Home / চাঁদপুর / চাঁদপুর মাছ ঘাটে মিলছে না পদ্মার ইলিশ: সাগরের ইলিশ আমদানি
চাঁদপুর মাছ ঘাটে মিলছে না পদ্মার ইলিশ: সাগরের ইলিশ আমদানি

চাঁদপুর মাছ ঘাটে মিলছে না পদ্মার ইলিশ: সাগরের ইলিশ আমদানি

চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে সাগরের ইলিশের প্রচুর আমদানি হচ্ছে। কিন্তু জেলেদের জালে মিলছে না চাঁদপুরের পদ্মা মেঘনার ইলিশ।

গত কয়েকদিন ধরে দেখা গেছে নৌকা এবং ট্রলারে করে সাগরের বিভিন্ন সাইজের ইলিশ নিয়ে জেলেরা সেখানে রপ্তানি করছে। একের পর এক ঝাঁকে ঝাঁকে এইসব সাগরের ইলিশ জেলেদের জালে ধরা পড়লেও চাঁদপুরের পদ্মা মেঘনা নদীতে লোকাল ইলিশ তেমন ধরা পড়ছে না।

শনিবার(২২ সেপ্টেম্বর) দুপুরে চাঁদপুর বড় স্টেশন মাছ ঘাটে সরজমিনে গিয়ে দেখা যায়, মাছঘাটে সাগর থেকে আমদানিকৃত বিভিন্ন সাইজের ইলিশের স্তুপ করে রাখা হয়েছে। সেগুলোতে বরফ দিয়ে এবং প্যাকেট জাত করে ঢাকা চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে রপ্তানি করা হচ্ছে।

এদিকে চাঁদপুরের ইলিশের আকাল হওয়ায় তার দাম বেড়ে গেছে দিগুন। যেখানে সাগরের যেসব ইলিশের দাম ৫,শ টাকা সেখানে একই সাইজের চাঁদপুরের ইলিশের দাম প্রতি কেজি ৭,শ থেকে ৮ শ টাকা ধরে বিক্রি হচ্ছে। অনেক সময় দেখা গেছে দুর দুরান্ত থেকে যেসব ক্রেতা মাছ ঘাটে ইলিশ কিনতে যান তাদের কাছে সাগরের ইলিশকেই চাঁদপুরের ইলিশ বলে চালিয়ে দেয়া হচ্ছে। এ ক্ষেত্রে চাঁদপুরের ইলিশ মাছ ক্রয় করতে এসে প্রতারিত হচ্ছেন ক্রেতারা।

চাঁদপুর মৎস বনিক সমিতির সাবেক সভাপতি মিজানুর রহমান কালু ভূঁইয়া, বর্তমান সাধারণ সম্পাদক হাজী মোঃ শবেবরাত ও মৎস ব্যবসায়ী মোঃ সুমন খান জানান, সন্দীপ হাতিয়া, উত্তর ও দক্ষিন হাতিয়া এলাকা থেকে এসব ইলিশ ধরা হয়। পূর্ব থেকেই এ সৃজনে ওইসব এলাকায় এসব ইলিশের আমদানি হয়ে থাকে। তারা জানান, হাতিয়া থেকে ইলিশের প্রচুর আমদানি হলেও চাঁদপুরের পদ্মা, মেঘনা নদীতে তেমন কোন ইলিশ ধরা পড়ছে না।

তবে কিছু কিছু ব্যবসায়ী জানান, এ ক’দিন চাঁদপুরের নদীতে তেমন ইলিশ না পাওয়া গেলেও শনিবার থেকে কিছু কিছু ইলিশ চাঁদপুরের নদী গুলোতে পাওয়া যাচ্ছে

প্রতিবেদক:কবির হোসেন মিজি
২২ সেপেটম্বর,২০১৮