Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় বিশিষ্ট আলেম মাওলানা আব্দুর রশীদএর ইন্তেকাল
আলেম

কচুয়ায় বিশিষ্ট আলেম মাওলানা আব্দুর রশীদএর ইন্তেকাল

২০২৩ সালের শেষ প্রান্তে এসে চলে গেলেন চাঁদপুর এমদাদিয়া মাদরাসার সাবেক মুহতামিম কচুয়ার বিশিষ্ট আলেম শায়খুল হাদিস মাওলানা আব্দুর রশীদ (৮১)।চাঁদপুরের কচুয়ার ঘাঘড়া গ্রামে বাবা মুহাম্মদ আমজাদ আলীর ঔরসে জন্ম নেওয়া এই আলেম ৩০ ডিসেম্বর শনিবার বিকাল সাড়ে ৪টায় বার্ধক্যজনিত রোগে নিজ বাড়িতে ইন্তেকাল করেন।

কচুয়ার অন্যতম শীর্ষ মাদরাসা জামিয়া ইসলামিয়া আহমদিয়া মাদরাসা মাঠে গতকাল রবিবার সকাল ১০টায় জানাযার পর পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হয়।

তার জানাযায় ইমামতিতে করেন উজানী পীর মাওলানা আশেকে এলাহী। জানাযায় উপস্থিত ছিলেন, মাওলানা ফজলে এলাহী, উজানী মাদরাসার মুহতামিম মাওলানা মাহবুব এলাহী, কচুয়া মাদরাসার মুহতামিম মাওলানা আবু হানিফা, নায়েবে মুহতামিম ও কচুয়া বড় মসজিদের ইমাম মুফতী মাহবুবুর রহমান, নিশ্চিন্তপুর কামিল মাদরাসার হেড মুহাদ্দিস মাওলানা নুরুজ্জামান, হাজীগঞ্জ বড় মসজিদে খতীব শায়খুল হাদীস আব্দুর রব, হাজীগঞ্জ আলিয়ার ভাইস প্রিন্সিপাল মাওলানা কাজী আবু তাহের, চাঁদপুর জাফরাবাদ মাদরাসার সিনিয়র মুহাদ্দিস মাওলানা ইলিয়াস ফরিদী, ফতেহবাপুর মাদরাসার মুহতামিম মাওলানা দেলোয়ার হুসাইনসহ কচুয়া ও চাঁদপুরের গণমান্য ব্যক্তিবর্গ ও আলেম-ওলামা।

মরহুম মাওলানা আব্দুর রশীদ ছিলেন প্রখ্যাত আলেম মনীষী হাফেজ্জী হুজুর ও মুহাদ্দিস সাব নামে প্রসিদ্ধ হেদায়েত উল্লাহ সাহেবের ছাত্র। তিনি কচুয়া অঞ্চলে চমৎকারভাবে তাফসির মাহফিল সমূহ পরিচালনা করেছেন। শিক্ষা সমাপনীর পর প্রথম দিকে তিনি কচুয়া জামিয়া ইসলামিয়া আহমাদিয়া মাদরাসায় সিনিয়র মুহাদ্দিস হিসেবে কর্মরত ছিলেন। পরবর্তীতে চাঁদপুর এমদাদিয়া মাদ্রাসার মুহতামিম নিযুক্ত হন। এরপর দীর্ঘ সময় অসুস্থতা নিয়ে বাড়িতে কাটিয়েছেন কচুয়ার গর্ব এই আলেম।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ৪ ছেলে ও ৪ মেয়েসহ অসংখ্য ছাত্র, গুণগ্রাহী ও মুহিব্বীন রেখে যান।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ৩১ ডিসেম্বর ২০২৩