Home / আন্তর্জাতিক / ইরান করোনাভাইরাস প্রতিরোধে চীনে ৩০ লাখ মাস্ক পাঠিয়েছে
বিশ্ব অর্থনীতি

ইরান করোনাভাইরাস প্রতিরোধে চীনে ৩০ লাখ মাস্ক পাঠিয়েছে

চীনে প্রাণঘাতী করোনাভাইরাস মারাত্বক আকার ধারণ করেছে। ভাইরাসটিতে আক্রন্ত হয়ে এ পর্যন্ত ৭ শ অধিক মানুষ মারা গেছে । বর্তমানে
আক্রান্তের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে। দেশটিতে চিকিৎসা সরঞ্জামসহ ৩০ লাখ মাস্ক পাঠিয়েছে ইরান। এজন্য ইরানের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করে চীন।

প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জাম পাঠানোয় ইরানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং এক সংবাদ সম্মেলনে তার দেশের পক্ষ থেকে এ কৃতজ্ঞতা জানান। এমন খবর প্রকাশ করেছে পার্সটু ডে।

এ সময় হুয়া চুনিং বলেন,‘ইরান এ পর্যন্ত করোনাভাইরাস প্রতিহত করার জন্য চীনে ৩০ লাখ মাস্ক পাঠিয়েছে এবং প্রয়োজনে আরো বেশি চিকিৎসা সরঞ্জাম পাঠাতে নিজের প্রস্তুতির কথা ঘোষণা করেছে।’

তিনি আরো বলেন, ‘তার দেশের প্রতি ইরান সরকারের এ আস্থা দু’দেশের মধ্যে আন্তরিক ও ঘনিষ্ঠ সম্পর্ক থাকার বিষয়টি প্রমাণ করে।’ চীন করেনাভাইরাস সম্পর্কিত সকল তথ্য বিশ্ববাসীর সামনে তুলে ধরছে এবং বেইজিং বিশ্বাস করে শিগগিরই এ ভাইরাস নিয়ন্ত্রণে চলে আসবে বলেও উল্লেখ করেন তিনি।

সম্প্রতি ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ করোনাভাইরাস প্রতিহত করার লক্ষ্যে চীন সরকার যে কার্যকর ও কঠোর ব্যবস্থা গ্রহণ করেছে তার ভূয়সী প্রশংসা করেন।

প্রসঙ্গত, গত বছর ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের আবির্ভাব ঘটে। প্রতিনিয়ত এ ভাইরাসে বাড়ছে আক্রান্তের সংখ্যা।

এছাড়া বিশ্বের প্রায় ২৫ টি দেশে করোনাভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। এ ভাইরাসে আক্রান্ত রোগীদের শরীরে প্রাথমিক লক্ষণ হিসেবে শ্বাসকষ্ট, জ্বর, সর্দি, কাশির মত সমস্যা দেখা দেয়।

বার্তা কক্ষ , ৮ ফেব্রুয়ারি ২০২০