Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় শিশু শিক্ষার আলো ছড়াচ্ছে আল আনছার প্রি-ক্যাডেট স্কুুল
কচুয়ায় শিশু শিক্ষার আলো ছড়াচ্ছে আল আনছার প্রি-ক্যাডেট স্কুুল

কচুয়ায় শিশু শিক্ষার আলো ছড়াচ্ছে আল আনছার প্রি-ক্যাডেট স্কুুল

চাঁদপুরের কচুয়া উপজেলার পশ্চিমে মনপুরা গ্রামস্থ হাজী বলি মাহমুদ সরকার বাড়ি সংলগ্ন মনোরম পরিবেশে অবস্থিত কোমলমতী শিশুদের শিক্ষার এক অনন্য নাম আল আনছার প্রি-ক্যাডেট এন্ড হাই স্কুল। শিশু শিক্ষায় প্রতিষ্ঠানটি শুরু থেকে এলাকাবাসীর কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, কচুয়া উপজেলার মনপুরা ও আশপাশের এলাকার কোমলমতী শিক্ষার্থীদের জ্ঞানের আলোয় আলোকিত করতে মনপুরা গ্রামের অধিবাসী ডা. আ. হাই ফাউন্ডেশনের পরিচালক বিশিষ্ট চক্ষু চিকিৎসক আলহাজ্ব মো. আব্দুল হাই। মনপুরা গ্রামে ২০০৫ সালে এ বিদ্যালয়টি স্থাপন করেন। প্রতিষ্ঠার পর থেকে শিশু শিক্ষায় বেশ সুনামের সাথে পরিচালিত হয়ে আসছে এ প্রতিষ্ঠানটি।

বিশেষ করে বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি ডা. আ. হাই, উপদেষ্টা সভাপতি, ইউপি চেয়ারম্যান রফিকুল ইসলাম লালু ও পরিচালক সদস্য সাংবাদিক রাকিবুল হাসান। শিক্ষকদের আন্তরিক প্রচেষ্টায় বিদ্যালয়টি এলাকাবাসীর কাছে একটি প্রিয় প্রতিষ্ঠানে রূপান্তরিত হয়েছে।

১৬জন শিক্ষক, কর্মচারির প্রচেষ্টায় প্রায় দু’শতাধিক শিক্ষার্থীকে মায়ের ভালবাসা ও মায়া-মমতা দিয়ে নিয়মিত ভাবে পাঠদান করে তাদের এগিয়ে নিচ্ছে শিক্ষকরা।

বিশেষ করে এলাকার একঝাক শিক্ষিত যুবক-যুবতী উচ্চ শিক্ষা গ্রহণের পাশাপাশি এ প্রতিষ্ঠানে শিক্ষকতা হিসেবে নিজেকে নিয়োজিত রেখে শিক্ষাকে এগিয়ে নিচ্ছেন পাশাপাশি নিজেদের পরিবারের হাল ধরেছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাও. ফজলুর রহমান জনান, শিক্ষা বঞ্চিত এ অজোপাড়াগাঁয়ে বিদ্যালয়টি প্রতিষ্ঠা হয়েছে।

পরিচালনা পর্ষদ ও শিক্ষকদের প্রচেষ্টায় প্রায় প্রতি বছর জেএসসি ও পিএসসি পরীক্ষায় শতভাগ ফলাফল অর্জন, খেলাধুলা-সাংস্কৃতিক, বিভিন্ন প্রতিযোগিতা, সরকারি-বেসরকারি অনুষ্ঠান পালন, উপজেলা কিন্ডারগার্টেন অ্যাসোসিয়েশনের বৃত্তিলাভসহ বেশ সুনামের সাথে কার্যক্রম পরিচালিত হয়ে আসছে এবং গত ৩ বছর টানা পিএসসিতে শতভাগ উত্তীর্ণ হয়ে আসছে।

ভবিষ্যতে ফলাফলের ধারা অব্যাহত রাখতে শিক্ষকদের প্রচেষ্টা বজায় থাকবে। বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মো. আব্দুল কাইয়ুম জানান, শিক্ষকদের আন্তরিকতায় ও এলাকাবাসীর সহযোগিতায় প্রতিষ্ঠানটি এগিয়ে যাচ্ছে। ভবিষ্যতেও সকলের সহযোগিতায় প্রতিষ্ঠানটি এগিয়ে যাবে।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি ও বিশিষ্ট ব্যবসায়ী সমাজ সেবক আলহাজ্ব মো. আব্দুল হাই জানান, আমি নিজে একজন চিকিৎসক। চিকিৎসা ক্ষেত্রে মানুষের সেবা দেয়ার পাশাপাশি জ্ঞানের আলো ছড়িয়ে দিতে ও এলাকার পিছিয়ে পড়া শিশুদের এগিয়ে নিতে এ বিদ্যালয়টি স্থাপন করেছি।

তিনি আরো জানান, এলাকাবাসী ও সরকারি পৃষ্টপোষকতা নিয়ে ভবিষ্যতে এ গ্রামে একটি মহিলা কলেজ স্থাপন করা হবে।

এ জন্য তিনি এলাকাবাসী, শিক্ষক ও শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা কামনা করছেন।

প্রতিবেদক- জিসান আহমেদ নান্নু, কচুয়া
: আপডেট, বাংলাদেশ সময় ৯ :০০ পিএম, ৮ জানুয়ারি ২০১৮, সোমবার
এইউ