Home / শীর্ষ সংবাদ / কচুয়ার কৃষলীগ সভাপতি অলিউল্লাহ হত্যা মামলায় ৬ জনের ফাঁসি
কচুয়ার কৃষলীগ সভাপতি অলিউল্লাহ হত্যা মামলায় ৬ জনের ফাঁসি

কচুয়ার কৃষলীগ সভাপতি অলিউল্লাহ হত্যা মামলায় ৬ জনের ফাঁসি

চাঁদপুরের কচুয়া উপজেলা কৃষক লীগ সভাপতি অলিউল্লাহ মৃধাকে (৫২) খুনের দায়ে ৬ আসামিকে মঙ্গলবার (৯ আগস্ট) ফাঁসির আদেশ দিয়েছেন চট্টগ্রামের দ্রুত বিচার ট্রাইব্যুনালের একটি আদালত।

বিচারক মো. মহিতুল হক এনাম চৌধুরী এ রায় দেন। একই রায়ে ৪ জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

সাজাপ্রাপ্ত আসমিরা হলেন আব্দুল কাদের মৃধা, আব্দুল হামিদ মৃধা, হারুন মৃধা, নাজমুল হাসান, গৌরব ও মেহেদী হাসান। এদের মধ্যে প্রথম তিন আসামি নিহত অলিউল্লাহ মৃধার ভাতিজা। বেকসুর খালাস প্রাপ্তরা হলেন আবু তাহের, আক্তার হোসেন, মোয়াজ্জেম হোসেন ও জাকির হোসেন।

আসামিদের মধ্যে আবু তাহের বর্তমানে কারাগারে আছেন। বাকি সবাই পলাতক আছেন।

ট্রাইবুন্যালের পিপি অ্যাডভোকেট আইয়ুব খান রায়ের বিষয়টি নিশ্চিত করে জানান, ‘দণ্ডবিধির ৩০২/৩৪ ধারায় ৬ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই রায়ে ৪ জনকে বেকসুর খালাস ‍দিয়েছেন। এছাড়া আসামিদের প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।’

আদালত সূত্রে জানা যায়, ২০১৪ সালের ২৯ জুলাই রাত সাড়ে ১০টায় চাঁদপুরের কচুয়া উপজেলার শংকরপুর গ্রামে উপজেলা কৃষক লীগ সভাপতি অলিউল্লাহ মৃধাকে কুপিয়ে খুন করে আসামিরা।

ঘটনার পরদিন নিহতের স্ত্রী জয়নাব বেগম বাদি হয়ে ১০ জনকে আসামি করে কচুয়া থানায় মামলা দায়ের করেন। ২০১৫ সালের ৩১ মার্চ মামলার অভিযোগপত্র দাখিল করে পুলিশ। ২০১৬ সালের ৬ জানুয়ারি আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। ১৫ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এ রায় দিয়েছেন।

রায় ঘোষণার পর স্ত্রী জয়নাব বেগম সাংবাদিকদের জানান, ‘আমার স্বামী আওয়ামী লীগের রাজনীতি করতো। কিন্তু তার তিন ভাতিজাসহ আসামিরা সবাই বিএনপির রাজনীতি করতো। রাজনৈতিক ও সম্পত্তিগত বিরোধের জের ধরে পরিকল্পিতভাবে তাকে খুন করা হয়। ৬ আসামির মৃত্যুদণ্ড হয়েছে শুনে ভাল লাগছে। তবে সবার এ শাস্তি হলে আরও ভাল লাগতো।’

নিউজ এডিটর রুম: আপডেট, বাংলাদেশ সময় ০১:০০ পিএম, ৯ আগস্ট ২০১৬, মঙ্গলবার
ডিএইচ

Leave a Reply