Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় মিশ্র ফল চাষে সফলতার স্বপ্ন দেখছেন শিক্ষক নোমান হোসেন
ফল

কচুয়ায় মিশ্র ফল চাষে সফলতার স্বপ্ন দেখছেন শিক্ষক নোমান হোসেন

নোয়াখালী,ফেনী,লক্ষীপুর,চট্টগ্রাম ও চাঁদপুর কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় চাঁদপুরের কচুয়া উপজেলার কড়ইয়া ইউনিয়নে বিষমুক্ত মিশ্র ফল চাষ করে সফলতার স্বপ্ন দেখছেন স্কুল শিক্ষক মোহাম্মদ নোমান হোসেন। তার ৩০ শতাংশ জমির ওপর দেশী-বিদেশী প্রায় বিভিন্ন জাতের ফলজ গাছ লাগিয়ে ব্যাপক সাড়া জাগিয়েছেন তিনি। পেশায় শিক্ষক হলেও কৃষি কাজের প্রতি রয়েছে তার প্রবল আগ্রহ ও চেষ্টা। তারই ধারাবাহিকতায় উপজেলার নাছিরপুর গ্রামে নিজ জমিতে কেমিক্যালমুক্ত বিভিন্ন জাতের ফল চাষ করেছেন। উপজেলার আকনিয়া দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিজ উদ্যোগে বাড়ির আঙ্গিনায় গড়ে তুলেছেন এ মিশ্র ফল বাগানের চাষ।

উপজেলা কৃষি অফিসের সহায়তা বিভিন্ন জাতের ফলের বীজ ও সার দেওয়া তাকে। ফলে নিজের প্রচেষ্টায় সে মিশ্র ফলের বাগান গড়ে তুলেন। তার বাগানে রয়েছে উন্নত জাতের নারিকেল,আম,লেবু,লিচু,পেয়ারা,বড়ই সহ নানা জাতের মিশ্র ফল গাছ। কয়েক বছর পর তার বাগানে ফলন আসবে। এতে করে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন এ স্কুল শিক্ষক।

মিশ্র ফল চাষী মোহাম্মদ নোমান হোসেন জানান, আমার স্বপ্ন একটি মিশ্র ফল বাগান করার। কৃষি অফিসের সহায়তা ও পরামর্শে আমি তা করেছি। নিয়মিত ভাবে মিশ্র ফল বাগানে পরিচর্চা করে যাচ্ছি। পাশাপাশি শিক্ষকতা করছি। তবে ভালো ফলন হলে আমি লাভবান হবো। ভবিষ্যতে আরো বড় পরিসরে মিশ্র ফল বাগান পরিকল্পনা রয়েছে বলেও জানান তিনি।

কচুয়া উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. ফারুকুল ইসলাম জানান, উপজেলা নাছিরপুর গ্রামের মোহাম্মদ নোমান হোসেন একজন মিশ্র ফলচাষী। তিনি শিক্ষকতার পাশাপাশি মিশ্র ফল বাগান করেছেন। তাকে আমরা নিরাপদ ফসল উৎপাদনের জন্য বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছি।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ৯ জানুয়ারি ২০২৪