Home / শিক্ষাঙ্গন / এসএসসি পরীক্ষার্থী বেড়েছে ৫০,২৯৫ জন : শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি
dr dipo
ফাইল ছবি

এসএসসি পরীক্ষার্থী বেড়েছে ৫০,২৯৫ জন : শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা ৩০ এপ্রিল শুরু হবে। ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২শ ৯৫ জন। ছাত্রী বেড়েছে ৩৮ হাজার ৬শ ৯ জন। ২৫ এপ্রিল আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এসএসসি পরীক্ষা উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি এমপি ।

তিনি জানান, প্রতিষ্ঠান বেড়েছে ২০৭ টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি। এবছর পূর্নবিন্যাসকৃত সংক্ষিপ্ত সিলেবাসে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া এ বছর পরীক্ষার্থীর সংখ্যা এবছর ১১টি শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন । এরমধ্যে ছাত্র সংখ্যা ১০ লাখ ২১ হাজার ১শ ৯৭ এবং ১০ লাখ ৫০ হাজার ৯শ ৬৬ জন ছাত্রী।

পরীক্ষা শুরু হওয়ার সময় সকাল ১০ টা এবং শেষ হওয়ার সময় দুপুর ১ টা । পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট পূর্বে পরীক্ষার্থীকে পরীক্ষার হলে অবশ্যই প্রবেশ করতে হবে। ট্রেজারি থেকে নির্দিষ্ট তারিখের প্রশ্নপত্রের সকল সেট কেন্দ্রে নিয়ে যাওয়া হবে। প্রশ্নপত্র কেন্দ্রে পৌছে দেয়ার জন্য নির্ধারিত কর্মকর্তাদের দায়িত্ব দেয়া হয়েছে। পরীক্ষা শুরুর ২৫ মিনিট পূর্বে এসএমএস এর মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেয়া হবে। কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ মোবাইল ফোন বা ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। শুধু কেন্দ্র সচিব মোবাইল ফোন ব্যাবহার করতে পারবেন (তবে ছবি তোলা যায় না এমন ফোন)।

এবার এসএসসি পরীক্ষার ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের গ্রুপভিত্তিক পরিসংখ্যান হতে জানা যায়-বিজ্ঞান বিভাগে ৫ লাখ ৪৪ হাজার ৫শ ৭৪ জন, মানবিকে ৮ লাখ ২৩ হাজার ৮শ ৮৫ জন ও ব্যবসায় শিক্ষা’য় ২ লাখ ৮০ হাজার ৮শ ১৬ জন পরীক্ষার্থী এসএসসি পরীক্ষায় অংশ নিবে। বাসস

চাঁদপুর টাইমস
২৬ এপ্রিল ২০২৩
এজি