Home / লাইফস্টাইল / ঋতু পরিবর্তনে সুস্থ থাকতে যে কাজ করবেন
ঋতু পরিবর্তনে

ঋতু পরিবর্তনে সুস্থ থাকতে যে কাজ করবেন

আবহাওয়ার পরিবর্তনের কারণে অনেক মানুষ অসুস্থ হয়ে যায়। অনেকদিন শীত যায় যায় করেও জাঁকিয়ে বসছে। সামনেই আসছে বসন্ত। এসময় মানুষ সহজেই অসুস্থ হয়ে যায়। আবহাওয়া পরিবর্তনের এই সময়ে সুস্থ থাকাটা অনেক জরুরী। তবে কয়েকটি বিষয় মেনে চললে এই অসুস্থতা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

পর্যাপ্ত পানি পান করা:

ঠান্ডা বেশি হলে কম পানি পান করতে হবে বিষয়টি একেবারেই অযৌক্তিক। প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। পানি পান করলে শরীর থেকে বিষাক্ত টক্সিন বের হয়ে যাবে। আপনার গলা ভেজা থাকবে এবং এতে করে ব্যাকটেরিয়া চারপাশে ঘেষতে পারবেনা। এছাড়া শরীর থেকে মিউকাস দূর করার জন্য আপনাকে হাইড্রেট থাকতে হবে। সুতরাং সুস্থ থাকতে প্রতিদিন আট গ্লাস পানি পান করার অভ্যাস গড়ে তুলুন।

ফ্যানের সুইচ অফ রাখা:

আমরা অনেক সময় হালকা শীতে কম্বল মুড়ি দিয়ে ফ্যান চালিয়ে ঘুমায়। এতে করে একবার গরম আর একবার ঠান্ডায় শরীর অসুস্থ হয়ে পড়ে। এজন্য ঠান্ডার মধ্যে ভুলেও ফ্যানের সুইচ অন করবেন না।

গরম পোশাক পরা:

শীতের সময় আমরা সাধারণত উলের পোশক পরে থাকি। কিন্তু অনেক সময় দেখা যায় স্টাইল করতে যেয়ে শীত লাগলেও গরম পোশাক গায়ে জড়ায় না। কিন্তু শীতের পোশাক পরেও যে হালের ট্রেন্ডের সাথে তাল মেলানো যায় এ কথা ভুলে যায় সবাই।

ওয়ার্কআউট করা বাদ না দেওয়া:

শীতকালে এমনিতে মেটাবোলিজম কমে যায়। এজন্য শীত আসলে আরো গুরুত্বের সাথে ওয়ার্কআউট করতে হবে। নিয়মিত শরীরচর্চা করলে শরীরে রক্ত চলাচল যেমন স্বাভাবিক হয় তেমনি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। বিট্রিশ জার্নাল স্পোর্টস মেডিসিন থেকে জানা যায় নিয়মিত শরীরচর্চা করলে ঠান্ডা লাগার প্রবণতা কমায়।

এই কয়েকটি বিষয় খেয়াল রাখলেই আপনার শরীর সুস্থ রাখা সম্ভব।
ঢাকা চীফ ব্যুরো, ০১ ফেব্রুয়ারি,২০২১;