Home / চাঁদপুর / আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার : চাঁদপুর জেলা প্রশাসক
আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার : চাঁদপুর জেলা প্রশাসক

আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার : চাঁদপুর জেলা প্রশাসক

চাঁদপুরের জেলা প্রশাসক মোঃ আব্দুস সবুর মন্ডল বলেছেন বঙ্গবন্ধুর কন্যা প্রধান মন্ত্রী শেখ হাসিনার মাথা থেকেই প্রথম এ দেশে আশ্রয়ন প্রকল্পের ধারণাটি আসে। এ জন্যেই “আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার ” কথাটি বলা হয়ে থাকে।

তিনি বুধবার (৪ মে) চাঁদপুর সদর উপজেলার রামদাসদী আশ্রয়ণ প্রকল্পে পুনর্বাসিতদের পেশাভিত্তিক ১৪ দিনের প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করতে গিয়ে প্রধান অতিথির বক্তব্যে এ সব কথা বলেন।

জেলা প্রশাসক আরও বলেন প্রধান মন্ত্রী নির্দেশ দিয়েছেন যাতে একটি পরিবারও গৃহহীন না থাকে। তাই আমরা তাঁর নির্দেশে এ জেলায় প্রয়োজনীয় আশ্রয়ণ প্রকল্প নির্মান করে ছিন্নমূল পরিবারদের পুনর্বাসনের চেষ্টা করে যাচ্ছি। প্রথম দিকে টিনের ঘর দেয়া হতো বর্তমানে সম্পূর্ন পাকা ভবন নির্মাণ করে দেয়া হচ্ছে।
জেলা প্রশাসক বলেন, সরকার শুধু ঘর আর জায়গা দিয়েই বসে থাকেনি, সরকার আশ্রয় গ্রহণকারীদের আত্মনির্ভরশীল করে গড়ে তোলার লক্ষ্যে প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। তাই যুব উন্নয়ন অধিদপ্তর আশ্রয় গ্রহণকারীদের ৫ পর্বে ২৬০ জন করে নারীদের হাঁস, মুরগী, কবুতর পালন, মৎস্য চাষ, গরু মোটা তাজা করণ, ছাগল পালন, হাতের কাজ ইত্যাদি বিষয়ে হাতে কলমে প্রশিক্ষন দিচ্ছে।

প্রশিক্ষনে অংশগ্রহণকারী প্রত্যেককে মনযোগ সহকারে ক্লাশ করার আহবান এবং বাস্তব জীবনে এ অভিজ্ঞতা কাজে লাগাবার অনুরোধ জানান তিনি।

চাঁদপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা উদয়ন দেওয়ানের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন যুব উন্নয়ন অধিদপ্তরের উপ পরিচালক মো: সামসুজ্জামান, সহকারী কমিশনার (ভুমি) চৌধুরী আশরাফুল করিম।

এ প্রশিক্ষণ কোর্সের সম্বনয়কারী হিসেবে দায়িত্ব পালন করেছেন চাঁদপুর সদর উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা।
মাজহারুল ইসলাম অনিক[/author]