কচুয়ায় ফসল তুলতে সেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ

চাঁদপুরের কচুয়ায় ক্ষেত থেকে ফসল ঘরে তুলতে স্বেচ্ছাশ্রমে রাস্তা নির্মাণ করেছেন স্থানীয় কৃষকরা। মঙ্গলবার পালাখাল মডেল ইউনিয়নের মেঘদাইর পূর্ব মাঠে এ রাস্তা নির্মাণ করা হয়। খাস জমি থাকা সত্ত্বেও রাস্তা নির্মাণ না হওয়ায় স্বেচ্ছাশ্রমে কৃষিজমি থেকে ফসল ও কৃষিজাত পণ্য সামগ্রী আনা নেয়া করতে এ রাস্তা নির্মাণ করা হয়।

মেঘদাইর পূর্ব মাঠে অন্তত ৫০ একর জমিতে বিভিন্ন ফসলাদি চাষাবাদ করেন কৃষকরা। ফলন শেষে ফসল বাড়ি তুলতে রাস্তা না থাকায় ৩ কিলোমিটার পথ বোজা নিয়ে ঘুরে আসতে হয়। এতে চরম ভোগান্তির শিকার হোন কৃষকরা। সরকারি হালট থাকা সত্ত্বেও রাস্তা নির্মাণ না হওয়ায় কৃষকরা স্বেচ্ছাশ্রমে বাশ, কসুরিপানা ও মাটি দিয়ে রাস্তা নির্মাণ করে দেন। এতে করে অন্তত ১০০ কৃষক উপকৃত হবেন।

কৃষক আলাউদ্দিন ও বিল্লাল হোসেন জানান, মেঘদাইর পূর্ব মাঠ থেকে কৃষি আবাদ বাড়িতে আনতে ভোগান্তির শিকার হতে হচ্ছে। এ অবস্থায় গ্রামের সব কৃষকরা মিলে ফসল বাড়িতে তোলার জন্য বাশ, কসুরিপানা ও মাটি দিয়ে রাস্তা নির্মাণ করছি। যেহেতু সরকারি হালট রয়েছে সেহেতু জনপ্রতিনিধিরা যদি রাস্তাটি নির্মাণ করে দেন তাহলে আমাদের ফসলাদি ঘরে তুলতে সুবিধা হবে।

জমির মালিক কামাল হোসেন বলেন, কৃষকের ফসলাদি ঘরে তুলতে হালটের পরে যে জায়গাটুকু রয়েছে আমি আর আমার পার্শ্ববর্তী জমির মালিক কিছু জায়গা রাস্তার জন্য দান করব। আমি চাই কৃষকরা উপকৃত হোক।

ইউপি চেয়ারম্যান হাবিব মজুমদার জয় বলেন, খাস জমি থাকলে কৃষকের ফসলাদি ঘরে তুলতে সেখানে রাস্তা নির্মাণের উদ্যোগ নেয়া হবে।

উপজেলা কৃষি অফিসার মেজবাহ উদ্দিন বলেন, মেঘদাইর পূর্ব মাঠের কৃষকদের ফসলাদি ঘরে তুলতে রাস্তা অতিব জরুরি। সেখানে রাস্তা নির্মাণ করা হোক সেটা আমিও চাই।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ১৬ এপ্রিল ২০২৪

Share