Home / উপজেলা সংবাদ / কচুয়ায় জোরপূর্বক পুকুরের মাছ ধরে বিক্রির অভিযোগ
পুকুরের

কচুয়ায় জোরপূর্বক পুকুরের মাছ ধরে বিক্রির অভিযোগ

চাঁদপুরের কচুয়া উপজেলার নাহারা গ্রামে হিন্দু সম্প্রদায়ের পুকুরে চাষকৃত মাছ জোরপূর্বক ধরে বিক্রি করার অভিযোগ উঠেছে। একই গ্রামের প্রান্তুষ সরকার গংদের বিরুদ্ধে একই এলাকার প্রভাবশালী লোকদের মাছ ধরে বিক্রির এ অভিযোগ উঠে। সোমবার বিকেলে কচুয়া উত্তর ইউনিয়নের নাহারা পূর্ব পাড়া রাজেন্দ্র মিস্ত্রি বাড়ির পুকুরে সরেজমিনে গিয়ে মাছ ধরে নেয়ার এ দৃশ্য দেখা যায়।

স্থানীয় অধিবাসী মাখন সরকার জানান, নাহারা গ্রামের উত্তর রাস্তা সংলগ্ন পৈত্রিক ও ক্রয় সূত্রে মালিক হয়ে দুটি বিশাল প্রজেক্ট তৈরি করে মাছ চাষ করে আসছি। অন্যান্য রছরের ন্যায় প্রায় তিন/চার মাস পূর্বে ওই দুটি প্রজেক্টে দেশীয় প্রজাতির রুই, কাতলা, মৃগেল মাছ চাষ করি। কিন্তু হঠাৎ করে প্রান্তুষ সরকার গংরা রবি ও সোমবার দুদিন ওই দুটি প্রজেক্টের মাছ একই গ্রামের (বহিরাগত) প্রভাবশালীদের বিক্রি করে দেয়। এতে আমরা বাঁধা দিলে উল্টো আমাদের ভয় ভীতি প্রদর্শণ করে। এ ঘটনায় তদন্তপূর্বক ন্যায় বিচারের দাবি জানিয়েছেন অসহায় এই পরিবারগুলো।

সুমন সরকার, পরিমল সরকার ও ক্ষিরৎ সরকার, সমীর সরকার, বিধান সরকার ও অগ্নি সরকার আরো জানান, আমাদের জমিজমা নিয়ে প্রতিপক্ষ প্রদীপ সরকার ও নিখিল সরকার গংরা বিজ্ঞ আদালতে পৃথক দুটি মামলা ও আমরা একটি মামলা দায়ের করেছি। যা বর্তমানে চলমান রয়েছে। এ নিয়ে স্থানীয় ইউপি চেয়ারম্যান এম. আখতার হোসাইন মজুমদারের মাধ্যমে এলাকার গন্যমান্য ব্যক্তিদের নিয়ে বেশ কয়েকবার সালিশ বৈঠক হলেও প্রতিপক্ষ প্রদীপ ও নিখিল গংরা সালিশ বৈঠক না মেনে ওয়ারিশ সূত্রে ওই সম্পত্তি পাবে দাবি করে উল্টো আমাদের পুকুর ও জমিজমা দখল চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিষয়গুলো সমাধান না হওয়ায় আমরা পরিবার পরিজন নিয়ে অতি কষ্টে দিন যাপন করছি।

এদিকে প্রান্তুষ ও প্রদীপ গংদের জমি দখল চেষ্টা ও মাছ বিক্রির বিষয়ে জানতে চাইলে অভিযোগ অস্বীকার করেন তারা।

কচুয়া প্রতিনিধি, ১৩ নভেম্বর ২০২৩