Home / শীর্ষ সংবাদ /  চাঁদপুরে এসবি খালের ব্রিজটি ঝুঁকিপূর্ণ : ভারী যানবাহনে ঘটছে দুর্ঘটনা
ব্রিজটি

 চাঁদপুরে এসবি খালের ব্রিজটি ঝুঁকিপূর্ণ : ভারী যানবাহনে ঘটছে দুর্ঘটনা

চাঁদপুর শহরের জে এম এম সেনগুপ্ত রোডস্থ জেলা বিএনপি অফিসের সামনে এসবি খালের ওপর ব্রিজটি ঝুঁকিপূর্ণ ভাবে রয়েছে। কয়েক বছর ধরে ব্রিজটির দু পাশের রেলিং গুলো ভাঙ্গা অবস্থায় পড়ে থাকায় সেটি বর্তমানে ঝুঁকিপূর্ণ ভাবেই রয়েছে। আর সেই ঝুঁকিপূর্ণ ব্রীজের ওপর দিয়েই ঝুঁকিপূর্ণ ভাবে প্রতিদিন চলাচল করছে ছোট বড় বিভিন্ন যানবাহন।

সরজমিনে দেখা যায়, শহরের নতুন বাজার থেকে কালী বাড়ি যাওয়ার সড়কের একটি স্থানে মুখার্জি ঘাট যাওয়ার প্রবেশ মুখে এসবি খালের ওপর যে ব্রিজটি বিদ্যমান রয়েছে। সেটির দু পাশে থাকা যানবাহন রক্ষার্থে যে রেলিংগুলো দেয়া হয়েছে সেগুলো ভেঙ্গে এলোপাতারি ভাবে পড়ে রয়েছে।

স্থানীয়দের কাছে জানা যায়, কয়েক বছর আগে বিভিন্ন ভারী যানবাহন ব্রিজ দিয়ে চলাচল করার সময় দুর্ঘটনার কবলে পড়ে রেলিং গুলো ভেঙ্গে যায়। তারপর থেকে তা এভাবেই পড়ে থাকে। যদিও কয়েক বছর পরে চাঁদপুর পৌরসভা কর্তৃপক্ষ ব্রিজের রেলিং গুলো মেরামত করে দিয়েছেন, কিন্তু কয়েক বছর যেতেই সেগুলো আবারো ভেঙ্গে পড়ে। আর এই ভাঙ্গা অবস্থায় সেগুলো পড়ে থাকায় গত কয়েক বছর পার হয়ে গেলে ও আজো তা স্থায়ীভাবে মুজবুত করে মেরামত করা হয়নি। তাই প্রতিদিন ঝুঁকির মধ্য দিয়েই চলছে বিভিন্ন যাবাহন।

এলাকাবাসী  আরো জানান, প্রতিদিন এ সড়কটি দিয়ে ট্রাক, তেলের লড়ী, পিকআপ ভ্যান, রিক্সা, অটোবাইকসহ অসংখ্য ছোট বড় বিভিন্ন যানবাহন চলাচল করে থাকে। যখন কোন ভারী যানবাহন ব্রীজ হয়ে মুখার্জি ঘাট সড়কে প্রবেশ করে তখন দুর্ঘটনার আশংকা থাকে বেশি। কারন ব্রীজটি অতি ছোট এবং প্রশস্ত কম হওয়ায় যানবাহন গুলো মোড় ঘুরাতে গিয়ে দুর্ঘটনার সুম্মুখ্যীন হতে হয়। অন্যদিকে ভারী যানবাহন গুলো ব্রিজে উঠার সময় সড়কে ভয়াবহ যানজট সৃষ্টি হয়। এমন কি গত কয়েক বছরে একই ভাবে বেশ ক’টি দুর্ঘটনা ঘটেছে।

বিশেষ করে এ স্থানটি দিয়ে ট্রাক, তেলের লড়ী এবং পিকআপ ভ্যান গুলো যাতায়াত করার সময় এমন দুর্ঘটনার আশংকা থাকে। বর্তমানে ব্রীজটির দু’পাশের রেলিং না থাকায় তা আরো বেশি ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

ব্রিজটির এস্থান দিয়ে যখন বাস, ট্রাক, তেলের লড়ীসহ ভারী যানবাহন গুলো প্রবেশ করে তখন সড়ক এবং ব্রিজের প্রশস্তা কম থাকায় প্রায় সময়ই জে এম সেন গুপ্ত সড়কে দীর্ঘ যানজটেন সৃষ্টি হতে দেখা যায়।

তাই শহরবাসি মনে করছেন এসবি খালের ওপরের এ ব্রীজটি যদি আরো প্রশস্ত করা হয় তাহলে হয়তো দুর্ঘটনা আশংকামুক্ত হতো এবং ওই সড়কের যানজট অনেকটা কমে যেতো। রেলিং না থাকায় ব্রিজের ওপর দিয়ে প্রতিদিন যেভাবে ঝুঁকিপূর্ণ ভাবে বিভিন্ন যান চলাচল করছে ,ভেঙ্গে যাওয়া সে রেলিংগুলো মেরামত করা হলে ছোট বড় যে কোন দুর্ঘটনা ঘটার সম্ভাবনা কম থাকবে। শহরের এ গুরত্বপূর্ণ বিষয়টি কর্তৃপক্ষ খুব দ্রুত গতিতে মেরামত করে স্বাভাবিক ভাবে যানবাহন চলাচলের ব্যবস্থা করবেন বলে মনে করছেন শহরবাসী।

কবির হোসেন মিজি