Home / শিক্ষাঙ্গন / আরোপিত ভ্যাট বিতর্কে পিছু হটছেন অর্থমন্ত্রী!

আরোপিত ভ্যাট বিতর্কে পিছু হটছেন অর্থমন্ত্রী!

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক | আপডেট: ১০:৪৩ অপরাহ্ণ, ১৩ সেপ্টেম্বর ২০১৫, রোববার

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি’র ওপর আরোপিত ভ্যাট নিয়ে পিছু হটার ইঙ্গিত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সরকার এ বিষয়ে ‘অনমনীয় নয়’ জানিয়ে তিনি বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভ্যাট নিয়ে যে জটিলতা দেখা দিয়েছে, সে বিষয়ে আমরা রিজিড অবস্থান নিইনি। গত ছয় বছরে আমরা অনেক বিষয় রিভিউ করেছি।

রোববার বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন অর্থমন্ত্রী মুহিত। ভ্যাট প্রত্যাহারের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ ও অবরোধে রাজধানীজুড়ে ভোগান্তির মধ্যেই এ কথা বলেন তিনি। এসময় বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমদও অর্থমন্ত্রীর সঙ্গে ছিলেন।

সম্প্রতি বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের ঘোষণা দিয়েছে সরকার। এরপর থেকেই শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে আসছে। গত বৃহস্পতিবার তাদের অবরোধে ঢাকা কার্যত অচল হয়ে যায়। পরে সরকার ওই ভ্যাট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেবে, শিক্ষার্থীরা নয় বলে জানায়।

কিন্তু কর্তৃপক্ষ শেষ পর্যন্ত বেতন বাড়িয়ে ছাত্রদের কাছ থেকেই ভ্যাটের টাকা আদায় করবে- এই শঙ্কায় শিক্ষার্থীরা তাদের আন্দোলন চালিয়ে যাচ্ছে। রোববারও বিভিন্ন সড়কে তাদের অবরোধের কারণে নগরজুড়ে ব্যাপক যানজট সৃষ্টি হয়েছে।

রোববার এক বৈঠকের পর এ বিষয়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন অর্থমন্ত্রী। তিনি বলেন, ‘ভ্যাট নিয়ে যে জটিলতা হয়েছে, সে বিষয়টির একটি সম্মানজনক সমাধানে পৌঁছানো যাবে। শিগগিরই এই সমস্যার সমাধান হবে।’

 

চাঁদপুর টাইমস : প্রতিনিধি/ এমআরআর/২০১৫