Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ার সকল শ্রেণি-পেশার মানুষকে চমক দেখাতে চান সাংবাদিক রাকিবুল হাসান
শ্রেণি

কচুয়ার সকল শ্রেণি-পেশার মানুষকে চমক দেখাতে চান সাংবাদিক রাকিবুল হাসান

কচুয়া উপজেলায় রাজনৈতিক, ব্যবসায়ীসহ সকল শ্রেণি-পেশার মানুষের কাছে গ্রহণযোগ্য একটি নাম সাংবাদিক মো. রাকিবুল হাসান। নির্বাচনকে ঘিরে বর্তমানে প্রচার-প্রচারনায় ও সাধারন মানুষের মাঝে আলোচনায় এগিয়ে থাকা উপজেলা ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়ে সাধারন মানুষসহ সবাইকে চমক দেখিয়ে কচুয়ায় ইতিহাস সৃষ্টি করতে চান সাংবাদিক ও সাবেক জনপ্রিয় ছাত্রনেতা মো. রাকিবুল হাসান। ছোটবেলা থেকেই যুক্ত ছিলেন ছাত্র রাজনীতির সাথে। যদিও একসময় সাংবাদিকতাকে প্রধানতম পেশা হিসেবে বেছে নেন। তাই রাজনীতিতে খুব বেশি সরব না থাকলেও সাংগঠনিক কার্যক্রমে থেমে থাকেনি। মানুষের সেবায় নিজেকে সব সময় নিয়োজিত রেখেছেন। মানুষে সুখ ও দুখে পাশে ছিলেন। বর্তমানেও আছেন। তাই তো কচুয়ার সকল শ্রেণি-পেশার মানুষ তাকে একজন মার্জিত ভদ্র-নম্র ও পরোপকারী মানুষ হিসেবে চিনে।

রাজনৈতিক পরিচয়কে কখনোই বড় মনে করেননি তিনি। অন্তরালে থেকে কাজ করেছেন দলের জন্য তথা সাধারণ মানুষের জন্য। গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন রাজনৈতিক মাঠ এবং কচুয়া উপজেলার সাধারণ মানুষের বিভিন্ন উন্নয়নমূলক কর্মকান্ডে। আর এই কাজের মাধ্যমে তিনি জায়গা করে নিয়েছেন কচুয়া উপজেলায় নেতৃত্ব দেয়া রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সাধারণ মানুষের হৃদয়ে। রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সাধারণ মানুষ তাই স্বপ্ন বুনছে সাংবাদিক রাকিবুল হাসানের সামনে এগিয়ে যাওয়ার। রাকিবুল হাসানও এগিয়ে যাচ্ছে নিজেকে আরো বড় পরিসরে প্রতিষ্ঠিত করে দলের এবং সাধারণ মানুষের উন্নয়নে আরো বেশি ভূমিকা রাখতে।

সামনে কচুয়া উপজেলা পরিষদ নির্বাচন। এ নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে কচুয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সাধারণ মানুষের পছন্দের নাম হয়ে উঠেছে সাংবাদিক রাকিবুল হাসান। নেতৃবৃন্দ এবং সাধারণ মানুষের ভালোবাসা উপেক্ষা করতে পারেননি তিনি। তাই উপজেলা পরিষদ নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করার কথা জানিয়েছেন সাংবাদিক রাকিবুল হাসান।
সাংবাদিক রাকিবুল হাসানের পিতা মৃত: আ: রাজ্জাক। মা জাহানারা বেগম। তিন ভাই ও তিন বোনের মধ্যে সাংবাদিক রাকিবুল হাসান সবার বড় ৪৩নং উজানী সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাইমারি শিক্ষা শেষে পড়াশোনা করেন কচুয়া সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে। এরপর দোল্লাই নবাবপুর ডিগ্রি কলেজ (বর্তমানে সরকারি) থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। ছাত্রাবস্থায় বিভিন্ন সমাজ সেবামূলক কর্মকান্ডের সাথে নিজেকে সম্পৃক্ত করেন তিনি। যা এখনো অব্যাহত রেখেছেন। ছোটবেলা থেকে রাজনীতির সাথে যুক্ত ছিলেন তিনি। কিন্তু কখনো রাজনৈতিক পদ পদবীর প্রত্যাশা ছিল না তার। তারপরও নেতৃবৃন্দের ভালোবাসা ও চাওয়ায় ১৯৯৯ সালে কচুয়া উত্তর ইউনিয়ন ছাত্রলীগের দপ্তর সম্পাদক হিসেবে দায়িত্ব দেয়া হয় তাকে। নিষ্ঠার সাথে তিনি সে দায়িত্ব পালন করেন। পেশা হিসেবে সখ্যতা গড়ে ওঠে সাংবাদিকতার সাথে। ২৬ বছরের সাংবাদিকতা জীবনে কচুয়ার রাজনীতিতে উন্নয়ন ও অসহায় মানুষের অসংখ্য সেবা দিয়েছেন তিনি।

এ পেশায় দেখিয়েছেন তার কর্মদক্ষতা। কচুয়া উপজেলা প্রেসক্লাব গঠনে রেখেছেন অনন্য অবদান। ২০১৯ সালে নির্বাচিত হন প্রেসক্লাব সভাপতি। তার পূর্বে দুই মেয়াদে সাধারন সম্পাদক, দপ্তর সম্পাদক, সহ-সাংগঠনিক সম্পাদক, সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। সাংবাদিকতা পেশায় যুক্ত হওয়ায় রাজনৈতিক পদ গ্রহণ না করলেও বিভিন্ন নির্বাচনে কর্মশীল বা অগ্রণী ভূমিকা পালন করেন তিনি।
দীর্ঘ সময় নিভৃতে কাজ করতে থাকা সাংবাদিক রাকিবুল হাসানকে এবার কচুয়ার রাজনৈতিক নেতৃবৃন্দসহ সাধারণ মানুষ ভালোবেসে সাহস দিচ্ছে আরো বড় পরিসরে মানুষের সেবা করার জন্য। তিনিও মানুষের ভালোবাসায় সাড়া দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন। ঘোষণা দিয়েছেন কচুয়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করার। তিনি নির্বাচিত হয়ে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ‘স্মার্ট কচুয়া’ গঠনে কচুয়ার সাংসদ জননেতা ড.সেলিম মাহমুদের হাত শক্তিশালী করতে চান। অবদান রাখতে চান সন্ত্রাস, সাম্প্রদায়িকতা, জঙ্গীবাদ ও মাদক নির্মূলে। পথপ্রদর্শক হতে চান সমাজের বিভিন্ন স্তরের দুর্নীতি প্রতিরোধে সর্বাত্মকভাবে কাজ করে। উন্নয়ন ঘটাতে চান কচুয়া উপজেলার যোগাযোগ ব্যবস্থার, সড়কে করতে চান নিরাপদ যুবক ও তরুণদের জন্যে কর্মসংস্থান সৃষ্টি, নারীর ক্ষমতায়ন, প্রবীণ ও শিশু কল্যাণ নিশ্চিতকরণে কাজ করার ইচ্ছা তার।

এক প্রতিক্রিয়ায় সাংবাদিক রাকিবুল হাসান বলেন, মানুষের জন্য কাজ করতে পদ পদবী প্রয়োজন হয় না। তাই নিভৃতে মানুষের জন্য কাজ করে গেছি। যদিও সরকারের একটি অংশ হয়ে কাজ করার সুযোগ আরো বেশি। বিশেষ করে সরকারের সুযোগ-সুবিধার সুষম বন্টন। আর এ সুবিধা যেন প্রকৃত প্রত্যাশীরাই পায়, সে জন্যই মানুষের চাওয়ার প্রেক্ষিতে নির্বাচনে অংশ নেয়া। আশা করছি কচুয়ার মানুষ আমাকে জয়ী করবে। আমার সাথে থাকবে। আমিও আজীবন মানুষের পাশে থাকতে চাই। সব মিলিয়ে আসন্ন ২৯শে মে কচুয়া উপজেলা পরিষদ নির্বাচনে রাকিবুল হাসান উপজেলা ভাইস চেয়ারম্যান পদে নির্বাচিত হবেন, এমনটাই প্রত্যাশা কচুয়াবাসীর।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ২২ এপ্রিল ২০২৪