Home / জাতীয় / এশিয়া কাপ টি২০ ক্রিকেটে বাংলাদেশের পথ সুগম করে ফাইনালে ভারত
এশিয়া কাপ টি২০ ক্রিকেটে বাংলাদেশের পথ সুগম করে ফাইনালে ভারত

এশিয়া কাপ টি২০ ক্রিকেটে বাংলাদেশের পথ সুগম করে ফাইনালে ভারত

এশিয়া কাপ টি২০ ক্রিকেটের ফাইনালে পৌঁছে গেল ভারত। মঙ্গলবার শ্রীলঙ্কাকে ৫ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে মহেন্দ্র সিং ধোনির দল। সেই সঙ্গে স্বাগতিক বাংলাদেশের জন্য ফাইনালে খেলার পথও সুগম করে দিল তারা। বুধবার রাউন্ড রবিন লিগে নিজেদের শেষ ম্যাচেপাকিস্তানকে হারাতে পারলেই ফাইনালেও টিকেট পেয়ে যাবে মাশরাফি বিন মর্তুজার বাংলাদেশ।

আসরে শ্রীলঙ্কার দেওয়া ১৩৯ রানের লক্ষ্য ব্যাট করছে ভারত। ১৭ ওভার শেষে ভারতীয়দের সংগ্রহ ৪ উইকেট হারিয়ে ১২২ রান। সর্বশেষ আউট হয়েছেন যুবরাজ সিং। তবে সাজঘরে ফেরার আগে ঝড়ো ইনিংস খেলে গেছেন তিনি। মাত্র ১৮ বল মোকাবেলা করে ভারতকে তিনি এনে দিয়েছেন মূল্যবান ৩৫ রান।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই দুই উইকেটের পতন ঘটে ভারতের। ইনিংসের দ্বিতীয় ওভারের শেষ বলে কুলাসেকারার বলে চান্দিমালের তালুবন্দি হন ভারতের ওপেনার শেখর ধাওয়ান। পরে চতুর্থ ওভারের দ্বিতীয় বলে আবারও ভারতের ব্যাটিং লাইনে আঘাত হানেন কুলাসেকারা। এবার কাপুগেদারাকে ক্যাচ দেন রোহিত শর্মা। তবে সুরেশ রায়না ও বিরাট কোহলি প্রাথমিক বিপর্যয় সামলেছেন। ব্যক্তিগত ২৫ রানে আউট হয়েছেন রায়না, দলীয় ৭১ রানে। তবে বিরাট কোহলি শক্ত হাতেই হাল ধরেছেন।
মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টায় মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে এশিয়া কাপ টি২০ ক্রিকেটের সপ্তম ম্যাচটি শুরু হয়েছে।

টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে লঙ্কানরা। পরে আর তেমন ঘুরে দাঁড়াতে পারেনি তাদের ব্যাটসম্যানরা। ইনিংসের ২.২ ওভারে আশীষ নেহরার বলে ধোনির ক্যাচে পরিণত হন শ্রীলঙ্কার ওপেনার দিনেশ চান্দিমাল, ১১ বলে ৪ রান সংগ্রহ করেছেন তিনি। পরের ওভারের চতুর্থ বলে বুমরাহ’র বলে ধোনিকে ক্যাচ দিয়েছেন শিহান জয়াসুরিয়া।

তিলকরত্নে দিলশান ও চামারা কাপুগেদারা দলের বিপদ কাটানোর চেষ্টা করলেও তাদের প্রতিরোধও স্থায়ী হয়নি। ৬.১ ওভারে পান্ডিয়ার বলে অশ্বিনের তালুবন্দি হন ওপেনার দিলশান। তিনি ১৬ বলে ১৮ রান সংগ্রহ করেছেন। পরে অ্যাঞ্জেলো ম্যাথুস ও কাপুগেদারা বেশ কিছুক্ষণ উইকেটে থাকলেও রানের গতি বাড়াতে পারেননি। ১১তম ওভারের শেষ বলে এ জুটি ভাঙ্গেন পান্ডিয়া। আউট হওয়ার আগে ১৯ বলে ১৮ রান করেছেন ম্যাথুস।

পরে কাপুগেদারা ও সিরিওয়ার্দানা ৫৩ রানের জুটি বেঁধে শ্রীলঙ্কাকে সম্মানজনক পুঁজির সংগ্রহের দিকে নিয়ে যান। কিন্তু ১৭তম ওভারে সিরিওয়ার্দানা ও সানাকা আউট হয়ে যান। ১৮তম ওভারে ব্যক্তিগত ৩০ রানে আউট হয়ে যান কাপুগেদারাও। শেষদিকে পেরেরার ১৭ রান ও কুলাসেকারার ১২ রানে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৩৮ রান সংগ্রহ করে লঙ্কানরা।
এর আগে প্রথম দুই ম্যাচে বাংলাদেশ ও পাকিস্তানের বিপক্ষে দাপুটে জয় পেয়েছে ভারত। এ ম্যাচে জয় পেলেই ফাইনাল নিশ্চিত হবে ধোনিদের।
অন্যদিকে, বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা প্রথম ম্যাচে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে কষ্টার্জিত জয় পেলেও দ্বিতীয় ম্যাচে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে হেরেছে। ফলে টুর্নামেন্টে টিকে থাকতে এ ম্যাচটি মহাগুরুত্বপূর্ণ লঙ্কানদের জন্য।

বাংলাদেশের মতো এই ম্যাচেও ইনজুরির কারণে দলের বাইরে রয়েছেন শ্রীলঙ্কান অধিনায়ক লাসিথ মালিঙ্গা, তার পরিবর্তে অধিনায়কত্ব করছেন অ্যাঞ্জেলো ম্যাথুস। অন্যদিকে অনিশ্চয়তা কাটিয়ে একাদশে রয়েছেন ভারতের নির্ভরযোগ্য ব্যাটসম্যান রোহিত শর্মা।

|| আপডেট: ১১:০০ অপরাহ্ন, ০১ মার্চ ২০১৬, মঙ্গলবার

এমআরআর