Home / চাঁদপুর / ‘সামাজিক শৃঙ্খলায় থাকলে এইডস থেকে মুক্তি পাওয়া যাবে’
সামাজিক শৃঙ্খলায় থাকলে এইডস থেকে মুক্তি পাওয়া যাবে

‘সামাজিক শৃঙ্খলায় থাকলে এইডস থেকে মুক্তি পাওয়া যাবে’

“আসুন ঐক্যের হাত তুলি, এইচআইভি প্রতিরোধ করি” এবছরের এ প্রতিপাদ্য বিষয় নিয়ে সারা দেশের ন্যায় চাঁদপুরেও বিশ্ব এইডস দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকাল ৯টায় স্বাস্থ্য বিভাগের আয়োজনে সিভিল সার্জেন কার্যালয় থেকে র‌্যালি বের হয়।

র‌্যালিতে নেতৃত্ব দেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহাদাৎ হোসেন। র‌্যালিটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সিভিল সার্জন কার্যালয়ে এসে শেষ হয়।

র‌্যালি শেষে সম্মেলন কক্ষে এ বিষয়ের উপরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতির বক্তব্যে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শাহাদাৎ হোসেন বলেন ‘বিশে^র অন্যান্য অনেক দেশের চাইতে বাংলাদেশে এইডসের প্রকোপ অনেকাংশে কম। আমাদের দেশে প্রায় ১ কোটি ২০ লাখ লোক বিদেশে চাকরিরত অবস্থায় রয়েছে। এরা যখন দেশে আসে তখন তাদের এইচআইভি পরীক্ষা করা জরুরি। সরকার বিদেশগামী ও বিদেশ ফেরতদের বিমান বন্দরে এইচআইভি পরিক্ষা করার প্রকল্প গ্রহণ করেছে। আমাদের চাঁদপুর জেলায় বিভিন্ন ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে জেলা সদর পর্যন্ত যে সকল মানুষ বিদেশে থাকেন তাদের ডাটাব্যাজ তৈরি করা হচ্ছে। এ ডাটাব্যাজ তৈরির কাজ সম্পন্ন হলে পর্যায়ক্রমে তাদের এইচআইভি পরীক্ষা ব্যবস্থা করা হবে।’

তিনি আরো বলেন, ‘আমাদের দেশে গ্রামে মহল্লায় এইডস রোগীদের থেকে দূরে থাকার এবং ঘৃণা করার প্রবণতা রয়েছে। আমাদেরকে এ ধরণের প্রবণতা থেকে বেরিয়ে আসতে হবে। আমাদেরকে লক্ষ্য রাখতে হবে নতুন করে যাতে এইডসে কেউ আক্রন্ত না হয় এবং কোনমতে কোনো তথ্য গোপন করা যাবে না। আমরা সকলে নীতি-নৈতিকতা ও সামাজিক শৃঙ্খলায় থাকলে এইডস থেকে মুক্তি পাওয়া যাবে। সচেতনতা কোন রোগকে কেন্দ্র করে নয়, সববিষয়ে নিয়ে সচেতনতা থাকতে হবে। সকলকে লক্ষ্য রাখতে হবে, আপনার আমার সন্তান কি করে, কোথায় যায় এবং কাদের সাথে মেলামেশা করে? আমরা এমন একটি সমাজ গড়বো, যেখানে এইডস নয় সামাজিক বন্ধন থাকবে।

স্বাগত বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সিভিল সার্জেন ডা. সফিকুল ইসলাম। সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অয়িসার (রোগ নির্নয়) ডা. খালেদ জাহান ফাহিমের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন, স্বাধীনতা পদক প্রাপ্ত নারী মুক্তিযোদ্ধা ডা. সৈয়দা বদরুন নাহার চৌধুরী, ২৫০ শয্যা বিশিষ্ট সরকারি জেনারেল হাসপাতালের পরিচালক ডা. গোলাম ফারুক ভূঁইয়া, চাঁদপুর মডেল থানার অফিসার ইনচার্জ মো. ওয়ালী উল্যাহ অলি, আত্ম নিবেদিতা মহিলা সংস্থার নির্বাহী পরিচারক ডা. মোস্তাফিজুর রহমান।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, প্রাইভেট ক্লিনিক ওনার্স এসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, নার্সিং ইনিস্টিটিউট পরিচালক স্বরসতী অধিকারি, ব্রাকের জেনারেল ম্যানেজার বিদ্যুৎ চন্দ্র মিস্ত্রী, সূর্যের হাসি ক্লিনিক নতুন বাজার শাখার ম্যানেজার শাহেদ রিয়াজ, সূর্যের হাসি ক্লিনিক পুরাণাজার শাখার ম্যানেজার বেবী সাহা প্রমুখ।

প্রতিবেদক- আশিক বিন রহিম : আপডেট, বাংলাদেশ সময় ১১:৫৯ পিএম, ১ ডিসেম্বর ২০১৬, বৃহস্পতিবার
ডিএইচ