Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় ডেইরী ফার্মে স্বপ্ন দেখছেন ইসমাইল ভূঁইয়া
কচুয়ায় ডেইরী ফার্মে স্বপ্ন দেখছেন ইসমাইল ভূঁইয়া

কচুয়ায় ডেইরী ফার্মে স্বপ্ন দেখছেন ইসমাইল ভূঁইয়া

কচুয়ার বিতারা ইউনিয়ন যুবলীগের সভাপতি ইসমাইল ভূঁইয়া (৩৫)। পাশাপাশি তিনি সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ড.মহীউদ্দীন খান আলমগীর এমপি’র দীর্ঘ দিনের পরীক্ষিত গাড়ী চালক।

মো.ইসমাইল ভূঁইয়া কচুয়ার বাইছারা গ্রামের নিভৃত-পল্লীতে গড়ে তুলেছেন তার মেয়ের নামে জেসমিন ডেইরী ফার্ম। যার বর্তমান চেয়ারম্যান লাইলী আক্তার ও ব্যবস্থপনা পরিচালনায় রয়েছেন তিনি নিজেই।

শনিবার (৬ মে )সকালে কচুয়া সদর থেকে ১০ কি.মি. উত্তরে বাইছারা গ্রামে জেসমিন ডেইরি ফার্মে কথা হয় ফার্মের পরিচালক মো. ইসমাইল ভূঁইয়ার সাথে।

দীর্ঘ আলাপকালে ফার্মের বিষয়ে বিভিন্ন কথা উঠে আসে। তিনি ডেইরি ফার্ম তৈরি ও গাভী পালনে এগিয়ে যাওয়ার বিভিন্ন কথা তুলে ধরেন।

দেশে অনেক ধরনের ব্যবসা রয়েছে,এ ব্যবসার সাথে জড়িত হওয়ার কারণ জানতে চাইলে তিনি জানান, প্রথমত এটা শখে করেছি। টেলিভিশন, ফেইসবুক ও বিভিন্ন স্থানে গাভী পালনে মানুষের সাফল্য দেখে গত বছরের ২৫ রমজান থেকে এ ব্যবসায় এগিয়ে এসেছি।

এখন পুরোপুরি ব্যবসায়িক ধারায় চলে এসেছি। তার এ ফার্মে বর্তমানে ২১টি দেশী, জার্সি, কর্শ জাতের গাভী রয়েছে। ৫০ শতাংশ নিজস্ব ভূমির ওপর নির্মিত ফার্মটির নিরাপদ সেটে ২১টি ছোট বড় গাভী পরিচর্যায় ৫ জন স্টাফ রয়েছে।

দি ফারমার্স ব্যাংক লি.থেকে ২০ লাখ টাকা ঋণ উত্তোলন করে এ ফার্মের কার্যক্রম শুরু করি। ডেইরী ফার্মটি শুরু থেকে এ যাবৎ পর্যন্ত প্রায় ৫০/৬০ লাখ টাকা ব্যয় হয়েছে। বর্তমানে অর্থের অভাবে গাভী উঠানো যাচ্ছে না।

তিনি জানান, মালিক হওয়া বড় কথা নয়। অন্যের প্রতিষ্ঠানে কাজ করার চাইতে নিজের প্রতিষ্ঠানে কাজ করা অনেক ভালো। আমার এ ফার্মে গাভী ও বাছুরের লালন পালন ও পরিচর্যা করার বর্তমানে ৫ জন কর্মচারী রয়েছে।

তারা আমার ফার্মে কাজ করে পরিবার পরিজন নিয়ে দু-বেলা দু-মুঠো খাবার খাচ্ছে। এটাই আমার স্বার্থকতা। ডেইরী ফার্মে প্রতিদিন গড়ে ১শ’ কেজি দুধ উৎপাদন হয়ে থাকে। উৎপাদিত এ দুধ স্থানীয় বাজারে বিক্রি করে আয় করা হয়।

তবে কচুয়ায় শিল্পকারখানা ও বড় বড় বাজার না থাকায় দুধ সরবরাহে বিপাকে পড়তে হয়। এ ফার্মে গাভী ও বাছুরগুলো একত্রে নিরাপদে রাখার জন্যে আলাদা আলাদা ক’টি সেট করা হয়েছে। সেখানে গাভী ও বাছুর গুলো আলাদা ভাবে রাখা ও যতেœর সাথে রাখা হচ্ছে।

ভবিষ্যতে এ শিল্প বৃদ্ধির পাশাপাশি মৎস্য চাষে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন ইসমাইল ভূঁইয়া।

প্রতিবেদক- জিসান আহমেদ নান্নু
আপডেট, বাংলাদেশ সময় ৭: ৩০ পিএম, ৬ মে ২০১৭, শনিবার
ডিএইচ

Leave a Reply