Home / চাঁদপুর / ঈদে চাঁদপুরে ফিরছেন ঘরমুখো মানুষ : লঞ্চঘাটে যাত্রী টানাহেঁচড়া
ঈদে চাঁদপুরে ফিরছেন ঘরমুখো মানুষ : লঞ্চঘাটে যাত্রী টানাহেঁচড়া

ঈদে চাঁদপুরে ফিরছেন ঘরমুখো মানুষ : লঞ্চঘাটে যাত্রী টানাহেঁচড়া

শরীফুল ইসলাম, চাঁদপুর :

বছর ঘুরে মুসলমানদের ঈদ আসে মাত্র দু’বার। আর ঈদ উদযাপন করতে নাড়ির টানে বাড়ি ফেরা অনেকের মধ্যেই চ্যালেঞ্জ হিসেবে পরিণত হয়। ঈদের আর মাত্র বাকি ক’দিন। তাই বাড়ি ফেরার দুর্ভোগ কিছুটা কমাতে অনেকেই ঢাকা ছেড়ে আগেভাগে ফিরে আসছে চাঁদপুরের মানুষ।

সোমবার দুপুরে পর থেকে ঈদে ঘরমুখো চাঁদপুরবাসীর যাত্রা শুরু হয়ে গেছে। ঢাকা থেকে আসা লঞ্চগুলোতে যাত্রীদের অস্বাভাবিক উপস্থিতি লক্ষ্য করা গেছে।

অনেকেই ঈদে আগাম ছুটি পাওয়ার সাথে সাথে আপ্রাণ চেষ্টা চালায় যার যার গন্তব্যে পৌঁছার জন্য। বাস কিংবা ট্ট্রেন থেকে চাঁদপুরে অনেক যাত্রীই লঞ্চযোগে বাড়ি ফিরার চেষ্টা চালান। ঠিক তেমন দৃশ্য দেখা মিলে চাঁদপুর লঞ্চঘাটে।

এদিকে ঈদে লঞ্চে যাত্রি নিরাপত্তা ও যাতায়াত সুবিধার লক্ষ্যে পরিদর্শনে আসেন বন্দর কর্মকর্তা মোস্তাফিজুর রহমান এবং নৌ পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. নুরুজ্জামান।

ঢাকা থেকে চাঁদপুর আসা লঞ্চগুলো ইচলী ঘাটে না যাওয়ায় লঞ্চের মালিক ও স্টাফদের সাথে কথা বলেন।

এ সময় মিতালি লঞ্চের স্টাফরা জানায়, ঢাকা থেকে চাঁদপুর আসার পর ইচলী ঘাটের যাত্রীদের নামাতে গিয়ে জোয়ারের পানির কারণে ব্রীজের সাথে লঞ্চগুলো আটকা পড়ে। তাছাড়া যাত্রী নেওয়া এবং আনার ক্ষেত্রে ব্রীজের সাথে সংঘর্ষে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এর জন্যই কোনো লঞ্চ ইচলী ঘাটে যেতে চায় না।

পরে বন্দর কর্মকর্তা ও নৌ-পলিশের এসপি লঞ্চ মালিকদের নিয়ে যাত্রীদের সুবিধার্থে সিদ্ধান্ত নেওয়া হয় ঢাকা থেকে আসা চাঁদপুরগামী লঞ্চগুলো ইচলী ঘাটে যাত্রী নামিয়ে পুনরায় আবার ঘাটে ফিরে আসবে এবং বিকাল ৪টার পর থেকে কোনো লঞ্চ ইচলী ঘাটে প্রবেশ করবে না।

অপরদিকে লঞ্চঘাটের সামনে যাত্রীরা আসতে না আসতেই অটো, সিএনজি চালকরা যাত্রিদের টানাহেঁচড়া শুরু করে।

এ যেনো আরেক দুর্ভোগের কবলে আটকা পড়ে যাত্রীরা। লঞ্চঘাটের সামনের অংশটুকু দেখলে মনে হয় জায়গাটি সিএনজি বা অটোবাইকদের দখলে।

এ ব্যাপারে চাঁদপুর নৌ-পুলিশের এসপি মো. নুরুজ্জামান বলেন, আমরা যাত্রীদের নিরাপত্তার জন্য পল্টুনে কন্ট্রোল রুম স্থাপন করেছি। জলে-স্থলে আমাদের নিরাপত্তা বাহিনী রয়েছে। এখানে অজ্ঞান পার্টি, ছিনতাইকারীর দৌরাত্ম্য কমাতে শতভাগ সজাগ রয়েছি। ঈদকে ঘিরে আমরা কিছু সিদ্ধান্ত নিয়েছি: পল্টুন হকারমুক্ত রাখা, লঞ্চে উঠা এবং নামার ক্ষেত্রে নৌকা ব্যবহার করা যাবে না। সিএনজি, অটোবাইক মাদ্রাসাঘাট রাস্তা দিয়ে প্রবেশ করবে ও নিশি বিল্ডিং এলাকার রাস্তা দিয়ে বের হবে।

আপডেট :   বাংলাদেশ সময় : ০৮:৫৪ অপরাহ্ন, ২৯ আষাঢ় ১৪২২ বঙ্গাব্দ,  মঙ্গলবার ১৪ জুলাই ২০১৫ খ্রিস্টাব্দ

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/এমআরআর/২০১৫

চাঁদপুর টাইমস ডট কমপ্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি