Home / শিক্ষাঙ্গন / এসএসসির রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু আজ
examinees 2020
প্রতীকী ছবি : চাঁদপুর টাইমস

এসএসসির রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু আজ

এসএসসি পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্ড বিতরণ শুরু করছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড (মাউশি)। শিক্ষার্থীরা নিজ নিজ স্কুল থেকে রেজিস্ট্রেশন কার্ড তুলতে পারবে। আজ (০২ ডিসেম্বর) থেকে শুরু হয়ে ২০ ডিসেম্বর পর্যন্ত কার্ড তোলা যাবে।

গত রোববার ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, রেজিস্ট্রেশন কার্ডে কোনো ভুল থাকলে তা সংশোধনের জন্য প্রতিষ্ঠানপ্রধানদের ২০ ডিসেম্বরের মধ্যে বোর্ডে আবেদন করতে হবে।

এ সময়ের মধ্যে রেজিস্ট্রেশন কার্ড গ্রহণ বা সংশোধনের আবেদন না করলে দায় প্রতিষ্ঠানপ্রধানকে নিতে হবে। আর রেজিস্ট্রেশন কার্ড নেয়ার আবেদনের সঙ্গে সর্বশেষ স্বীকৃতি নবায়ন এবং কমিটির অনুমোদনপত্র দাখিল করতে হবে।

এদিকে আগামী ২০২১ শিক্ষাবর্ষে মাধ্যমিক (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা দুই মাস পেছাতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেছেন, ২০২১ শিক্ষাবর্ষে এসএসসি ও এইচএসসি পরীক্ষা দুই মাস পেছাতে পারে। কারণ পরীক্ষার আগে আমরা অন্তত তিন মাস সংক্ষিপ্ত সিলেবাসে শিক্ষার্থীদের ক্লাস নিতে চাই।

২০২০ সালে সারা দেশে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীর সংখ্যা ছিল ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন। আগের বছরের চেয়ে সেবার মোট পরীক্ষার্থী কমেছিল প্রায় সাড়ে ৮৭ হাজার। যার মধ্যে ছাত্রীসংখ্যা ছিল ৪১ হাজার ৪৭৬ জন। তবে করোনা পরিস্থিতির কারণে ২০২১ সালের এসএসসি পরীক্ষায় পরীক্ষার্থীর সংখ্যা গেল বছরগুলোর চেয়ে আরও কমতে পরে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বার্তাকক্ষ,০২ ডিসেম্বর,২০২০;