Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় অসাধু শিক্ষকদের সহায়তায় গাইড বইয়ের রমরমা ব্যবসা
Note book
ফাইল ছবি

কচুয়ায় অসাধু শিক্ষকদের সহায়তায় গাইড বইয়ের রমরমা ব্যবসা

চাঁদপুর কচুয়ায় সরকারি নিয়ম নীতির তোয়াক্কা না করে চড়া মূল্যের নোট-গাইড বিক্রি হচ্ছে। শিক্ষা ব্যবস্থার ওপর বিশেষ গুরুত্ব আরোপ করে শিক্ষা অর্জন যাতে ব্যহত না হয় সে লক্ষ্যে সরকার ধনী-গরীব সকল শিক্ষার্থীদেরকে শিক্ষা বছর শুরুর প্রথম দিনেই বই সরবরাহ করে আসছে।

অথচ অসাধু বই বিক্রেতারা নিষিদ্ধ নোট-গাইড বিক্রি করে মোটা অংকের টাকা কামিয়ে নিচ্ছে। এসব অসাধু বই বিক্রেতাদের সাথে শিক্ষা প্রতিষ্ঠানের স্বার্থপর শিক্ষকরা মোটা অংকের কমিশন নিয়ে এসব নোট-গাইড পাঠ্য তালিকা করে উহা ক্রয় করতে শিক্ষার্থীদেরকে বাধ্য করছে।

অনেক শিক্ষা প্রতিষ্ঠান ঘুরে দেখা গেছে- বই বিক্রেতা তথা লাইব্রেরীয়ানদের কাছ থেকে বেশী কমিশন নিয়ে অতি নিম্নেমানর গাইড পাঠ্য তালিকা করেছে।

গাইডগুলোর দাম ৪শ’ থেকে ৭শ’ টাকা পর্যন্ত। শিক্ষার্থীদেরকে বাধ্যতামূলকভাবে স্বল্প কমিশনে অর্থাৎ ১০% থেকে ১৫% কমিশনে ওইসব গাইড ক্রয় করতে হয়।

কচুয়া উপজেলার কচুয়া সদর, রহিমানগর, পালাখাল ও সাচার বাজারসহ বিভিন্ন বাজারের লাইব্রেরিগুলোতে এখন নোট গাইডের সয়লাব। অসাধু লাইব্রেরীয়ানরা বিনা বাধায় চালিয়ে যাচ্ছে নোট-গাইডের রমরমা ব্যবসা। গরীব শিক্ষার্থীদের অভিভাবক চড়া মূল্যে এসব নোট গাইড খরিদ করতে তাদের নাজুক অবস্থা সৃষ্টি হচ্ছে। অবস্থার দৃষ্টে মনে হচ্ছে- এ অবৈধ নোট-গাইডের ব্যবসা বন্ধ করতে কোন কর্তৃপক্ষ নেই।

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সাইদুর রহমান বলেন,‘নোট-গাইডের পরিহার করার জন্যে বার বারই বলা হচ্ছে।’

এ ব্যপারে কচুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নীলিমা আফরোজ জানান, ‘নোট-গাইডের রমরমা ব্যবসা চালিয়ে যাওয়ার প্রামান্য তথ্য পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।’

স্টাফ করেসপন্ডেট
০৪ ফেব্রুয়ারি,২০১৯

Leave a Reply