Home / জাতীয় / আরেক ধাপ কমলো সোনার দাম
আরেক ধাপ কমলো সোনার দাম

আরেক ধাপ কমলো সোনার দাম

বিশ্ববাজারে স্বর্ণের দাম কমে যাওয়ার ফলে দেশের বাজারে সোনার দাম ভরিপ্রতি ১ হাজার ২২৫ টাকা কমিয়েছে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস)। সে হিসাবে সোনার দাম ভরিপ্রতি নির্ধারণ করা হয়েছে ৪২ হাজার ৫১৫ টাকা।

রোববার বাজুসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  সোমবার থেকে নতুন এ দর কার্যকর হবে।

বাজুস জানায়, নতুন দর অনুযায়ী- প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট সোনা সোমবার থেকে বিক্রি হবে ৪২ হাজার ৫০০ টাকায়। এতে করে প্রতি ভরিতে স্বর্ণের দম কমেছে ১ হাজার ২২৫ টাকা। যা রোববার পর্যন্ত বিক্রি হয়েছে ৪৩ হাজার ৭৫০ টাকায়।

২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ বিক্রি হবে ৪০ হাজার ৪১৫ টাকায়। এর আগে বিক্রি হয়েছে ৪১ হাজার ৬৭১ টাকায়। ১৮ ক্যারেটের দাম নির্ধারণ করা হয়েছে ৩৩ হাজার ৭৬৭ টাকা, এর আগে বিক্রি হয়েছে ৩৪ হাজার ৯৯২ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির সোনার দাম নির্ধারণ করা হয়েছে ২২ হাজার ৬৪৬ টাকা। এর আগে বিক্রি হয়েছে ২৩ হাজার ৯১১ টাকায়।

একই সঙ্গে কমানো হয়েছে রূপার দামও। প্রতিভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রূপার দাম ৯৩৩ টাকা ধরা হয়েছে। যা আগে ছিল ৯৯১ টাকা।

দেশের বাজারে সোনার দাম কমানোর পর ক্রেতাদের সাড়া পাওয়ার বিষয়ে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক এনামুল হক খান বলেন, ‘আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশের বাজারে সোনার দাম বাড়ে-কমে। আন্তর্জাতিক বাজারে কিছুদিন আগে সোনার দাম বাড়তি ছিল। ওই সময় দেশের বাজারেও দাম বাড়ানো হয়েছিল। এখন আবার কমার ফলে দাম সমন্বয় করা হয়েছে।’

চাঁদপুর টাইমস নিউজ ডেস্ক: ।। আপডেট ০৫:২০ এএম ০৯ নভেম্বব, ২০১৫ সোমবার

ডিএইচ