Home / শিক্ষাঙ্গন / এবার মেডিকেল ভর্তি পরীক্ষার কেন্দ্রে থাকছে অক্সিজেন সিলিন্ডার
public-exam
ফাইল ছবি

এবার মেডিকেল ভর্তি পরীক্ষার কেন্দ্রে থাকছে অক্সিজেন সিলিন্ডার

২ এপ্রিল হতে যাওয়া এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষায় করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে প্রতিটি কেন্দ্রে একটি করে আইসোলেশন কক্ষের ব্যবস্থা রাখা হচ্ছে। শুধু তাই নয়, এবারই প্রথম পরীক্ষা কেন্দ্রে অসুস্থ পরীক্ষার্থীদের জরুরি চিকিৎসা প্রদানে অক্সিজেন সিলিন্ডারসহ অন্যান্য প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা রাখা হচ্ছে।

করোনার সংক্রমণরোধে প্রত্যেক পরীক্ষার্থীকে মাস্ক পরিধান করে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে এবং এক ঘণ্টা পরীক্ষার পুরো সময়টাই মাস্ক পরিধান করে থাকতে হবে। ইতিমধ্যেই মাস্ক পরিধান করে আসার বিষয়টি পরীক্ষার প্রবেশপত্রে উল্লেখ করা আছে। তবুও কেউ ভুল করে মাস্ক পরিধান করে না আসলে পরীক্ষা কেন্দ্র থেকে মাস্ক সরবরাহেরও ব্যবস্থা রাখা হচ্ছে। পরীক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকরা যেন শারীরিক দূরত্ব বজায় রেখে কেন্দ্রের বাইরে অবস্থান করতে পারে সেজন্য তাদের বসার ব্যবস্থাও সংশ্লিষ্ট কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা করবেন।

স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের একাধিক শীর্ষ কর্মকর্তা এসব তথ্য জানান।

ধারাবাহিকভাবে করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী ২ এপ্রিল এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে কি না তা নিয়ে অনেক পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে সংশয়ের সৃষ্টি হয়েছে। অনেকেই জানতে চাইছেন শেষ মুহূর্তে পরীক্ষা স্থগিত বা পেছানো হয় কি না।

স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিব সোমবার (২৯ মার্চ) সকালে এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে বলেন, ‘পূর্বনির্ধারিত ২ এপ্রিলেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। সার্বিক করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা গ্রহণের সার্বিক প্রস্তুুতি এগিয়ে চলেছে।’

তিনি জানান, আগামী ২ এপ্রিল (শুক্রবার) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর পরীক্ষার্থী সংখ্যা ১ লাখ ২২ হাজার ৮৭৪ জন। পাশাপাশি এ বছর করোনার কারণে সকলের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কেন্দ্র সংখ্যা ১৯টি এবং ভেন্যু সংখ্যা ৫৫টি করা হয়েছে। একই সঙ্গে কেন্দ্রের ভেতরে পরীক্ষা চলাকালীন পরীক্ষার্থীদের ও কেন্দ্রের বাইরে অপেক্ষমান অভিভাবকদের স্বাস্থ্যবিধি বজায় রাখতে বিশেষ নজরদারির ব্যবস্থা থাকবে।

তিনি জানান, পরীক্ষার্থীদের মধ্যে কেউ অসুস্থ হলে তাদের জন্য প্রতিটি কেন্দ্রে একটি করে আইসোলেশন কক্ষ থাকবে। করোনাকালে কোনো পরীক্ষার্থীর আকস্মিক শ্বাসকষ্ট হলে তার চিকিৎসার জন্য অক্সিজেন সিলিন্ডারেরও ব্যবস্থা রাখা হচ্ছে।

তিনি বলেন, প্রত্যেক পরীক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে আবশ্যিকভাবে মাস্ক পরিধান করে আসতে হবে এবং পরীক্ষার এক ঘণ্টা মাস্ক পরেই পরীক্ষা দিতে হবে। তবে কেউ মাস্ক পরিধান না করলে তাদের জন্য মাস্ক সরবাহের ব্যবস্থা থাকবে, তবে তা গণহারে নয়।

২৪ মার্চ বুধবার সকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ২০২০-২১ শিক্ষাবর্ষে এমবিবিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে আয়োজনের লক্ষ্যে সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে সমন্বয় সভায় প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, ‘দেশে করোনা পরিস্থিতি এখন বৃদ্ধি পাচ্ছে। অন্যদিকে মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা না নিলে জাতির এই মেধাবী মুখগুলোর ভবিষ্যৎ শিক্ষাজীবনে অনিশ্চয়তা দেখা দিতে পারে। এসব বিবেচনায় রেখে ২ এপ্রিলই দেশে মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা যথাযথ স্বাস্থ্যবিধি বজায় রেখে গ্রহণ করা হবে।’

তিনি বলেন, ‘এ ভর্তি পরীক্ষাটি স্বচ্ছতা ও স্বাস্থ্যবিধি ঠিক রাখতে সরকারের পুলিশ বাহিনী, গোয়েন্দা শাখা, শিক্ষা বিভাগ, বিদ্যুৎ বিভাগসহ সংশ্লিষ্ট সব শাখা মিলে টিমওয়ার্ক ও কো-অর্ডিনেশনের মাধ্যমে কাজ করবে এবং পরীক্ষা কেন্দ্রে ও কেন্দ্রের আশপাশে এলাকার স্বাস্থ্যবিধি বজায় রাখবে। পরীক্ষার আগে সামাজিকমাধ্যমগুলোতে যেন কোনো গুজব ছড়াতে না পারে সে ব্যাপারেও সরকারের সংশ্লিষ্ট বিশেষ শাখাগুলো কাজ করবে। আশা করা যায়, যথাযথভাবে স্বাস্থ্যবিধি বজায় রেখেই এবারের মেডিকেল ভর্তি পরীক্ষা নির্বিঘ্নেই অনুষ্ঠিত হবে।’

ঢাকা ব্যুরো চীফ,২৯ মার্চ ২০২১