Home / উপজেলা সংবাদ / মতলব উত্তর / এইচএসসিতে সেরা সাফল্য অর্জন ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজের
এইচএসসিতে

এইচএসসিতে সেরা সাফল্য অর্জন ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজের

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ঐতিহ্যবাহী ছেংগারচর সরকারি কলেজের এইচএসসি পরীক্ষা ২০২২ এ ইতিহাসের সেরা সাফল্য অর্জন করেছে। পাসের হার ও জিপিএ-৫ পেয়ে এক অনন্য রেকর্ড করেছে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড কুমিল্লা থেকে প্রকাশিত ফলাফলে দেখা যায়, ছেংগারচর সরকারি কলেজ থেকে মোট পরীক্ষার্থী ছিল ৩৫৮ জন। তারমধ্যে ৩৫৮ জনই উত্তীর্ণ হয়েছে। পাসের হার শতভাগ। জিপিএ-৫ পেয়েছে ৪০ জন।

তারমধ্যে বিজ্ঞান শাখা থেকে ১১৮জন পরীক্ষার্থী অংশ নিয়ে ১১৮ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছে এবং ২৯ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে। বিজ্ঞান শাখায় শতভাগ শিক্ষাথী উত্তীর্ণ হয়েছে।

মানবিক শাখা থেকে ১২৮ শিক্ষার্থী অংশ গ্রহণ করে ১২৮ জন শিক্ষাথী পাস করেছে এবং ৭ জন শিক্ষার্থী জিপিএ ফাইভ পেয়েছে। এ শাখা থেকেও শতভাগ পাস করেছে।
ব্যবসায় শিক্ষা শাখা থেকে ১১২ জন শিক্ষার্থী অংশ গ্রহণ করে ১১২ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে এবং জিপিএ ফাইভ পেয়েছে ৪ জন।

বেলা সাড়ে বারটার সময় এইচএসসি পরীক্ষা ২০২২ এ উত্তীর্ণ কয়েক শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে এসে আনন্দ উচ্ছ্বাস প্রকাশ করে। শিক্ষার্থীরা কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসাইন মোঃ ইয়াছিন ঢালী, শিক্ষক পরিষদ সম্পাদক ও বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দের সাথে দেখা করে কৃতজ্ঞতা প্রকাশ করে।

ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসাইন মোঃ ইয়াছিন ঢালী বলেন, এই কলেজটি ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয়েছে। ২০২২ সালের এইচএসসি পরীক্ষায় ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ শতভাগ পাস করেছে। এবং ৪০টি এ প্লাস পেয়েছে। দীর্ঘ ৫০টি বছরে কোনো বছরই এই কলেজ থেকে শতভাগ পাস করেনি। এবারই প্রথম। এই ভালো ফলাফলের জন্য আমি আমাদের অভিজ্ঞ শিক্ষক মন্ডলি,অভিভাবক এবং ছাত্র-ছাত্রীদের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। বিশেষ করে ধন্যবাদ জানাই আমার শিক্ষকবৃন্দকে, তাদের সুনিপুণ পরিচর্চায় এবং সকলের সমন্বিত প্রচেষ্টায় আমরা এই সেরা ফলাফল অর্জন করতে পেরেছি। আলহামদুল্লিাহ। ভবিষ্যতে যাতে এই ভালো ফলাফল ধরে রাখতে পারি সেটা আমরা চেষ্টা করবো। এবং শতভাগ ফলাফলের কারণে আমাদের দায়িত্বটা আরো বেড়ে গেল। এ দায়িত্বটুকু যাতে আমরা সুন্দর ভাবে পালন করতে পারি দেশবাসী ও মতলব উত্তর উপজেলাবাসীর কাছে দোয়া ও সহযোগিতা কামনা করছি। এভারের সেরা ফলাফলে আমি যেমন আনন্দিত,আমাদের এাই এলাকার অভিভাবক যারা আছেন তারাও আনন্দিত। আমাদের ঐতিহ্যবাহী কলেজের এ ফলাফলের ধারাবাহিকতা রক্ষায় আরও এগিয়ে যাবে এই প্রত্যাশা করি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হোসাইন মোঃ ইয়াছিন ঢালী বলেন, কৃতকার্য সকল শিক্ষার্থীদেরকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে তাদের উদ্দেশ্যে বলেন, তোমাদের এই সেরা সাফল্য আমাদেরকে আনন্দ দিয়েছে। আমরা খুশী হয়েছি, ছেংগারচর সরকারি ডিগ্রি কলেজ পরিবার আজ আনন্দিত। তোমরা পরিশ্রম করেছ, তোমাদের বাবা মায়ের দোয়া ছিল, আমার শিক্ষকবৃন্দ পরিচর্চা করেছে, আমরা ভাল ফলাফল অর্জন করেছি। তবে এখানেই শেষ নয়, আমাদের প্রত্যাশা থাকবে, তোমরা বুয়েট, মেডিকেল, পাবলিক বিশ^বিদ্যালয়ে ভর্তি যুদ্ধে উত্তীর্ণ হও। তোমরাই আগামী দিনের বাংলাদেশ। আগামী দিনের স্মার্ট বাংলাদেশ নির্মাণে তোমরা হবে দক্ষ কারিগর। তোমাদের বাবা-মা তথা উপজেলাবাসীকে আমি ধন্যবাদ জানাই, তারাও এই আনন্দের স্টেকহোল্ডার। তোমাদের প্রতি তাদের নিরবিচ্ছিন্ন সাপোর্ট ছিল।

উল্লেখ্য ১৯৭৩ সালে উপজেলার ছেংগারচরে স্থাপিত হয় উপজেলার এ ঐতিহ্যবাহী কলেজটি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি উপজেলায় একটি কলেজ ও একটি মাধ্যমিক বিদ্যারয় সরকারি করণ ঘোষণা মোতাবেক সাবেক দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বীর বিক্রমের ঐকান্তিক প্রচেষ্টায় অত্র কলেজটি ২০১৮ সালের ৮ আগস্ট সরকারি করণ হয়। বর্তমানে এ কলেজটিতে অনার্সসহ ২ সহস্রাধিক শিক্ষার্থী রয়েছে। তন্মদ্যে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার্থী রয়েছে ৪৫০ জন। শিক্ষক রয়েছে অর্ধশত।

প্রতিবেদক: খান মোহাম্মদ কামাল, ৯ ফেব্রুয়ারি ২০২৩