এফবিসিসিআইয়ের পরিচালক নির্বাচিত রাশেদুল হোসেন চৌধুরী রনি

রাশেদুল হোসেন চৌধুরী রনি এফবিসিসিআইয়ের পরিচালক নির্বাচিত দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) পরিচালক নির্বাচিত হয়েছেন রাশেদুল হোসেন চৌধুরী রনি।
সোমবার (৩১ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এফবিসিসিআইয়ের ২০২৩-২০২৫ মেয়াদের পরিচালনা পর্ষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণ শেষে এদিন রাত সাড়ে ৩টার দিকে নির্বাচনের ফল ঘোষণা করেন এফবিসিসিআই নির্বাচন পরিচালনা বোর্ডের চেয়ারম্যান মতিন চৌধুরী।
প্রসঙ্গত, রাশেদুল হোসেন চৌধুরী রনি বাংলাদেশের শীর্ষস্থানীয় ও সুদক্ষ ব্যবসায়ীদের মধ্যে অন্যতম। তিনি রপ্তানি পোশাক, হসপিটালিটি, মিডিয়া ছাড়াও বেশ কয়েকটি জনপ্রিয় ব্র্যান্ডের ফ্র্যাঞ্চাইজ স্বত্বাধিকারী। এছাড়া তিনি একজন সিআইপি পদকপ্রাপ্ত ব্যবসায়ী নেতা।
রাশেদুল হোসেন চৌধুরী রনি বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর অন্যতম সদস্য এবং বাংলাদেশ সরকারের সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী এবং চাঁদপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রমের কনিষ্ঠ পুত্র।
এদিকে সোমবার অনুষ্ঠিত এফবিসিসিআই নির্বাচনে সম্মিলিত ব্যবসায়ী পরিষদের ১৫ জন এবং ব্যবসায়ী ঐক্য পরিষদের আটজন সদস্য পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন।
ব্যবসায়ী ঐক্য পরিষদ থেকে নির্বাচিত অন্য পরিচালকরা হলেন – কাওসার আহমেদ (১ হাজার ৩০ ভোট), খন্দকার রুহুল আমিন (৯৮৮ ভোট), মোঃ আমিন হেলালী (৯১১ ভোট), মোঃ নিয়াজ আলী চিশতী (৯০৯ ভোট), আবু মোতালেব (৮৯৯ ভোট), শমী কায়সার (৮৫২ ভোট) এবং হাফেজ হারুন (৮১৩ ভোট)। অন্যদিকে সম্মিলিত ব্যবসায়ী পরিষদ থেকে হাফেজ হাজী মোহাম্মদ এনায়েত উল্লাহ ১ হাজার ২৯৪টি, বিএম শোয়েব ১ হাজার ২৭৯টি, মীর নিজাম উদ্দিন আহমেদ ১ হাজার ২৫৭টি, সিরাজুল ইসলাম ১ হাজার ২৪৬টি, মোঃ সহিদুল হক মোল্যা ১ হাজার ২১৫টি, নিজাম উদ্দিন রাজেশ ১ হাজার ১৯১টি, মোঃ মুনতাকিম আশরাফ ১ হাজার ১৭৫টি, রাকিবুল আলম দীপু ৯৯২টি, মোহাম্মদ আফতাব জাভেদ ৯৬৬টি, মোঃ ইসহাকুল হোসেন সুইট ৮৯১টি, আমির হোসেন নূরানী ৮৫২টি, সৈয়দ মো. বখতিয়ার ৮৪০টি, তপন কুমার মজুমদার ৮৩৫টি, সালমা হোসেন ৮৩১টি এবং হাজী মো. আবুল হাশেম ৮১৫টি ভোট পেয়ে পরিচালক নির্বাচিত হয়েছেন।
নির্বাচিত পরিচালকদের ভোটে আগামীকাল বুধবার (২ আগস্ট) এফবিসিসিআইয়ের সভাপতি, সিনিয়র সহ-সভাপতি এবং ছয়জন সহ-সভাপতি পদে নির্বাচন অনুষ্ঠিত হবে।
সোমবার বিকেলে এক সংবাদ সম্মেলনে এফবিসিসিআই নির্বাচন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এ মতিন চৌধুরী বলেন, এবারের নির্বাচনে সেক্টরভিত্তিক অ্যাসোসিয়েশনগুলোতে প্রাথমিকভাবে মোট ১ হাজার ৯৯০ জন ভোটার ছিলেন। তবে যাচাই-বাছাইয়ের পর ১ হাজার ৯৫৪ ভোটার ভোট দেয়ার জন্য চূড়ান্ত তালিকায় স্থান পান। এই ভোটারদের মধ্যে ১ হাজার ৭৪৬ জন ভোট দিয়েছেন, অর্থাৎ উপস্থিতি ৮৯.৩৫ শতাংশ।

তিনি আরো বলেন, নির্বাচন নিয়ে ভোটারদের কেউ অভিযোগ করেননি। কারণ ভোটারদের সবাইকে তাদের এনআইডি কার্ড ও স্বাক্ষর মিলিয়ে ভোট দিতে দেয়া হয়। এখানে জালিয়াতির কোনো সুযোগ নেই। নির্বাচনের পরিবেশ অত্যন্ত শান্তিপূর্ণ ও উৎসবমুখর ছিল বলে জানান তিনি।
সেক্টরভিত্তিক অ্যাসোসিয়েশন থেকে নির্বাচিত ২৩ জন পরিচালক পদের বিপরীতে ৪৯ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করেছেন। তাদের মধ্যে সম্মিলিত ব্যববসাীী পরিষদের ২৩ জন, ব্যবসায়ী ঐক্য পরিষদের ২৩ জন এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে ছিলেন তিনজন।

দ্বিতীয় বারের মতো আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপকমিটির সদস্য নির্বাচিত হলেন রনি চৌধুরী
খান মোহাম্মদ কামাল ঃ
দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অফ বাংলাদেশ চেম্বার্স অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিস (এফবিসিসিআই) পরিচালক রাশেদুল হোসেন চৌধুরী রনি দ্বিতীয়বারের মতো বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য বিষয়ক উপকমিটির সদস্য নির্বাচিত হয়েছেন।
সোমবার (১ আগস্ট) আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
কমিটির চেয়ারম্যান করা হয়েছে কাজী আকরাম আহম্মেদকে এবং সদস্য সচিব মোঃ ছিদ্দিকুর রহমান। এই কমিটির মোট সদস্য সংখ্যা ৬৭ জন।
দ্বিতীয়বারের মতো কেন্দ্রীয় শিল্প ও বাণিজ্য বিষয়ক উপকমিটির সদস্য নির্বাচিত হওয়ায় প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন রাশেদুল হোসেন চৌধুরী রনি।
তিনি বলেন, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্য বিষয়ক উপ-কমিটি দেশের অর্থনৈতিক অগ্রযাত্রায় উল্লেখ্যযোগ্য ভূমিকা রাখবে। এ ব্যাপারে সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেন রাশেদুল হোসেন চৌধুরী রনি ।
প্রসঙ্গত, রাশেদুল হোসেন চৌধুরী রনি বাংলাদেশের শীর্ষস্থানীয় ও সুদক্ষ ব্যবসায়ীদের মধ্যে অন্যতম। তিনি রপ্তানি পোশাক, হসপিটালিটি, মিডিয়া ছাড়াও বেশ কয়েকটি জনপ্রিয় ব্র্যান্ডের ব্র্যান্ডের ফ্র্যাঞ্চাইজ স্বত্বাধিকারী। এছাড়া তিনি একজন সিআইপি পদকপ্রাপ্ত ব্যবসায়ী নেতা।
রাশেদুল হোসেন চৌধুরী রনি বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর অন্যতম সদস্য এবং বাংলাদেশ সরকারের সাবেক দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী এবং চাঁদপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রমের কনিষ্ঠ পুত্র।

প্রতিবেদক:খান মোহাম্মদ কামাল,১ আগস্ট ২০২৩

Share