Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় ‘অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান’ প্রকল্পে নতুন রাস্তা নির্মাণ
rasta nirmanadhin

কচুয়ায় ‘অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থান’ প্রকল্পে নতুন রাস্তা নির্মাণ

বাংলাদেশ দুর্যোগ ও ত্রান ব্যবস্থাপনা মন্ত্রনালয়ের আওতায় এবং কচুয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) অফিসের সার্বিক সহায়তায় কচুয়া উপজেলার দক্ষিণ ডুমুরিয়া হামিদ আলী মুন্সি বাড়ি হইতে খানেকা বাড়ি ও বজলুল হক মজুমদার বাড়ির লিঙ্ক রোডের নতুন নির্মাণাধীন রাস্তার কাজ এগিয়ে চলছে।

কচুয়া উপজেলার ৯নং কড়ইয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের দু’বারের নির্বাচিত ইউপি সদস্য মোঃ আলমগীর হোসেন মিয়াজীর প্রচেষ্টায় এ গ্রামে বেশ কিছু দৃশ্যমান উন্নয়ন কাজ হচ্ছে বলে স্থানীয় লোকজন জানিয়েছেন। আলমগীর হোসেন মিয়াজী পরপর দু’বার ইউপি সদস্য নির্বাচিত হওয়ার পর থেকে দীর্ঘদিন অবহেলিত এ ওয়ার্ডে কয়েকটি কালর্ভাট ব্রীজ, নতুন রাস্তা নির্মান, পুরাতন রাস্তা সংস্কার, বিভিন্ন ভাতা, বিজিডি ও বিডিপির কার্ড সমহারে ও সঠিক ভাবে বিলি বন্টন হচ্ছে বলে স্থানীয় উপকার ভোগীরা জানিয়েছে।

জানাগেছে, ২০১৭-২০১৮ অর্থ বছরে অতি দরিদ্রের জন্য কর্মসংস্থান (ইজিপিপি) কর্মসূচীর আওয়াতা দক্ষিন ডুমুরিয়া গ্রামে প্রায় ৬ লক্ষ টাকা ব্যয়ে ৪০ দিনের কর্মসূচির কাজ চলছে।

এ কাজের সভাপতি ইউপি সদস্য মোঃ আলমগীর হোসেন মিয়াজী। তিনি প্রকল্প পাওয়ার পর গত কয়েকদিন যাবৎ ডুমুরিয়া গ্রামে নতুন নির্মাণাধীন রাস্তার কাজ দ্রæত এগিয়ে নিচ্ছেন। বিশেষ করে শ্রমিকরা প্রতিদিন নিয়ম মাফিক কাজ করে রাস্তাটির নির্মাণ কাজ এগিয়ে নিচ্ছে।
স্থানীয়রা জানিয়েছে স্বাধীনতার ৪৬ বছরেও এ গ্রামের আনাছে কানাছে তেমন উন্নয়নের ছোয়া লাগেনি।

ইউপি সদস্য মোঃ আলমগীর হোসেন মিয়াজী পর পর দু’বার ইউপি সদস্য নির্বাচিত হওয়ার পর ডুমুরিয়া, সাদিপুরা ও পূর্ব কালোচোঁ গ্রামে তার নেতৃত্বে বেশ কিছু উন্নয়ন কর্মকান্ড সাধিত হয়েছে। বিশেষ করে দক্ষিণ ডুমুরিয়া হামিদ আলী মুন্সিবাড়ী হইতে পূর্ব দরবেশ বাড়ি পর্যন্ত ও বজলুল হক মজুমদার বাড়ির লিঙ্ক সড়কটি নতুন ভাবে নির্মাণের দাবিটি এলাকাবাসীর প্রাণের দাবি ছিল।

নতুন ভাবে এ রাস্তাটি নির্মিত হওয়ার ১৪ বাড়ির লোকজনের যাতায়াত ও অন্যান্য আধুনিক সুযোগ সুবিধা বেড়ে যাবে। বিশেষ করে এ এলাকার ছেলে মেয়েরা স্কুল কলেজে যাতায়াত, সাধারণ মানুষের হাটবাজার ও অন্যান্য সুযোগ সুবিধা বেড়ে যাবে। আওয়ামী সরকারের গ্রামীন জন পদে নতুন রাস্তা ঘার্ট নির্মাণ হওয়ায় উপজেলা পর্যায়ে ও ডিজিটালের হাওয়া লেগেছে বলে ইউনিয়ন সেচ্ছাসেবক লীগের সভাপতি মোঃ জিল্লুর রহমান স্থানীয় সাংবাদিকদের জানান।
এদিকে দক্ষিণ ডুমুরিয়া গ্রামে নতুন এ রাস্তাটি নির্মান করায় স্থানীয় সাংসদ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর, ইউপি চেয়ারম্যান আহসান হাবিব জুয়েলসহ সংশ্লিষ্টদের অভিনন্দন ও কৃতজ্ঞতা জানিয়েছেন এলাকাবাসী।

এছাড়া উপজেলার দক্ষিণ শাসনপাড়া-শুকনতলা হইতে কামরুল হকের বাড়ি হয়ে রাজবাড়ি সংযোগ রোডের রাস্তার কাজ এগিয়ে চলছে।
কচুয়া উপজেলার ৩নং বিতারা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মোঃ ইসহাক সিকদারের সহযোগিতায় ও ৯নং ওয়ার্ডের নির্বাচিত ইউপি সদস্য মো. সাদেক মিয়া পাটোয়ারীর প্রচেষ্টায় এ ওয়ার্ডে একের পর এক উন্নয়ন কাজ হচ্ছে বলে স্থানীয় লোকজন জানিয়েছেন।

জানাগেছে, ২০১৭-২০১৮ অর্থ বছরে অতি দরিদ্রদের জন্য কর্মসংস্থানের আওতায় দক্ষিণ শাসন পাড়া গ্রামে প্রায় লক্ষ টাকা ব্যয়ে ৪০ দিনের কর্মসূচি চলছে।

এ কাজের সভাপতি ইউপি সদস্য মোঃ সাদেক মিয়া পাটোয়ারী। প্রকল্প পাওয়ার পর গত কয়েকদিন যাবৎ দক্ষিন শাসনপাড়া গ্রামে নতুন নির্মাণাধীন রাস্তার কাজ দ্রæত এগিয়ে চলছে। বিশেষ করে শ্রমিকরা প্রতিদিন নিয়ম মাফিক কাজ করে রাস্তাটির নির্মাণ কাজ এগিয়ে নিচ্ছে। রাস্তাটি নির্মাণ হলে এ জনপদের মানুষের চলাচল ও কাজকর্মে ব্যাপক সুবিধা হবে বলে স্থানীয়রা দাবি করছে।

গত কয়েকদিনে নির্মাণাধীন এ কাজের সার্বিকভাবে সহযোগিতা করছেন, বিতারা ইউনিয়ন আওয়ামী মুক্তিযোদ্ধা প্রজন্মলীগের সভাপতি মোঃ কামরুল হক, সমাজসেবক মনির হোসেন, মোঃ জাহাঙ্গির হোসেন, যুবলীগ নেতা মামুন, ইউসুফ, রতন, মাসুদ, সবুজসহ অনেকে। এদিকে দক্ষিণ শাসনপাড়া গ্রামে নতুন এ রাস্তাটি নির্মাণ করায় স্থানীয় সাংসদ সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীরসহ সংশ্লিষ্টদের অভিনন্দন জানিয়েছেন এলাকাবাসী।

জিসান আহমেদ নান্নু
: আপডেট, বাংলাদেশ সময় ১১:১৩ পিএম, ৪ জানুয়ারি ২০১৮, বৃহস্পতিবার
ডিএইচ