Home / চাঁদপুর / ঈদে যানজট নিয়ন্ত্রণে চাঁদপুরে ট্রাফিকের দায়িত্বে স্কাউট
ঈদে যানজট নিয়ন্ত্রণে চাঁদপুরে ট্রাফিকের দায়িত্বে স্কাউট

ঈদে যানজট নিয়ন্ত্রণে চাঁদপুরে ট্রাফিকের দায়িত্বে স্কাউট

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে চাঁদপুর শহরের গুরুত্বপূর্ণ পয়েণ্ট যানজটমুক্ত রাখতে রোভার এবং স্কাউট সদস্যরা কাজ করছেন।

শহরের শপথ চত্ত্বর, ওয়ান মিনিট মোড়, পালবাজার, ছায়াবানীর মোড়, চিত্রলেখার মোড়সহ পহেলা রমজান থেকে শুরু করে ঈদের ৪দিন পর্যন্ত দু’শিফটে ১৫জন করে ৩০ জন সদস্য কাজ করবে বলে জানা যায়।

রোভার এবং স্কাউট সদস্যরা জানান, রোভার এবং স্কাউটস সদস্যরা সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত এবং দুপুর ২টা থেকে রাত ৯টা পর্যন্ত শহরের যানজট মুক্ত রাখতে কাজ করছে।

এজন্য সকল যানবাহনের মালিক ও চালক এবং সচেতন মহলের সহযোগিতা কামনা করছেন। তারা আরো জানান, পৌর মেয়র ও প্রশাসনের পক্ষ থেকে শহরের যানজট নিরসনে রোভার এবং স্কাউট সদস্যদের সড়কে নামানো হয়েছে। এই কাজের সম্মানি তাদেরকে দেয়ার কথা রয়েছে।

প্রতি বছরই দেখা যায় ঈদের মৌসুমে চাঁদপুর জেলার বাইরে থেকে প্রায় কয়েক হাজার রিক্সা, ব্যাটারি চালিত অটোরিক্সা এবং সিএনজিতে শহরের রাস্তা যানজটে সৃষ্টি করে।

যত্রতত্র যাত্রী উঠানামা করায় পথচারীদেরকে চরম ভোগান্তির মধ্যে রাস্তা পারাপার হতে হয়। অন্যদিকে অবৈধ সিএনজি-অটোরিক্সার কারনে শহরের প্রতিনিয়ত লেগে থাকে দীর্ঘ যানজট।

যার ফলে ট্রাফিক পুলিশদের পক্ষে তা সামাল দেয়া কঠিন হয়ে পরে। এ যানজট থেকে উত্তরণের লক্ষে জেলা স্কাউটস্-এর কমিশনার অজয় ভৌমিক ও চাঁদপুর পৌরসভার মেয়র নাছির উদ্দিন আহমেদের একান্ত প্রচেষ্টায় এই ঈদে যানজট মুক্ত রাখতে স্কাউটস এবং রোভাররা দায়িত্ব পালন করছে।

পৌর মেয়র আলহাজ নাছির উদ্দিন আহমেদের উদ্যোগে ও ট্রাফিক পুলিশের ইনচার্জ আ. রহমান খান এবং বাংলাদেশ স্কাউটস চাঁদপুর জেলা শখার তত্ত্বাবধানে রমজানের শুরু থেকেই জেলা স্কাউট ও রোভার স্কাউট সদস্যরা একযোগে কাজ করে যাচ্ছে। যার ফলে ব্যস্ততম এই সড়কগুলোতে এখন যানজট নিরসন অনেকটাই কমে এসছে।

সাধারণত দিনে যেখানে ঘণ্টার পর ঘণ্টা যানজট লেগে থাকে সেখানে রমজানের এই ব্যস্ততম সময়ে যানজট মুক্ত রাখায় সাধারণ জনগণের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

প্রতিবেদক- শরীফুল ইসলাম

Leave a Reply