Home / আন্তর্জাতিক / ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে ১৬৮
ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে ১৬৮

ইন্দোনেশিয়ায় সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে ১৬৮

ইন্দোনেশিয়ার সুন্দা স্ট্রেইট উপকূলীয় তিনটি এলাকায় ভয়াবহ সুনামিতে নিহতের সংখ্যা বেড়ে ১৬৮ জনে দাঁড়িয়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়বে বলে জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

দ্য গার্ডিয়ানের প্রতিবেদনে বলা হয়েছে, সুনামিতে এখন পর্যন্ত ৭৪৫ জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। নিখোঁজ আছেন আরও ৩০ জন।

দেশটির জাতীয় দুর্যোগ সংস্থা জানিয়েছে, সুনামিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে জাভা দ্বীপের বানদেন প্রদেশের পানদেগ্লাং অঞ্চল। এছাড়া এর নিকটবর্তী আরও দুটি এলাকা- সিরাং ও দক্ষিণ লামপাংয়ে সুনামি আঘাত হানে।

গতকাল শনিবার স্থানীয় সময় ৯টা ৩ মিনিটে লামপাংয়ের মাউন্ট ক্রাকাতোয়া দ্বীপের আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের প্রভাবে ভূ-গর্ভস্থ ভূমিধসের উৎপত্তি হয়েছে। আর এ ভূমিধসের কারণে সুনামির সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে দেশটির আবহাওয়াবিষয়ক সংস্থা ক্লিম্যাটোলজি এবং জিওফিজিক্যাল এজেন্সি (বিএমকেজি)।

দেশটির প্রেসিডেন্ট এক টুইটে সুনামিতে হতাহতদের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেন, আক্রান্ত এলাকাগুলোতে জরুরি সংশ্লিষ্ট পদক্ষেপ নিতে ও ক্ষতিগ্রস্তদের খুঁজে বের করতে এবং আহতদের নিরাপদে নেওয়ার জন্য ইতিমধ্যেই সকল প্রাসঙ্গিক সরকারি কর্মকর্তাকে আদেশ দিয়েছি।’

সিএনএন-এর প্রতিবেদন বলা হয়েছে, রাজধানী জাকার্তা থেকে ১৮০ কিলোমিটার দূরে তিনটি এলাকায় সুনামি আঘাত হানে। এতে ক্ষতিগ্রস্ত হয়েছে ৪৩০টি ভবন। এ ছাড়া পর্যটকদের ছয়টি হোটেলও ক্ষতিগ্রস্ত হয়েছে।

বার্তাকক্ষ
২৩ ডিসেম্বর ২০১৮

Leave a Reply