Home / শীর্ষ সংবাদ / ইতিহাস ঐতিহ্যের মুড়ি ভাজার মহল্লা কচুয়ার কাদলা
muri kadla

ইতিহাস ঐতিহ্যের মুড়ি ভাজার মহল্লা কচুয়ার কাদলা

রাত পোহালেই মুসলিম ধর্মালম্বীদের অন্যতম ইবাদতের মাস পবিত্র রমজানুল মোবারক। আর এই পবিত্র রমজান কে সামনে রেখে মুড়ি ভাজার কারখানা কচুয়া উপজেলার কাদলা গ্রামে মুড়ি ভাজার কারিগররা ব্যস্ত সময় পার করছেন। এ যেন কারিগরদের ধম নেয়ারও সময় নেই।

বুধবার (৫ মে) দুপুরে কচুয়া উপজেলার ৮নং কাদলা ইউনিয়নের কাদলা পাল বাড়িতে গিয়ে কয়েকজন মুড়ি ভাজার কারিগরদের সাথে কথা হয়। ওই গ্রামের মৃত নিমাই পালের পুত্র অজয় পাল জানান, ১৯৯৬ সালে তিনি এসএসসি পরীক্ষায় অংশগ্রহন করে উত্তীর্ণ হতে পারেননি।
পরবর্তীতে বাপ-দাদার ঐতিহ্যগত পেশা মুড়ি ভাজার কাজে লেগে জান। বর্তমানে তার সংসারে স্ত্রী আঁখি নন্দী, এক ছেলে, এক মেয়ে রয়েছে। সংসারের হাল ধরার একমাত্র উপার্জনক্ষন ব্যক্তি হিসেবে তিনি বংশগত এ পেশার উপরেই নির্ভরশীল।

তিনি আরো জানান, মুড়ি ভাজতে অনেক পরিশ্রম হয়। বর্তমান যুগে মুড়ির চাহিদা কমে যাওয়ায় তাদের এখানে আগের মতো এখন আর কেউ মুড়ি ভাজতে আসে না। প্রতিদিন গড়ে ৪০ থেকে ৫০ কেজি মুড়ি ২০ টাকা প্রতি কেজি ধরে ভাজা হয় প্রতিটি পরিবারে।

তবে রমজান আসলে একটু চাহিদা থাকলেও বছরের অন্যান্য সময় অনেকটা অলস সময় কাটাতে হয় তাদের। মুড়ি ভাজতে লবন, বালু লাগলেও এতে সহায়ক হিসেবে মাটির চুলা, লাকরি ও মাটির কড়াইয়ে মুড়ি ভাজা হয়। এতে এক একটি পরিবারের ৪ থেকে ৫ জন সদস্য সার্বক্ষনিক মুড়ি ভাজার কাজে সহায়তা করে থাকেন।

এমনি ভাবে কাদলা পাল বাড়ির অজয় পাল, যুবরাজ পাল, বিমল পাল, দিলিপ পাল, বিষ্ণু পদ পাল, বিমল পালের পরিবারও এ মুড়ি ভাজার কাজ করে তাদের সংসার চালিয়ে জীবন জীবিকা নির্বাহ করে আসছে। তবে তারা জানান, এ পেশায় আগের মতো চাহিদা না থাকায় এবং লোকজন আগের মতো মুড়ি না ভাজায় বাধ্য হয়ে বংশগত পেশা ছেড়ে অন্য পেশায় চলে যাচ্ছে অনেকে।

তাদের দাবি বাপ-দাদার ঐতিহ্যগত এ পেশা বদল করতে চাইলে ও পারছে না এবং কাছা-কাছি এলাকায় বৃহৎ বাজার না থাকায় ইচ্ছা করলেও ব্যবসা করতে পারছে না তারা।

তাই সরকারি পৃষ্ঠপোষকতা কিংবা এনজিও সংস্থার ঋণ সহায়তা নিয়ে এ পেশাকে এগিয়ে নিতে চান তারা।

একই ভাবে কচুয়া উপজেলার দুর্গাপুর ও রহিমানগরের গোহট গ্রামেও বেশ কয়েকটি পরিবার এ পেশায় নিয়োজিত রয়েছে বলে জানাগেছে।

প্রতিবেদক- জিসান আহমেদ নান্নু

Leave a Reply