Home / চাঁদপুর / কবি সৌম্য সালেকের ‘আত্মখুনের স্কেচ’ গ্রন্থের পাঠ পর্যালোচনা
কবি সৌম্য সালেকের ‘আত্মখুনের স্কেচ’ গ্রন্থের পাঠ পর্যালোচনা

কবি সৌম্য সালেকের ‘আত্মখুনের স্কেচ’ গ্রন্থের পাঠ পর্যালোচনা

চাঁদপুর থেকে প্রকাশিত কবিতার কাগজ ‘তরী’র আয়োজনে সাহিত্য একাডেমি চাঁদপুর মিলনায়তনে কবি সৌম্য সালেকের প্রথম কাব্য ‘আত্মখুনের স্কেচ’ গ্রন্থের পাঠ পর্যালোচনা শনিবার (১৩ আগস্ট) বিকাল ৪টায় অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ.এস.এম দেলওয়ার হোসেন।

প্রধান আলোচকের বক্তব্য রাখেন বিশিষ্ট প্রাবন্ধিক, লেখক ও শিক্ষাবিদ ড. আলী হোসেন চৌধুরী। সাহিত্য একাডেমি চাঁদপুর-এর মহাপরিচালক কাজী শাহাদাতের সভাপতিত্বে বইটির আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ অধ্যাপক মনোহর আলী, বিশিষ্ট প্রাবন্ধিক, কবি ও ছড়াকার ডা. পীযূষ কান্তি বড়ুয়া, বিশিষ্ট প্রাবন্ধিক, কবি ও ছড়াকার জহিরুল হক দুলাল, কবি ও সাহিত্য সম্পাদক দীপ্র আজাদ কাজল।

প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. এ.এস.এম দেলওয়ার হোসেন বলেন, ‘একটি কবিতা, একটি শব্দ যতো বেশি ইতিহাস-ঐতিয্যকে ধারণ করে সেটাই হচ্ছে আধুনিক কবিতা। অপরিহার্য শব্দের অবশ্যম্ভাবী বিন্যাসই কবিতা।’

‘কবি এদেশে জীবনানন্দদাশকে অনুকরণ করেই আধুনিক কবিতা চর্চা শুরু হয়েছে। কবি সৌম্য সালেক প্রতিটা শব্দ নিয়ে গেছেন এবং অনেকটা সময় নিয়ে তিনি প্রথম কাব্য গ্রন্থ প্রকাশ করেছেন। তার কবিতার যে দিকটা আমাকে আকৃষ্ট করেছে তা হলো কবিতায় সমাজ বাস্তবতা প্রকাশ।’

প্রধান আলোচকের বক্তব্যে প্রাবন্ধিক, লেখক ও শিক্ষাবিদ ড. আলী হোসেন চৌধুরী বলেন, ‘কবিতা হলো সাহিত্যে উৎকৃষ্ট একটি শাখা। একজন পাঠক কতিায় সব সময় নিজেকে খোঁজেন। পঠকজন মানে করেন, যে কবিতা তাকে উপলব্ধি করার সুযোগ দিবে, তাকে অনুপ্রাণিত করবে সে কবিতাই পাঠক পাঠ করতে চায়। তাই কবিতা লেখার ক্ষেত্রে কবিকে অবশ্যই পাঠকের কথা মাথায় রাখতে হবে।’

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, লাল মনিরহাট সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর কে এম বারী, মুক্তিফৌজ ফাউন্ডেশনের সভাপতি প্রকৌশলী দেলোয়ার হেসেন, চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনর মহাসচিব হারুন আল রশীদ, আত্মখুনের স্কেচ এর কবি সৌম্য সালেক (জেলা শিল্পকলা একাডেমীর কালচারাল অফিসার আবু সালেহ মো. আবদুল্লাহ) ত্রীনদীর সম্পাদক কাদের পলাশ, তরীর সহ-সম্পাদক রফিকুজ্জামান রনি।

এর আগে অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সমন্বয়ক এবং তরী’র সহযোগী সম্পাদক মাইনুল ইসলাম মানিক। সবশেষে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রাখেন কবিতার কাগজ ‘তরী’ সম্পাদক আশিক বিন রহিম।

আলোচনা ছাড়াও অনুষ্ঠানের ‘আত্মখুনের স্কেচ’ গ্রন্ধ থেকে কবিতা আবৃত্তি করবেন আবৃত্তি শিল্পীরা।

প্রসঙ্গত, ‘আত্মখুনের স্কেচ’ গ্রন্ধের কবি সৌম্য সালেক চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার (তাঁর আসল নাম আবু সালেহ মো. আব্দুল্লাহ)। তিনি সৌম্য সালেক নামে দক্ষতার সাথে কবিতা, প্রবন্ধসহ সাহিত্যের বিভিন্ন পদচারাণ করছেন।

স্টাফ করেসপন্ডেন্ট : আপডেট, বাংলাদেশ সময় ০৯:৪০ পিএম, ১৩ আগস্ট ২০১৬, শনিবার
ডিএইচ

Leave a Reply