Home / উপজেলা সংবাদ / ফরিদগঞ্জ / আশা এনজিওর কৃষি উইং বিল্পব ঘটিয়েছে ভাসমান সবজি চাষে
আশা

আশা এনজিওর কৃষি উইং বিল্পব ঘটিয়েছে ভাসমান সবজি চাষে

নদীমাতৃক দেশ বাংলাদেশ। দেশে ৪৫ লাখ হেক্টরের বেশি জলসীমা রয়েছে। চাঁদপুরসহ বিভিন্ন জেলায় বর্ষা মৌসুমে বিরাট অংশ জলাবদ্ধ থাকে। সেখানে বছরে প্রায় ৬ মাস পানিতে নিমজ্জিত থাকে। এ সময়ে সেখানে কোনো কৃষি কাজ থাকে না, ফসল হয় না, মানুষ বেকার জীবন-যাপন করে। জলমগ্ন কচুরিপানা ও অন্যান্য জলজ আগাছায় ঢাকা থাকে।

এসব জলমগ্ন এলাকাগুলো কচুরিপানা ও অন্যান্য জলজ আগাছায় আচ্ছন্ন রয়েছে বিশেষ করে বিভিন্ন বিল, হাওড়, নালা, খাল ও মজা পুকুর। সেখানে এখন বিজ্ঞানসম্মত উপায়ে স্তূপ করে প্রয়োজনীয় মাপের ভেলার মতো বেড তৈরি করে ভাসমান পদ্ধতিতে বছরব্যাপী বিভিন্ন ধরনের শাকসবজি ও মসলা উৎপাদন করা যায়।

বন্যা ও জলাবদ্ধপ্রবণ এলাকায় জলবায়ু পরিবর্তনের অভিযোজন কৌশল হিসেবে ভাসমান সবজি ও মসলা উৎপাদন প্রযুক্তি উৎপাদন সম্প্রসারণে নতুন যুগের সূচনা করেছে। কৃষি সমৃদ্ধির নতুন দুয়ার খুলে দিয়েছে। আস্তে আস্তে জলাবদ্ধ এলাকায় এ কার্যক্রম সম্প্রসারিত হচ্ছে। গত ২০২১ সালেও বেসরকারী প্রতিষ্ঠান আশা এনজিও কৃষি উইংএর বিশেষ উদ্ধোগে পাইলটিংভাবে ভাসমান বেডে সবজি চাষ করা হয় চাঁদপুরের ফরিদগঞ্জের ধানুয়া ও সুবিদপুর গ্রামে এবং গোপালগঞ্জের টুংগীপাড়া উপজেলার গিমাডাঙ্গা জোয়ারিয়া গ্রামে।

কৃষকরা গত ২০২১ইং সালে ভাসমানা সবজি চাষে লাভবান হওয়ায় এ বছরও আরো উৎসাহের সাথে কৃষি মন্ত্রণালয়ের পাশাপাশি বন্যাকবলিত এলাকায় ভাসমান বেডে সবজিচাষ প্রকল্পে কাজ করছেন বেসরকারী প্রতিষ্ঠান আশা এনজিওর কৃষি উইং।

এ প্রযুক্তিটি ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। সুবিদপুর ও ধানুয়া গ্রামে মোট ১৫ জন কৃষককে সি. এগ্রিকালচারাল ট্রেইনারের মাধ্যমে কারিগরিসহায়তা প্রদান করে ভাসমান বেডে সবজি চাষ প্রকল্প শুরু করেছে। ভাসমান বেডে লাউ মিষ্টিকুমড়া বেগুন টমেটো চারা ও সবজি চাষ করা হচ্ছে।

আশা-চাঁদপুর জেলার জেলা ব্যবস্থাপক মো. আমিনুল ইসলাম বলেন, আমাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে এবং কারিগরি সহায়তার সেবার পাশাপাশি সহজ শর্তে উদ্যেক্তাদের ঋণ প্রদান করা হবে। ভাসমান বেড তৈরির প্রধান উপকরণ কচুরিপানা। এছাড়া টোপাপানা, শেওলা, বিভিন্ন ধরনের জলজ আগাছা, দুলালিলতা, ধানের খড় বা ফসলের অবশিষ্টাংশ, আখের ছোবড়া, ব্যবহার করে ভাসমান বেড তৈরি করা যায়। পরিপক্ক গাঢ় সবুজ রঙের বড় ও লম্বা কচুরিপানা দিয়ে বেড তৈরি করলে বেডের স্থায়িত্ব বেশি হয়।

ভাসমান বেডে উদ্ভিদের প্রয়োজনীয় পুষ্টি উপাদান প্রচুর পরিমাণে থাকে বলে সমতল ভূমির তুলনায় ঘন করে বীজ বপন বা চারা রোপণ করা যায়। আবার ভাসমান বেডে বেশি জৈব সারের কারণে জমিতে প্রচলিত চাষের তুলনায় ফসল দ্রুত বাড়ে এবং অনেক ক্ষেত্রে প্রায় ৩-৫ গুণ বেশি ফলন পাওয়া যায়। বন্যার শেষে পানির স্তর নেমে যাওয়ায় এসব ভাসমান বেড যখন মাটির ওপর বসে যায় তখন তা ভেঙে জমিতে বিছিয়ে বা মাটির সাথে মিশিয়ে দিয়ে সফলভাবে বিভিন্ন ফসল উৎপাদন করা যায়।

এছাড়া মৌসুম শেষে পঁচা কচুরিপানা ফল গাছের গোড়ায় সার হিসেবে ব্যবহার করে ফলের উৎপাদন বাড়ানো যায়। ফল গাছের গোড়ায় পচা কচুরিপানা ব্যবহার করে উৎপাদন বাড়ানো যায়। আমাদের দেশে চাষযোগ্য জমিতে যে পরিমাণে জৈবসার ব্যবহার করা দরকার সে ভাবে দেয়া হচ্ছে না। এ অবস্থায় দেশের নিম্নাঞ্চলের জলাবদ্ধ এলাকার কচুরিপানা ব্যবহার করে সবজি ও মসলা উৎপাদন করলে নিরাপদ সবজি ও মসলা উৎপাদনের মাধ্যমে পুষ্টি জোগানের পাশাপাশি জৈবসার হিসেবে ব্যবহার করলে জমির উর্বরতা ও উৎপাদন শক্তি বাড়বে, উৎপাদন বাড়বে এবং জৈবকৃষি বা পরিবেশবান্ধব কৃষি বাস্তবায়নে মাত্রিক অবদান রাখবে।

জমি ব্যবহারে সাশ্রয়ী হওয়া যায়। পতিত জমি ব্যবহারে সুযোগ থাকে। এ পদ্ধতি অনুসরণ করলে কৃষক ভাইয়েরা ক্ষয়ক্ষতি পুষিয়ে বহুমাত্রিক কাজ করে কাংক্ষিত ফলন পেয়ে অধিকতর লাভবান হতে পারবেন। ভাসমান বেডে এ কার্যক্রমে সময় সাশ্রয় হবে, ফসলী জমি আগাম কাজে লাগানো যাবে, খরচও বাঁচবে, লাভ বেশি হবে এবং পরিবেশবান্ধব কৃষি উৎপাদনে আরো বেশি সম্প্রসারিত হবে।

প্রতিবেদক: শরীফুল ইসলাম, ১৮ সেপ্টেম্বর ২০২২