Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ
পুকুরে

কচুয়ায় পুকুরে বিষ প্রয়োগে মাছ নিধনের অভিযোগ

চাঁদপুরের কচুয়া উপজেলার খিড্ডা গ্রামে ইউনিয়ন আওয়ামী মৎসজীবি লীগের সাধারন সম্পাদক মো. ফয়েজ উল্যাহ ফয়েজের মৎস প্রজেক্টে কে বা কাহারা বিষ প্রয়োগে পাঙ্গাস ও তেলাপিয়া জাতের মাছ নিধনের অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার রাতের আধারে প্রতিপক্ষ লোকজন প্রায় ১৫ হাজার পাঙ্গাস ও তেলাপিয়া জাতের মাছের রেনুতে বিষ প্রয়োগ করলে এতে প্রায় ৫ লক্ষ টাকার ক্ষতি সাধন হয়েছে বলে ফয়েজ উল্যাহ জানান।

এর আগে ফয়েজ উল্যাহ ফয়েজের মাছের প্রজেক্টে বার বার রহস্যজনক মাছ চুরি ঠেকাতে গত শনিবার ৫ টি উন্নত মানের সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছিল। কিন্তু তার খামারে রহস্যজনক ভাবে মাছ চুরি হয়ে আসছে। এতে করে ওই মৎস্য খামারীর কয়েক লক্ষ টাকার ক্ষতি হয় এবং মাছের খাবারের বকেয়া পরিশোধ, এনজিও সংস্থার ঋন নিয়ে দিশেহারা হয়ে পড়েন মৎস চাষী ফয়েজ উল্যাহ।

মৎস্য খামারী ফয়েজ উল্যাহ ফয়েজ জানান, ২০১৮ সাল থেকে তিনি এলাকায় ১০ টি পুকুর নিয়ে মাছের প্রজেক্ট করে আসছেন। কিন্তু তার প্রজেক্টে রাতের আধারে দুর্বৃত্তরা কয়েকবার বিভিন্ন জাতের মাছ চুরি করে নিয়ে যায়। এতে তার কয়েক লক্ষ টাকার ক্ষতি সাধন হয়। রহস্যজনক চুরি ও পুকুরে বিষ প্রয়োগের ঘটনায় দুষ্কৃতিকারীদের খুজেঁ বের করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছে ক্ষতিগ্রস্থ পরিবার।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ২৩ জুন ২০২৩