Home / উপজেলা সংবাদ / কচুয়ায় ৭ কৃষকের জমির ফসল নষ্ট করল দুর্বৃত্তরা
জমির

কচুয়ায় ৭ কৃষকের জমির ফসল নষ্ট করল দুর্বৃত্তরা

কচুয়ায় ৭ কৃষকের মাঠের ফসল নষ্ট করেছে দুর্বৃত্তরা। সোমবার রাতে উপজেলার পালাখাল মডেল ইউনিয়নের মেঘদাইর গ্রামে কৃষকের ক্ষেত ও ফসল নষ্ট করে দিয়েছে। এতে এসব খেতের মরিচ, ভুট্টা, ধান, ধনিয়া পাতা ও পেঁয়াজ নষ্ট করা হয়েছে। ঋণ করে ও অন্যের জমি বর্গা নিয়ে ভুট্টা কিংবা অন্যান্য ফসলের আবাদ করেছিলেন কৃষকরা। সেই ফসল নষ্ট হয়ে যাওয়ায় দুশ্চিন্তায় রয়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকেরা। এ ঘটনায় মঙ্গলবার কচুয়া থানা পুলিশ ঘটনাস্থল পরির্দশন করেছেন।

মেঘদাইর গ্রামের ভুট্টা চাষী আব্দুল করিম ও ভুলু মিয়া বলেন, অনেক টাকা ব্যয় করে তারা ভুট্টা ও অন্যান্য ফসল চাষাবাদ করেছেন। বিশেষ করে স্থানীয় এনজিও সংস্থা থেকে ঋণ নিয়ে আবাদ করেছেন। ভুট্টা কেটে ফেলায় অনেক ক্ষতি হয়ে গেল। তারাস এ ঘটনার সুষ্ঠু বিচার দাবি করেন।

মরিচ চাষী মহিব উল্যাহ মোল্লা,রাশিদা আক্তার ও হারুন জানান, রাতের অন্ধকারে আমাদের ৪২ শতক জমির মরিচ গাছ তুলে নষ্ট করেছে। পরিদন মঙ্গলবার মরিচ গাছ পরিচর্যা করতে গেলে এ দৃশ্য দেখতে পাই।

ধান চাষী দেলোয়ার হোসেন ও কৃষানী মনিকা রানী বলেন, মেঘদাইর মাঠে প্রায় বেশির ভাগ জমিতে ধানের আবাদ হয়েছে। আমরা এ মাঠে ৯৪ শতাংশ জমিতে ধানের আবাদ করেছি। কিন্তু শত্রুতাবশত কে বা কাহারা সোমবার রাতে ধানের চারা গুলো কেটে দিয়েছে। আমরা অনেক ক্ষতিগ্রস্ত হয়েছি। আমরা ঋণ করে এসব চাষাবাদ করেছি। যারা এ ঘটনার সাথে জড়িত, তাদের দ্রুত আইনের আওতায় এনে শাস্তির দাবি জানাই।

স্থানীয় ইউপি সদস্য গিয়াস উদ্দিন মোল্লা বলেন, এ বিষয়ে ক্ষতিগ্রস্থ কৃষকরা আমাকে জানিয়েছেন। আমি মাঠে গিয়ে ক্ষতিগ্রস্ত খেতগুলো পরিদর্শন করেছি। পুলিশ প্রশাসনকে বিষয়টি জানিয়েছি। তারা এ বিষয়ে ব্যবস্থা নেবেন।

কচুয়া থানার ওসি মো. ইব্রাহিম খলিল বলেন, মেঘদাইর মাঠে ফসলের ক্ষতির ঘটনাটি জানার পরে ওই এলাকায় পুলিশ পাঠিয়েছি। তদন্ত করে অভিযোগের ভিত্তিতে অপরাধীকে চিহ্নিত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ১৪ মার্চ ২০২৩