেই প্রতিবছর পবিত্র ঈদের নামাজ আদায় করেন মুসলমানরা। অথচ কিছু সুবিদাভোগীদের দখলে সে ঐতিহ্যবাহী ঈদগাহটি যেনো অরক্ষিত হয়ে পড়ে আছে। তা দেখার যেনো কেউ নেই।

চাঁদপুর শহরের কবি নজরুল সড়কস্থ (সাবেক স্ট্যান্টরোড) পুরাণবাজার নতুন বাজার ব্রীজের নিকটে অবস্থিত পৌর ঈদগাহ মাঠটিতে সরজমিনে গিয়ে দেখাযায়, মাঠের চর্তুদিকে মাঠ জুড়ে পিকআপ ভ্যান, ঠেলাভ্যান, রিক্সাসহ বিভিন্ন ছোট- বড় যানবাহন পাকিং করে রাখা হয়েছে।

মাঠের দক্ষিণ পাশে বাঁশের বেড়া ব্যবসায়ীরা বাঁশ এবং বেড়া তৈরি করে মাঠে ফেলে রেখেছেন। এছাড়াও বিভিন্ন কাঁচামাল সেখানে ফেলে রাখার কারণে এবং বহিরাগতদের মল মূত্রে সেখানে দুর্গন্ধ ছড়াচ্ছে। যার কারনে ঈদগাহ মাঠটি একদিকে যেমন পবিত্রতা রক্ষা পাচ্ছে না

অন্যদিকে পরিবেশ দূষিত হয়ে তার সৌন্দর্য হারাচ্ছে শহরের এ প্রধান ঈদগাহ। দেখা গেছে স্থানীয় ব্যবসায়ী ও বিভিন্ন বাসা বাড়ির লোকদের ময়লা আবর্জনা ফেলার জন্য কয়েক বছর পূর্বে চাঁদপুর পৌরসভা কর্তৃপক্ষ ঈদগাহের এককোণে নির্দিষ্ট একটি ডাস্টবিন নির্মাণ করেছেন।

অথচ প্রতিনিয়ত দেখা যায় কিছু কাঁচামাল আড়তদাররা নির্দিষ্ট ওই ডাস্টবিনে তাদের পঁচা কাঁচামাল না ফেলে ডাস্টবিনের পাশে সড়কের ওপর অথবা ঈদ গাঁ মাঠে ওইসব পঁচা কাঁচামাল ফেলছেন।

তাদের এসব ময়লা আবর্জনা মাঠে এবং সড়কে ফেলে রাখার কারণে সেগুলো দুর্গন্ধ ছড়িয়ে পরিবেশ নষ্ট করছে। প্রায়ই দেখাযায় ওই সড়ক দিয়ে যাতায়াতকারী পথচারীরা দুর্গন্ধের কারনে নাকে হাতে দ্রুত পায়ে হেটে যাতায়াত করতে হচ্ছে। এছাড়া প্রতিদিন সকালে ঘুরতে বের হওয়া মানুষজন ওইসব পঁচে যাওয়া কাঁচা মালের ও পা ফসকে পড়ে যাওয়াও ঘটনাও ঘটেছে।

স্থানীয় এলাকার মহসিন, রুবেল, কাউসার, মাসুদ, মনির হোসেন, রিপন সহ বেশ কয়েকজন জানান, ঈদ গাহে এভাবে গাড়ি পার্কিং করায় চাঁদপুর পৌরসভা কর্তৃপক্ষ গত ৩/৪ মাস পূর্বে মাঠের দুটি গেটে পাকা ফিলার পুতে রাখেন। তারপর থেকে কিছুদিন মাঠটি গাড়ি পাকিং থেকে রক্ষা ফেলেও প্রায় এক সপ্তাহ আগে সুবিদাভোগীরা রাতের অন্ধকারে দুই গেটের প্রবেশ মুখে থাকা ওইসব পুতে রাখা পাকা ফিলার উঠি ফেলে দেয় এবং ভেঙ্গে ফেলে।

প্রতিবেদক- কবির হোসেন মিজি
১০ নভেম্বর, ২০১৮