দুই উপজেলার মধ্যবর্তী সেতুটি সীমানা জটিলতায় সংস্কার হচ্ছে না

চাঁদপুরের হাজীগঞ্জ ও কচুয়া দুই উপজেলার মধ্যেবর্তী বোয়াল জুড়ি খালের উপর বহু বছরের পুরনো সেতুটির আজ বেহাল দশায় পরিনত হয়েছে। এ সেতু দিয়ে দুই উপজেলার শত শত মানুষ চলাচল করছে অনেকটা আতংক নিয়ে। স্থানীয় পথচারীদের দাবি অতি দ্রুত যেন সরকার রঘুনাথপুর বাজারের এ পুরনো সেতুটি ভেঙ্গে নতুন করে আধুনিক ভাবে নির্মাণ করেন।

দুই উপজেলার মধ্যবর্তী স্থানে সেতুটি গড়ে উঠায় লেগেছে জটিলতা। যদিও রাস্তাসহ সেতুটির কোড পড়েছে কচুয়া উপজেলায় তবে ব্যবহারে আগ্রহ বেশী হাজীগঞ্জ উপজেলার মানুষের। বিষয়টি নিয়ে দুই উপজেলার এলজিইডির বিভাগ একে অন্যের উপর দায় চাপাচ্ছে। যে কারনে সংস্কার কাজে উদ্যোগ গ্রহন না করায় এভাবে বছরের পর বছর সেতুটি ঝুঁকিপূর্ণ অবস্থায় পড়ে আছে।

দেখা যায়, হাজীগঞ্জ টু মাছুয়াখালি দিয়ে ভয়ে যাওয়া এ বোয়ালজুড়ি খালের উপর গড়ে উঠেছে প্রায় ১৫ টি সেতু। তার মধ্যে পুরাতন হচ্ছে রঘুনাথপুর বাজারের উপর দুই উপজেলার জনগুরুত্বপূর্ণ এ সেতুটি। ১৯৮০ সালে সেতুটি নির্মাণের পর আর কোন উন্নয়নের ছোয়া লাগেনি।

জানাযায়, হাজীগঞ্জের এ রঘুনাথপুর বাজারে একটা সময় মানুষ বিশেষকরে মতলব, নারায়ণপুর, নারায়ণগঞ্জ থেকে এ বাজারে আসতেন ব্যবসা বাণিজ্য করতে। যে কারনে পানিপথে নৌকা, জাহাজ চলাচলের লক্ষ্যে এতো উচু ব্রীজ নির্মাণ করা হয়। সড়ক পথের সু-ব্যবস্থা থাকায় এখন আর খালের পানিতে নৌকা জাহাজ চলাচল করছেনা। তাই বর্তমানে আঁকাবাকা এ উঁচু সেতু দিয়ে সাধারণ যানবাহন চলাচল করতে অসম্ভব হয়ে পড়েছে।

রঘুনাথপুর সেতুটি দিয়ে বিশেষ করে হাজীগঞ্জ উপজেলার তারাপাল্লা, রাজাপুর, খিলপাড়া, পিরোজপুর গ্রামের মানুষ এখনো চলাচল করে আসছে। এদিকে কচুয়া উপজেলার রঘুনাথপুর উচ্চ বিদ্যালয়, কাদলা, দেবীপুর, বরিগাঁও, গুলবাহার, মুরাদপুর, তেঘুরিয়া, গ্রামের মানুষ চলাচল করেন এ সেতু দিয়ে।

স্থানীয় তারাপাল্লা গ্রামের ইছহাক বেপারী ও মুকলেছুর রহমান বলেন, দুই উপজেলার মানুষের চলাচলের পথ হচ্ছে এ রঘুনাথপুর সেতু। পুরাতন মডেলের সেতুটির মাঝপথে রড উঠে গর্ত হয়ে গেছে। সরকারের চলমান উন্নয়নে এ সেতুতে কোন কাজ করতে দেখিনি। তাছাড়া এ বোয়াল জুড়ি খালের খনন জরুরী হয়ে পড়েছে। আধুনিক ভাবে সেতু নির্মাণ করা এখানকার মানুষের প্রাণের দাবি হয়ে পড়েছে।

হাজীগঞ্জ উপজেলা প্রকৌশলী রেদোয়ানুর রহমান বলেন, যদিও সেতুটি হাজীগঞ্জ উপজেলার মানুষ বেশী ব্যবহার করছে কিন্তু রাস্তাসহ সেতুটির কোড হচ্ছে কচুয়া উপজেলার। এ নিয়ে তাদের ইঞ্জিনিয়ার এর সাথে অনেক টানাপোড়েনের ঘটনা ঘটেছে যে কারনে সেতুটি এভাবে পড়ে আছে।

প্রতিবেদক: জহিরুল ইসলাম জয়, ২৮ এপ্রিল ২০২৪

Share