Home / উপজেলা সংবাদ / কচুয়া / কচুয়ায় আলুর বাম্পার ফলন
আলুর

কচুয়ায় আলুর বাম্পার ফলন

চাঁদপুরের কচুয়া উপজেলায় চাষাবাদকৃত আলুর বাম্পার ফলন হয়েছে। চলতি মৌসুমে উপজেলার বিভিন্ন এলাকায় প্রায় ২ হাজার ৮৪ হেক্টর জমিতে আলুর চাষ হয়েছে। আবহাওয়া অনুকুল থাকায় চলতি মৌসুমে আলু ক্ষেতে বড় ধরণের রোগের আক্রমণ দেখা না দেয়ায় বাম্পার ফলন হয়। এতে উপজেলার আলুর দাম ও ফলন পেয়ে খুশি কৃষকরা। বর্তমানে আলুর বাজারও বেশ ভাল। আলুর ভালো ফলন পেয়ে খুশি উপজেলার কৃষকরা।

দোয়াটি গ্রামের আলু চাষী আব্দুর রহমান ও সফিক হোসেন চাঁদপুর টাইমসকে জানান, গত বছর আলুতে পঁচন রোগ দেখা দেয়ায় আলু চাষে তেমন লাভ করতে পারেননি। এবার কৃষি বিভাগের পরামর্শে আলুর ভালো ফলন হয়েছে। চলতি মৌসুমে আলুর ফলন ও দাম ভালো পাওয়ায় আগামীতে আরো বেশি আলু আবাদ করার আশা করছি।

সেঙ্গুয়া গ্রামের কৃষক মিজান,তাফাজ্জল ও আব্দুল করিম বলেন, গত বছর আলুর সঠিক দাম পাইনি,তারপরও চলতি মৌসুমে ক্ষতি পুষিয়ে নিতে আলুর আবাদ করেছি। এবছর আমাদের আলুর ফলন ভালো হয়েছে। বিভিন্ন রোগ ও বৃষ্টির আক্রমন থেকে রক্ষা পাওয়ায় এবছর আলুর ভালো ফলন হয়। আশা করছি আলুর ন্যায্যমূল্য ভালো পেলে আগামীতে ব্যাপক হারে আলু আবাদ করার চিন্তুা করছি।

উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকতা অমল চন্দ্র সরকার চাঁদপুর টাইমসকে জানান, আলুর সঠিক পরিচর্যা ও আবহাওয়া অনুকুল থাকায় এ উপজেলায় এবার আলুর বাম্পার ফলন হয়েছে। আগামীতে আলুর ফলন বেশি আবাদ করার জন্য আলু চাষীদের সার্বিক পরামর্শ দেয়া হচ্ছে বলেও জানান তিনি।

প্রতিবেদক: জিসান আহমেদ নান্নু, ৩০ মার্চ ২০২৩