Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় হিন্দুদের বসত বাড়ি উচ্ছেদের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন
Photo-Kochua

কচুয়ায় হিন্দুদের বসত বাড়ি উচ্ছেদের প্রতিবাদে এলাকাবাসীর মানববন্ধন

চাঁদপুরের কচুয়া উপজেলার মাঝিগাছা গ্রামের মৃত বল্লব দাসের বসত বাড়ী উচ্ছেদের প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ কর্মসূচী পালন করেছে এলাকাবাসী।

সোমবার (৯ এপ্রিল) সকালে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, পূজা উদযাপন পরিষদ, জাতীয় হিন্দু মহাজোট, জাগো হিন্দু পরিষদ ও স্থানীয় গ্রামবাসীর যৌথ আয়োজনে কচুয়া উপজেলা পরিষদের সামনে ক্ষতিগ্রস্থ পরিবারটির ভিটে বাড়ী ফিরিয়ে দেয়ার দাবীতে প্রায় ২ ঘন্টা ব্যাপী এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে মৃত বল্লব দাসের পরিবারের সদস্যবৃন্দ, স্থানীয় শত শত নারী-পুরুষ, মুসলিম ও হিন্দু সম্প্রদায়ের শতাধিক লোকজন উপস্থিত ছিলেন।

মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশে ‘কচুয়া উপজেলা হিন্দু, বৌদ্ধ ও খ্রীস্টান ঐক্য পরিষদের সভাপতি প্রান ধন দেব, সাধারণ সম্পাদক প্রিয়তোষ পোদ্দার বলেন’ গত বুধবার (৪ এপ্রিল) বিকেলে চাঁদপুরের বিজ্ঞ আদালতের নির্দেশে মাঝিগাছা গ্রামের মৃত বল্লব দাসের ছোট বড় ১০টি বসত ঘর, ধানের আবাদি ফসল, গবাদিপশু ও মন্দির উচ্ছেদ করা হয়।

যা পূর্বে বিজ্ঞ আদালত ওই পরিবারকে অবগত না করেই ওই দিন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পুলিশ প্রশাসনের মাধ্যমে বাড়ী ঘর উচ্ছেদ করেন। ফলে ক্ষতিগ্রস্থ বল্লব দাসের চার পুত্র উত্তম চন্দ্র নম, মরণ চন্দ্র নম, রাজিব চন্দ্র নম, সোহাগ চন্দ্র নম, মেয়ে নিপি রানী সরকারসহ অন্যান্যরা বর্তমানে খোলা আকাশের নিচে খেয়ে না খেয়ে অসহায় মানবেতর জীবন যাপন করছেন।

তাদের দাবী পার্শ্ববর্তী বুধুন্ডা গ্রামের জনৈক মোতালেব হোসেন মানিক গংরা মিথ্যা মামলা দায়ের করে ও ভাড়াটিয়া লোকজন এনে বল্লব দাসের বাড়ী ঘর উচ্ছেদ করেন।

মানববন্ধনের খবর পেয়ে স্থানীয় সংসদ সদস্য ড. মহীউদ্দীন খান আলমগীর ক্ষতিগ্রস্থ পরিবারের উদ্দেশ্যে টেলিকনফারেন্সে তাদের ন্যায় বিচার পাওয়ার ব্যাপারে সহযোগীতার আশ্বাস প্রদান করেন।

এ ঘটনায় গত দু’দিনে মাঝিগাছা বাজারে ও উপজেলা পরিষদের সামনে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করে স্থানীয়রা। মানব বন্ধন শেষে ক্ষতিগ্রস্থ পরিবারটি ন্যায় বিচার চেয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান শিশির ও মহিলা ভাইস চেয়ারম্যান সালমা শহীদের কাছে ঘটনার বর্ণনা দেন এবং ক্ষতিগ্রস্থরা কান্নায় ভেঙ্গে পড়েন।

এসময় উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ফণি ভূষণ মজুমদার তাপু, সাধারণ সম্পাদক বিকাশ সাহা, উপদেষ্টা সনতোষ চন্দ্র সেন, তাপোষ পোদ্দার, নির্মল পোদ্দার, সাচার জগন্নাথ ধাম পূজা ও সাংস্কৃতিক সংঘের সাধারণ সম্পাদক নিখিল দাস, উপজেলা জাতীয় হিন্দু মহাজোটের সভাপতি সুজন পোদ্দার, যুব জোটের সভাপতি ডা. মানিক মজুমদার সোহাগ, জাগো হিন্দু পরিষদের সভাপতি রাজীব শীল, বিতারা ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক ডা. গিয়াস উদ্দিন সরকার, যুবলীগ নেতা আবুল কালাম আজাদসহ স্থানীয় মাঝিগাছা এলাকার বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিবেদক : জিসান আহমেদ নান্নু