Home / লাইফস্টাইল / আলু ভর্তা দিয়ে সুস্বাদু মিষ্টি তৈরীর ঘরোয়া পদ্ধতি
আলু ভর্তা দিয়ে সুস্বাদু মিষ্টি তৈরীর ঘরোয়া পদ্ধতি

আলু ভর্তা দিয়ে সুস্বাদু মিষ্টি তৈরীর ঘরোয়া পদ্ধতি

উপকরন-

মিস্টি আলু ভর্তা (২ কাপ পরিমাণ), ময়দা- ২ টেবিল চামচ, লবন ১ চিমটি, চিনি – ২-৩ টেবিল চামচ, তেল অথবা ঘি ভাজার জন্য। সিরাপের জন্যঃ চিনি ২ কাপ, পানি ১ কাপ, এলাচ ২ টি গুঁড়া করা, গোলাপজল কয়েক ফোঁটা, জাফরান ১ চিমটি, গার্নিশের জন্য পেস্তা কুচি করে কাটা। কার্যপ্রণালীঃ আলু সিদ্ধ করে খোসা ছাড়িয়ে ভর্তা করে নিন। এক্ষেত্রে ব্লেন্ডার ব্যবহার করুন। এরপর ব্লেন্ডার মেসিন থেকে কাপ মেপে ২ কাপ সমপরিমাণ আলু নিন। ভর্তাতে লবন ও ময়দা মিলিয়ে ভালো করে মাখিয়ে নরম ডো তৈরি করুন। এবার ডো থেকে অল্প অল্প অংশ নিন।

হাত দিয়ে চ্যাপ্টা করুন। ভেতরে ১/৪ চা চামচ চিনি দিয়ে মুখ বন্ধ করে হাত দিয়ে গোল বলের মত বানান। এরপর এগুলোকে কিছুক্ষণের জন্য রেখে দিন সেট হওয়ার জন্য। এরপর একটি সসপ্যানে পানি ও চিনি নিয়ে ৫ মিনিট ফোটান ঘন না হওয়া পর্যন্ত। এতে এলাচ গুঁড়া, জাফরান, গোলাপজল মেশান এবং গরম রাখুন। এখন একটি কড়াইয়ে তেল গরম করে হালকা আচে বলগুলো ভেজে নিন বাদামী কালার করে। এ

রপর এগুলো তাড়াতাড়ি শিরায় ঢেলে দিন। ৩০ মিনিট পর্যন্ত ভিজতে দিন। ৩০ মিনিট পর একটি বাটিতে মিষ্টিগুলো উঠিয়ে নিন সাবধানে। এরপর ঠাণ্ডা ঠাণ্ডা সার্ভ করুন।

টিপসঃ-

১। আলু ভর্তার জন্য আপনি ব্লেন্ডার ব্যবহার করতে পারেন।

২। অতিরিক্ত ময়াদা মেশাবেন না।

যদি আপনার মিশ্রণ আঠালো হয়ে যায় তাহলে ১ টেবিল চামচ ময়দা মেশান। আপনি বেশি ময়দা ব্যবহার করলে আপনার মিস্টি শক্ত হয়ে যাবে।

৩। মিস্টির ভেতরে চিনি দেওয়ার ফলে মিস্টি সফট হয়।

৪। মিস্টি সবসময় হালকা থেকে মিডিয়াম আঁচে ভাজতে হয়। এক্ষেত্রে মিষ্টি তেলে দেওয়ার সাথে সাথে না নেড়ে কিছুক্ষন রেখে তারপর নাড়লে বা উল্টালে মিস্টি ভাঙ্গে না।

৫। মিস্টি ৩০ মিনিটের বেশি ভিজিয়ে রাখলে ভেঙ্গে যেতে পারে।

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক: ।। আপডেট ০৮:৩১ পিএম ২৯ অক্টোবর, ২০১৫ বৃহস্পতিবার

/ডিএইচ