Home / উপজেলা সংবাদ / কচুয়ায় ৬২ হাজার গাছ বপণ করবে উপজেলা পরিষদ
কচুয়ায় ৬২ হাজার গাছ বপণ করবে উপজেলা পরিষদ

কচুয়ায় ৬২ হাজার গাছ বপণ করবে উপজেলা পরিষদ

স্টাফ করেসপন্ডেন্ট | আপডেট: ১০:১১ অপরাহ্ণ, ০৩ আগস্ট ২০১৫, সোমবার

‘একটি গাছ একটি প্রাণ’-শ্লোগানকে প্রতিপাদ্য করে কচুয়া উপজেলা পরিষদ আগামী ১৩ আগস্ট উপজেলায় ৬২ হাজার ফলজ ও বনজ গাছ বপণ করবে।

সোমবার বিকেল ৫টায় চাঁদপুর প্রেসক্লাব মিলনায়তনে স্থানীয় সংবাদ কর্মীদের সাথে কচুয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান শিশির মতবিনিময়কালে তিনি পরিবেশ রক্ষায় এক ব্যতিক্রমধর্মী আয়োজনের উদ্যোগ করেছেন বলে উল্লেখ করেন। উপজেলা পরিষদের অর্থায়নে উপজেলার সবর্ত্র একদিনে বিপুল পরিমান গাছ বপণ করবেন জনসচেতনা বৃদ্ধির জন্য বলে তিনি জানান।

চাঁদপুর প্রেসক্লাবের সভাপতি শহীদ পাটোয়ারীর সভাপ্রধানে ও সাধারণ সম্পাদক রহিম বাদশার সঞ্চালনায় সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন কচুয়া উপজেলা পরিষদ ভাইস-চেয়ারম্যান অ্যাড. হেলাল উদ্দিন ও মহিলা ভাইস চেয়ারম্যান সালমা শহীদ।

লিখিত বক্তব্যে চেয়ারম্যান শাহজাহান শিশির বলেন, ‘আমরা প্রতিটি মানুষ বছরে প্রায় পয়েন্ট জিরো জিরো ২ টন কার্বনডাইঅক্সাই পরিবেশে বিতরণ করি। অপরদিকে মধ্যপ্রাচ্যের মানুষ গড়ে জিরো জিরো ৪ টন কার্বনডাইঅক্সাই পরিবেশে বিতরণ করে থাকি। তাই পরিবেশের উপর তার ব্যাপক প্রভাব পড়ছে। বিপরীতে পরিমাণমত গাছ না থাকায় আমরা অক্সিজেন পাচ্ছি না। তাই তার প্রভাব জলবায়ুর ওপর পড়ছে। এ কারণেই আগামী কয়েক দশকে আমাদের নি¤œাঞ্চল তলিয়ে যাওয়ার সম্ভবনা প্রবল বা ঝুঁকিতে রয়েছে।’

তিনি বলেন, ‘১৯৮৮ সালে পরিবেশ বিজ্ঞানীদের আইপিসিসি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, প্রতিনিয়ত গ্রিনহাউজ গ্যাস নিঃসরণ হ্রাস করা সম্ভব না হলে পৃথিবীর তাপমাত্রা বাড়তে থাকবে। ফলে মেরু অঞ্চলের বরফ গলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পাবে। আর এভাবেই বন্যার প্রকাপ, অতি বৃষ্টি, খরা, সাইক্লোনের প্রভাব বাড়ছে ও কৃষি উৎপাদন হ্রাস পাচ্ছে। আর পৃথিবীর উপর তার প্রভাব বাড়ছে।’

তিনি বলেন, ‘এ কারণেই জলবায়ুর পরিবর্তনের সাথে দুযোর্গ, অতিরিক্ত গরম, ঠান্ডা, হৃদরোগসহ শ্বাসকষ্টজনিত রোগ বেড়েই চলছে। এ কারণে শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে। এছাড়া তার প্রভাব পড়ছে কৃষি, জনস্বাস্থ্য, জীব বৈচিত্র্য, উপকুলীয় এলকার প্রাকৃতিক সম্পদ ও অবকাঠামোগত ক্ষতি সাধন অব্যাহত হচ্ছে।’

এ জন্য কচুয়া উপজেলা পরিষদ মনে করে সরকারি বরাদ্দের সঠিক ব্যবহারের মাধ্যমে পরিবেশ কর্মকান্ডের মাধ্যমে নাগরিক, ধর্ম, বর্ণ, গোষ্ঠীসহ সবাই একত্রিত হয়ে আগামী ১৩ আগস্ট সকাল ১০ টায় প্রত্যেকটি স্কুল, কলেজ, মাদ্রাসা, প্রতিটি সরকারি-বেসরকারি ভবনে একযোগে ৬২ হাজার ফলজ ও বনজ গাছ বপণ করে সচেতনতা বৃদ্ধি করা হবে।’ তাই সব সাংবাদিকদের সহায়তা কামনা করেন তিনি।

চেয়ারম্যান শাহজাহান শিশির দাবি করেন এ গাছের মধ্যে ৩০ শতাংশ স্ব-স্ব স্থাপনা এলাকায় ও বাকি ৭০ শতাংশ উপকারভোগী প্রতিটি নাগরিকে বাসা-বাড়ির আঙ্গিনাসহ আশপাশের রাস্তাঘাটে বপণ করা হবে। তার মধ্যে যদি ১০ শতাংশ গাছ আগামি ১০ বছর পযর্ন্ত রক্ষা করা সম্ভব হয় তাহলে গড়ে ১০ কোটি টাকার বৃক্ষ সম্পদ তৈরি করা সম্ভব হবে। পাশাপাশি পরিবেশবান্ধব সৌন্দর্য রক্ষাসহ অক্সিজেন আমরা ভোগ করতে পারবো।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকরাম চৌধুরী, কাজী শাহাদাত, শাহ মো. মাকসুদুল আলম, সাবেক সাধারণ সম্পাদক আহছানুজ্জামান মন্টু চৌধুরী ও বিএম হান্নান।

প্রশ্নোত্তর পর্বে বক্তব্য রাখেন আবদুল আউয়াল রুবেল, আলম পলাশ, সোহেল রুশদী,  শাহাদাত হোসেন শান্ত ।

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি