Home / উপজেলা সংবাদ / কচুয়া পাথৈর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সম্পত্তি দখলের চেষ্টা
স্বাস্থ্য

কচুয়া পাথৈর স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের সম্পত্তি দখলের চেষ্টা

কচুয়া উপজেলার ২নং পাথৈর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কল্যাণ কেন্দ্রের সরকারি সম্পত্তিতে শুকুনের নজর পড়েছে। শুধু মাত্র একটি ভুয়া দলিল সৃষ্টি করে ওই সম্পত্তি নিজেদের দাবী করে সম্পত্তি দখলের চেষ্টা চালিয়ে যাচ্ছে স্থানীয় একটি বিশেষ মহল। অতি সম্প্রতি পাথৈর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কল্যাণ কেন্দ্রের কর্তৃপক্ষ সরকারি সম্পত্তি রক্ষায় সাইন বোর্ড সাটালে রাতের আধারে ওই সাইনবোর্ড ভেঙ্গে ফেলে দেয় দুর্বৃত্তরা।

এমনি অবস্থায় সরকারি ওই সম্পত্তি রক্ষা করে সরকারি হাসপাতালসহ জনস্বার্থে ব্যবহারের কাজে লাগাতে প্রশাসনের উচ্চ মহলের সু-দৃষ্টি কামনা করেছেন সচেতন এলাকাবাসী।

সরেজমিনে জানা গেছে, কচুয়া উপজেলার ২নং পাথৈর ইউনিয়নের পাথৈর জমিদার বাড়ির সংলগ্ন ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি ১৮নং পাথৈর মৌজার আরএস খতিয়ান, ৫১০ আরএস দাগ নং ৫৬১ ও ৫৫৫ দাগে ১০৬ শতাংশ ভূমি রয়েছে। বর্তমানে হাসপাতালের দখলে ৫৬১ দাগে ৭৬ শতাংশ, ৫৫৫ দাগে ৩০শতাংশসহ মোট ১০৬ শতাংশ ভূমি রয়েছে। দুই দাগের ভূমির একাংশে পাথৈর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কল্যাণ কেন্দ্রের চারপাশে বাউন্ডারী রয়েছে এবং বাহিরে কিছু ভূমি রয়েছে। হাসপাতালের বাউন্ডারির বাহিরের ভূমির কিছু অংশে স্থানীয় সাবেক ইউপি সদস্য আব্দুর রশিদ কর্তৃপক্ষের মৌখিক অনুমতি নিয়ে বিভিন্ন শাক-সবজি চাষ করছেন।

পাথৈর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কল্যাণ কেন্দ্রের এফডব্লিউভি রাশেদা আক্তার জানান, আমি প্রায় ২৭ বছর এই হাসপাতালে কর্মরত রয়েছি। আমার জানা মতে হাসপাতালের নামে ২ দাগে ১০৬ শতাংশ ভূমি রয়েছে।

পাথৈর গ্রামের স্থানীয় অধিবাসী ফয়েজ আহমেদ, আমির হোসেন, আব্দুর রশিদ, নজরুল ইসলামসহ আরো অনেকে জানান, পাথৈর জমিদার বাড়ির তৎকালীন জমিদার বংশের সদস্য কুমুদ বন্ধ দাস গুপ্ত মারা যাওয়ার পর তার স্ত্রী শ্রী ইন্দুবালা দাস গুপ্তা ১৯৬৩ সালে তৎকালীন সময়ে তার নি:সন্তান দেবর অনাথ বন্ধু দাস গুপ্ত, দুই পুত্র নেপাল বন্ধু দাস ও নিখিল বন্ধু দাসের কাছ থেকে চট্টগ্রামে নোটারী ক্লাবের মাধ্যমে (পাওয়ার এটার্নী দলিল) মালিক হন। পরবর্তীতে শ্রী ইন্দুবালা দাস গুপ্তা গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরাকরের পরিবার পরিকল্পনা বিভাগের তৎকালীন স্বাস্থ্য সচিব এর নামে ১৯৭৫ সালের ১৬ জানুয়ারী পাথৈর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রকে ১০৬ শতাংশ ভূমি দান পত্র করে দেন। যার সাবকবলা দলিল নং ৮৬২, তারিখ: ১৬.০১.১৯৭৫ ইং। কিন্তু বর্তমানে পাথৈর জমিদার বংশের লোকজন পাথৈর গ্রামে বসবাস না করার সুযোগে স্থানীয় বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তি বিভিন্ন সময়ে জাল দলিল (ভুয়া দলিল) সৃষ্টি করে বিভিন্ন দাগে জমি দখলের জোর পূর্বক চেষ্টা চালিয়ে আসছেন। স্থানীয় এলাকাবাসীর দাবী ঐতিহ্যবাহী এসকল সরকারি মূল্যবান জায়গা যাতে প্রভাবশালীরা দখল করতে না পারে সেজন্য প্রশাসনের সু-দৃষ্টি কামনা করেছেন। পাশাপাশি এ সম্পত্তি গুলোতে জনস্বার্থে হাসপাতাল, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারি ভবন নির্মাণে এগিয়ে আসতে দাবী জানান এলাকাবাসী।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ৩ আগস্ট ২০২৩