Home / চাঁদপুর / করোনা ভাইরাস ইস্যুতে চাঁদপুরে চুল দাড়ি পাওয়ার গুজব
করোনা ভাইরাস
ভাইরাস

করোনা ভাইরাস ইস্যুতে চাঁদপুরে চুল দাড়ি পাওয়ার গুজব

করোনা ভাইরাস ও বিভিন্ন রোগ বালা থেকে মুক্তি পেতে পবিত্র কোরআন শরীফে নবীজির চুল দাড়ি পাওয়া নিয়ে চাঁদপুরে গুজব ছড়িয়েছে। এ নিয়ে সাধারণ মানুষের মাঝে নানা প্রতিক্রীয়া সৃষ্টি হয়েছে। গত কয়েকদিন ধরে চাঁদপুর সহ বিভিন্ন গ্রাম অঞ্চলে বিভিন্ন জনের কোরআন শরীফে নবীজির চুল দাড়ি পাওয়ার খবর পাওয়া যায়। যারা পবিত্র কোরআন শরীফের ভেতর এসব চুল ও দাড়ি পেয়েছেন তারা সেসব চুল দাড়ি পানিতে চুবিয়ে রোগ বালা মুক্তির জন্য নিয়ত করে পান করছেন।

তারা জানান, কোন এক কথিত হুজুরকে নাকি স্বপ্নে দেখানো হয়েছে চায়নাতে যে করোনা ভাইরাস ছড়িয়েছে সে ভাইরাস থেকে রক্ষা পেতে এবং বিভিন্ন রোগ বালা থেকে মুক্তি পেতে বিভিন্ন নিয়ত করে কোরআনে পাওয়া সেই চুল দাড়ি চুবিয়ে পানি পান করলে তা থেকে রক্ষা পাওয়া যাবে। তাই অনেকেই হুজুরের সেই স্বপ্নের কথা জানতে পবিত্র কোরআন শরীফের পাতায় নবীজির চুল দাড়ি খুঁজতে থাকেন। এমনকি একাধিক লোক কোরআনে চুল দাড়ি পেয়েছেন বলেও খবর পাওয়া গেছে।

এ প্রতিবেদকেও কোরআনে পাওয়া চুল দাড়ি দেখানোর চেষ্টা করেছেন। গত তিন চার দিন ধরে শহরের বিভিন্নস্থানে অনেকেই কোরআনে চুল দাড়ি পেয়ে তা চুবিয়ে পান করেছেন। এরমধ্যে চাঁদপুর শহরের বঙ্গবন্ধ সড়কস্থ হাজী বাড়ির পাখি বেগম, সাকিবুন্নাহার, সালমা বেগম, শেফালি বেগম সহ ওই এলাকার কয়েকটি বাড়ির লোকজন তাদের ঘরে থাকা পবিত্র কোরআন শরীফে নবীজির চুল পেয়েছেন বলে জানিয়েছেন।

কোরআন শরীফে হঠাৎ করে একাধিক লোকজন নবীজির চুল দাড়ি পাওয়ার বিষয়টি নিয়ে সাধারণ মানুষের মাঝে নানা প্রতিক্রীয় দেখা দিয়েছে। কেউ, কেউ এটিকে গুজব বলছেন, আবার কেউ, কেউ তা সত্যি ভেবে নিয়ত করে বিশ্বাস করে পানি পান করছেন।

এ নিয়ে বিভিন্ন ইউটিউব চ্যানেলেও কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে কয়েকজন নামকরা মাওলানারা কোরআন হাদিসের আলোকে কোরআনে চুল পাওয়ার বিষয়টি গুজব বলে ব্যাখ্যা করেছেন।

এ বিষয়ে হাজী বাড়ি মোহাম্মদীয়া জামে মসজিদের খতিব মাওলানা আব্দুল মান্নান বলেন, পবিত্র কোরআন শরীফে নবীজির চুল দাড়ি পাওয়ার বিষয়টি সম্পূর্ণ গুজব। অনেকে কোরান শরীফ পড়ার সময়ও মাথার চুল দাড়ি পড়ে থাকে। এটি এক শ্রেণির লোক মানুষের ইমান আমল ধংস করার পাঁয়তারা করছে।

প্রতিবেদক : কবির হোসেন মিজি, ৪ মার্চ ২০২০