Home / উপজেলা সংবাদ / কচুয়ায় নিবেদিত ভাবে কাজ করে যাচ্ছেন আনসার সদস্যরা
আনসার

কচুয়ায় নিবেদিত ভাবে কাজ করে যাচ্ছেন আনসার সদস্যরা

জীবনের ঝুঁকি নিয়ে আইন শৃঙ্খলা ও আর্থ সামাজিক উন্নয়নে নিবেদিত ভাবে কাজ করে যাচ্ছেন চাঁদপুরের কচুয়া উপজেলার আনসার-ভিডিপি সদস্যরা। জননিরাপত্তামূলক কাজে সরকার বা সরকারের অধীন কোন কর্তৃপক্ষকে সহায়তা প্রদান এবং অন্য কোন নিরাপত্তামূলক কাজে অংশগ্রহণ করছেন তারা। পাশাপাশি দেশের আর্থ-সামাজিক অবস্থা উন্নয়নের লক্ষ্যে সরকার কর্তৃক নির্দেশিত কোন জনকল্যাণমূলক কাজে অংশ গ্রহনও করছেন।

উপজেলা আনসার ভিডিপি কার্যালয় সূত্রে জানা যায়, কচুয়া উপজেলায় ২৪৩ টি গ্রাম রয়েছে। যার ফলে প্রতি গ্রামে ৩২জন পুরুষ ও ৩২জন নারী নিয়ে এক প্লাটুন গঠিত। প্রতিটি ইউনিয়নে ১জন ভিডিপি ১জন দলনেতা,প্রতিটি ওয়ার্ডে ১জন ওয়ার্ড দলনেতা ও ১জন ওয়ার্ড দলনেত্রী, উপজেলায় ১১৫জন আনসার সদস্য নিয়ে ১টি কোম্পানি রয়েছে। এরাই দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব রক্ষায় কাজ করেন। বিশেষ করে চুরি,ডাকাতি,রাহাজানি, অস্ত্র ও মাদক উদ্ধারে কাজ করে। তাছাড়া বাংলাদেশ সেনাবাহিনী,বিডিআর,পুলিশকে আইন শৃংখলা রক্ষায় কাজ করেন এবং জাতীয় পর্যায়ে সকল কাজে পুলিশকে সহায়তা করে থাকেন এবং আর্থ-সামাজিক উন্নয়নে আত্ন-নিবেদিত একটি সেচ্ছাসেবী বাহিনী হিসেবে কাজ করছেন তারা।

কচুয়া উপজেলার আনসার সদস্যগণ তাদের নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য একনিষ্ঠতার সাথে পালন করে আসছেন। বিশেষ করে জাতীয় ও স্থানীয় নির্বাচন, দুর্গাপুজা এবং পরীক্ষা কেন্দ্র,ব্যাংক-বীমা নিরাপত্তা প্রদানসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ সংস্থার নিরাপত্তা রক্ষায় দায়িত্ব পালন করে থাকেন। এদিকে উপজেলা আনসার ভিডিপি কার্যালয়ে ১জন কর্মকর্তা,১জন উপজেলা আনসার ও ভিডিপি প্রশিক্ষক ও একজন আনসার ভিডিপি প্রশিক্ষিকা রয়েছে।

উপজেলা আনসার ভিডিপি কর্মকর্তা হাজেরা আক্তার জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে কচুয়ায় ১০৯টি ভোট কেন্দ্র কাজ করেছে তারা। প্রতিটি ভোট কেন্দ্রে ১জন পিসি ও ১জন এপিসি আনসার,৪জন মহিলা আনসার এবং প্রতিটি ভোট কেন্দ্রে ৬জনসহ মোট ১৩০৮জন আনসার ও ভিডিপি সদস্য আইন শৃংখলা রক্ষায় দায়িত্ব পালন করেছেন। কচুয়া উপজেলায় আনসার ও ভিডিপি দাপ্তরিক কার্যক্রম সুন্দর ও সঠিক ভাবে চলছে বলেও জানান তিনি।

তিনি আরো জানান, আত্ম সামাজিক উন্নয়নে প্লাটুনভূক্ত সদস্য-সদস্যাদের যোগ্যতা অনুসারে বিভিন্ন পেশাভিত্তিক প্রশিক্ষন প্রদানের জন্য বিভাগীয় প্রশিক্ষন কোর্স করা হয়। বিশেষ করে সেলাই,এয়ারকন্ডিশনার, ফ্রিজ, ইলেকট্রিশিয়ান, বেসিক কম্পিউটার, মটর ড্রাইভিং, মোবাইল ফোন সেট মেরামত, ওয়েলডিং সোয়েটার নিটিং, হাঁস-মুরগী পালন ও মৎস্য চাষসহ বিভিন্ন পেশা ভিত্তিক প্রশিক্ষণের জন্যযোগ্যতা সম্পন্ন করা হয়। পাশাপাশি আনসার ভিডিপি সদস্যরা উপজেলা প্রশাসনকে উপজেলার বিভিন্ন উন্নয়নমূলক কাজে সহযোগিতা করে থাকেন।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ৯ জানুয়ারি ২০২৪