Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় পাটের বাম্পার ফলন, দাম নিয়ে শঙ্কা
পাটের

কচুয়ায় পাটের বাম্পার ফলন, দাম নিয়ে শঙ্কা

চাঁদপুরের কচুয়ায় পাটের বাম্পার ফলন হয়েছে। বাম্পার ফলেন কৃষকরা খুশি। গত বছরের পাটের ভালো দাম পেলেও চলতি বছরের পাটের দাম কিছুটা কম থাকায় দু:চিন্তা রয়েছেন কৃষকরা।

আবহাওয়া অনুকূলে থাকায় এবার কচুয়ায় সোনালী আঁশ পাটের বাম্পার ফলন হয়েছে। চলতি বছর কচুয়ায় ২৮২ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে। তবে ২১০ হেক্টর তোষা ও ৭২ হেক্টর দেশী পাট চাষাবাদ করা হয়। এবছর সারের সঙ্কট না থাকায় বাম্পার ফলন হয়েছে বলে কৃষকরা মনে করেন।

এনায়েতপুর গ্রামের কৃষক মুন্সী তালুকদার জানান, তিনি এবছর ১৮শতক জমিতে পাট চাষ করেন। তার অনেক টাকার মতো খরচ হয়েছে। গতবারের তুলনায় এবার বাম্পার ফলন হয়েছে। এখন পাটের আঁশ ছাড়াতে ব্যস্ত সময় পার করছেন।

বক্সগঞ্জ গ্রামের কৃষক তাজুল ইসলাম বলেন, আগে অনেকেই পাট চাষ করতো। মাঝে আবহাওয়া অনুকূলে পরিবেশ ও পাটের সঠিক দাম না থাকায় অনেকেই চাষ করতে চাইতো না। এখনো পাট চাষের আগ্রহ বাড়ছে। পাটের ন্যায্য মূল্য নিশ্চিত হলে পাট চাষির সংখ্যা আরো বাড়বে।

কৃষকরা আরো জানান, গত বছর পাটের মন ছিল ৩ হাজার থেকে ৩৫শ টাকা ছিল। চলতি বছরে পাটের মন ১৮শ থেকে ২ হাজার টাকা। শ্রমিকদের মজুরি ও অন্যান্য খরচ মেটাতে হিমসিম রয়েছেন তারা। তবে এ বছর পাটের বাম্পার ফলন হয়েছে বলেও জানান কৃষকরা।

কচুয়া উপজেলা কৃষি অফিসার মো. সোফায়েল হোসেন বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় এবং কৃষি বিভাগের সহযোগীতায় এবার পাটের বাম্পার ফলন হয়েছে। তবে পাটের দাম কিছুটা কম থাকলে ধীরে ধীরে পাটের দাম বৃদ্ধি পাবে। কৃষি বিভাগ চাষিদের সব ধরনের সহযোগীতা করবে বলে তিনি জানান।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু,১৯ জুলাই ২০২৩